বাংলা নিউজ > কর্মখালি > Early Childhood Care: ৩-৬ বছরের শিশুদের বিকাশ ও শিক্ষার জন্য নয়া প্ল্যান কেন্দ্রের, তৈরি করা হবে 'বেস'

Early Childhood Care: ৩-৬ বছরের শিশুদের বিকাশ ও শিক্ষার জন্য নয়া প্ল্যান কেন্দ্রের, তৈরি করা হবে 'বেস'

৩-৬ বছরের শিশুদের জন্য নতুন পাঠক্রম (Pixabay)

Early Childhood Care: শিশুর ভবিষ্যত গঠনে শৈশবকালের প্রধান ভূমিকাকে স্বীকৃতি দিয়ে জাতীয় শিক্ষা নীতি 2020-এর সাথে সঙ্গতি রেখে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

শিশুদের জন্য কেন্দ্রীয় সরকারের বড় উদ্যোগ। একেবারে ছোটবেলায় শিশুদের বিকাশ ও শিক্ষার জন্য পদক্ষেপ করা হল। সোমবার নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, তিন থেকে ছয় বছর বয়সি শিশুদের বিকাশ এবং তাদের শিক্ষার জন্য একটি জাতীয় পাঠ্যক্রম চালু করা হচ্ছে। কবে থেকে এটি শুরু হবে, এখনও সেটার দিনক্ষণ ঘোষণা করা হয়নি। 

এই পদক্ষেপটি জাতীয় শিক্ষা নীতি ২০২০-এর সঙ্গে সঙ্গতিপূর্ণ। এটি শিশুদের ভবিষ্যৎ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ছয় বছর বয়সের আগে বাচ্চাদের মস্তিষ্কের ৮৫ শতাংশ বিকাশ ঘটে। তাই এই সময়ের মধ্যে শিশুর বিকাশ এবং তাদের শিক্ষার পরিকাঠামো শক্তিশালী করার জন্য এটি একটি সমন্বিত প্রচেষ্টা। ২০২৪ সালের ন্যাশনাল ফ্রেমওয়ার্ক ফর আর্লি চাইল্ডহুড স্টিমুলেশন অর্থাৎ ECCE ২০২৪-এর জাতীয় পাঠ্যক্রম ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক ফর ফাউন্ডেশনাল স্টেজ ২০২২ (NCF-FS) অনুযায়ী, তিন থেকে ছয় বছর বয়সি শিশুদের জ্ঞান, প্রাথমিক শিক্ষা, ভাষাজ্ঞান, আর্থ-সামাজিকব অবস্থা, সমাজের সাংস্কৃতিক দিক সহ উন্নয়নের সম্পর্কিত বিষয়গুলি শেখানো হবে।

  • পাঠ্যক্রমের লক্ষ্য

পাঠ্যক্রমের লক্ষ্য হল, সারা দেশে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে শিক্ষার মান উন্নত করা। এই পাঠ্যক্রম প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য শিশুদের উৎসাহ দেবে। ধারাবাহিক শিক্ষার বাইরে বেরিয়ে খেলাধুলা করিয়ে, বন্ধুত্বপূর্ণ আচরণের মাধ্যমে শিশুদের শেখানো হবে। এই মুহূর্তে সারা দেশে ১৩.৯ লক্ষ অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে, যার মধ্যে ছয় বছরের কম বয়সি শিশু আছে ৮ কোটিরও বেশি। তাদের প্রত্যেককেই এই পাঠক্রমের আওতায় নিয়ে আসা হবে।

  • অঙ্গনওয়াড়ি কর্মীদের প্রশিক্ষণ

শিশুদের শেখানোর প্রশিক্ষণ পাবেন অঙ্গনওয়াড়ি কর্মীরাও। কীভাবে শিশুরা বড় হয়ে ওঠে এবং তাদের কীভাবে বিকাশ হয়, তাদের মস্তিষ্কের বিকাশের গুরুত্ব এবং যত্নের প্রয়োজনীয়তা, সবটাই শেখানো হবে অঙ্গনওয়াড়ি কর্মীদের। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পাশাপাশি বাড়ি বাড়ি গিয়েও মোট ৩৬ মাসের ট্রেনিং দেওয়া হবে।

কর্মখালি খবর

Latest News

শুভ জন্মদিন করিশ্মা কাপুর: ৫০এও ধরে রেখেছেন নিজের এভারগ্রিন বিউটি, দেখে নিন ছবি ভারতের সংসদে শপথ নিয়ে প্যালেস্তাইনের নামে জয়ধ্বনি ওয়াইসির, বিতর্ক তুঙ্গে বাংলা ছবির প্রযোজকদের জন্য সুখবর, কমল ছবি প্রদর্শনের খরচ, দর্শকের পকেট কি বাঁচবে পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ ঋণ পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বধূকে দিঘা বেড়াতে যাওয়ার প্রস্তাব তৃণমূল নেতার প্রথম সেমিফাইনালে উঠেও ভারত কেন ২য় সেমিফাইনাল খেলবে? বাড়তি সুবিধা দিচ্ছে ICC? স্বামীজির ছদ্মবেশে ঘুরতাম, জরুরী অবস্থার সময় আর কী করতেন মোদী? ছবিটা দেখুন! ঝাঁটা কেনার শুভ দিন কোনটি? কোনটি এড়িয়ে চলা উচিত? সমৃদ্ধি পেতে রইল বাস্তুটিপস গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের পুনের পোর্শে কাণ্ডে অভিযুক্ত নাবালককে জামিন দিল বম্বে হাইকোর্ট

T20 WC 2024

পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.