বাংলা নিউজ > কর্মখালি > Lokenath Debnath passes away: প্রয়াত গণিতজ্ঞ লোকনাথ দেবনাথ, বিশ্বের একাধিক সেরা প্রতিষ্ঠানে পড়ানো হয় তাঁর বই

Lokenath Debnath passes away: প্রয়াত গণিতজ্ঞ লোকনাথ দেবনাথ, বিশ্বের একাধিক সেরা প্রতিষ্ঠানে পড়ানো হয় তাঁর বই

লোকনাথ দেবনাথ। (ফাইল ছবি, সৌজন্যে East Carolina University এবং ইউটিউব University of Texas-Pan American)

Mathematician Lokenath Debnath passes away: প্রখ্যাত গণিতজ্ঞ লোকনাথ দেবনাথ প্রয়ত হলেন। যে বিশিষ্ট গণিতজ্ঞের বই বিশ্বের একাধিক প্রথমসারির শিক্ষা প্রতিষ্ঠানে পড়ানো হয়। যে তালিকায় আছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ম্যাসচুয়েটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) মতো শিক্ষা প্রতিষ্ঠান।

প্রয়াত হলেন প্রখ্যাত গণিতজ্ঞ লোকনাথ দেবনাথ। গত বৃহস্পতিবার (২ মার্চ) আমেরিকার টেক্সাসে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন। যে বিশিষ্ট গণিতজ্ঞের বই বিশ্বের একাধিক প্রথমসারির শিক্ষা প্রতিষ্ঠানে পড়ানো হয়। যে তালিকায় আছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ম্যাসচুয়েটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) মতো শিক্ষা প্রতিষ্ঠান।

শিক্ষাগত কেরিয়ার

১৯৩৫ সালে অধুনা বাংলাদেশে জন্মগ্রহণ করেছিলেন লোকনাথবাবু। পরবর্তীতে ভিটেমাটি ছেড়ে পরিবারের সঙ্গে পশ্চিমবঙ্গে চলে এসেছিলেন। জীবনে শত প্রতিকূলতা সত্ত্বেও ছেলেবেলা থেকেই পড়াশোনায় অত্যন্ত ভালো ছিলেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তিনটি বিষয় নিয়ে (অঙ্ক, ভৌতবিজ্ঞান এবং রসায়ন) স্নাতক ডিগ্রি সম্পূর্ণ করেছিলেন লোকনাথবাবু। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকেই ১৯৫৬ সালে স্নাতকোত্তর সম্পূর্ণ করেছিলেন। ১৯৬৫ সালে পিএইচডি করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকেই। তারইমধ্যে কমনওয়েলথ ফেলোশিপ পেয়ে ব্রিটেনে পড়াশোনা করতে চলে গিয়েছিলেন। ১৯৬৭ সালে লন্ডনের ইম্পেরিয়াল কলেজ থেকে ফলিত গণিতে পিএইচডি সম্পূর্ণ করেছিলেন।

শিক্ষকতা জীবন

লন্ডন থেকে পিএইচডি সম্পূর্ণ করে আমেরিকার নর্থ ক্যারোলিনার ইস্ট ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের অঙ্ক এবং ভৌতবিজ্ঞান বিভাগে অ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে কাজ শুরু করেছিলেন লোকনাথবাবু। এক বছরের মধ্যে ওই বিশ্ববিদ্যালয়ে প্রফেসর হয়ে গিয়েছিলেন। ১৯৮৩ সালে অরল্যান্ডোয় সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ে গণিতের ‘চেয়ার’ হিসেবে নিযুক্ত হয়েছিলেন। ২০০১ সালে ইউনিভার্সিটি অফ টেক্সাস প্যান আমেরিকানে গণিতের ‘চেয়ার’ হয়েছিলেন লোকনাথবাবু।

তারইমধ্যে ১৯৭৮ সালে বিখ্যাত জার্নাল 'ইন্টারন্যাশনাল জার্নাল অফ ম্যাথমেটিক্স অ্যান্ড ম্যাথমেটিকাল সায়েন্স' প্রকাশ করেছিলেন লোকনাথবাবু। সেই তখন থেকে ২০০৭ সাল পর্যন্ত ওই বিখ্যাত জার্নালের প্রধান সম্পাদক ছিলেন। তবে ২০১৮ সাল পর্যন্ত সক্রিয়ভাবে শিক্ষকতা চালিয়ে গিয়েছিলেন। ২০১৮ সালে যখন সক্রিয় শিক্ষকতা জীবন থেকে অবসর গ্রহণ করেছিলেন, তখন লোকনাথবাবুর বয়স ছিল ৮৩। তারপর ২০১৯ সালে টেক্সাসে থাকতে শুরু করেছিলেন লোকনাথবাবু। যিনি নিজের দীর্ঘ জীবনে একাধিক পুরস্কার পেয়েছিলেন।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

কর্মখালি খবর

Latest News

ভোট প্রক্রিয়ায় হস্তক্ষেপের অভিযোগ, রাজ্যপালের বিরুদ্ধে নির্বাচন কমিশনে গেল TMC মোদী সরকারের আমলে ইডির হাতে গ্রেফতারি বেড়েছে ২৫০০%, বেড়েছে টাকা উদ্ধার মমতার উস্কানিতেই একাধিক রামনবমী মিছিলে 'হামলা', গুরুতর অভিযোগ শুভেন্দুর 'গসিপ খুঁজছিল...' সুশান্তের মৃত্যুতে কিচ্ছু যায় আসেনি আমজনতার, দাবি দিবাকরের ইয়ালিনিকে ছেড়ে নতুন খেলার সঙ্গী ইউভানের! রাজ-পুত্র গাইল ‘তেরে বাতো মে অ্যায়সা…’ জারি হল স্কুলের গরমের ছুটির বিজ্ঞপ্তি, সঙ্গে অতিরিক্ত ক্লাসের নির্দেশিকা গরমের মধ্যে মনখারাপ করবেন না, এখনই পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, মনটা জুড়িয়ে যাক 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি উইকেটের পিছনে দাঁড়িয়েই ব্যাটারদের সাজঘরে ফেরালেন, ছুঁয়ে ফেললেন কার্তিকের রেকর্ড আবিরকে সরিয়ে এবার সারেগামাপার সঞ্চালনার দায়িত্বে অনির্বাণ?

Latest IPL News

2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.