বাড়ি > কর্মখালি > ICSE ও ISC অবশিষ্ট পরীক্ষা দেওয়া আবশ্যিক নয়, ঘোষণা CISCE-এর
পরীক্ষার্থীরা চাইলে ICSE ও ISC বোর্ডের বাকি থাকা পরীক্ষায় অংশ না-ও নিতে পারে, জানাল সিআইএসসিই। ছবি: পিটিআই। (PTI)
পরীক্ষার্থীরা চাইলে ICSE ও ISC বোর্ডের বাকি থাকা পরীক্ষায় অংশ না-ও নিতে পারে, জানাল সিআইএসসিই। ছবি: পিটিআই। (PTI)

ICSE ও ISC অবশিষ্ট পরীক্ষা দেওয়া আবশ্যিক নয়, ঘোষণা CISCE-এর

  • ইন্টার্নাল অ্যাসেসমেন্ট-এর নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের মূল্যায়ন হবে।

পরীক্ষার্থীরা চাইলে ICSE ও ISC বোর্ডের বাকি থাকা পরীক্ষায় অংশ না-ও নিতে পারে। পরিবর্তে ইন্টার্নাল অ্যাসেসমেন্ট-এর নম্বরের ভিত্তিতে তাদের মূল্যায়ন করা হবে। আজ এক বিজ্ঞপ্তিতে এই ঘোষণা করেছে CISCE।

করোনা র কারণে ICSE এবং ISC বোর্ড পরীক্ষা মার্চ মাসে স্থগিত হয়ে যায়। জুলাই মাসে সেই পরীক্ষার আয়োজন করা হয়।

করোনা সংক্রমন ক্রমশ বাড়তে থাকায় মহারাষ্ট্রে ২ জুলাই থেকে আয়োজিত ICSE বোর্ড পরীক্ষাকে চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টে পিটিশন দাখিল করেন অরবিন্দ তিওয়ারী নামে এক ব্যাক্তি। আজ সেই পিটিশনের শুনানিতে বোর্ড তার সিদ্ধান্তের কথা জানায়।

মহারাষ্ট্রে ICSE বোর্ডের ২২৬ টি স্কুল রয়েছে। এবং দশম শ্রেণির ICSE বোর্ড পরীক্ষায় ২৩৩৪৭ জন শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা।

আবেদনে যা বলা হয়েছে:

অরবিন্দ তিওয়ারির পিটিশনে বলা হয়েছে, রাজ্যে কোভিড ১৯ সংক্রমনের সংখ্যা বেশি হওয়ায় ICSE বোর্ডের পরীক্ষার ফলাফল বিগত পারফরম্যান্সের গ্রেড এবং অভ্যন্তরীণ পরীক্ষায় মূল্যায়নের ভিত্তিতে ঘোষণা করা সবচেয়ে ভাল হবে।

মহারাষ্ট্র সরকারও এর আগে জানিয়েছিল যে বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া ঠিক হবে না।

এ ব্যাপারে বোর্ডের সিদ্ধান্ত শোনার পরে বেঞ্চ বুধবার এই বিষয়টির পরবর্তী শুনানির দিন ধার্য করে।

আইসিএসই বোর্ড যা বলেছে:

আইসিএসই বোর্ড জানিয়েছে, দেশের সমস্ত অনুমোদিত স্কুলগুলিকে এই সিদ্ধান্তের বিষয়ে অবহিত করা হবে। এর পরে ICSEর দশম শিক্ষার্থী এবং ISCর দ্বাদশ শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে স্কুলগুলি একটি নোট তৈরি করবে যে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে নাকি তারা চায় অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ফলাফল প্রকাশিত হোক।

বোর্ডে শিক্ষার্থীদের পছন্দ জানানোর শেষ তারিখ ২২ জুন।

ICSE বোর্ডের তরফে বলা হয়েছে, যে যে বিষয়ের পরীক্ষা বাকি আছে অভ্যন্তরীণ মূল্যায়ন পরীক্ষা বা প্রাক-বোর্ড পরীক্ষায় সেই বিষয়গুলির প্রাপ্ত নম্বরগুলির ভিত্তিতে ICSE বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে। ইতিমধ্যেই স্কুলগুলি থেকে এই ফলাফলগুলি সংগ্রহ করা হয়েছে।

 

বন্ধ করুন