বাড়ি > কর্মখালি > ICSE Class 10 and ISC 12 Board Exams: অপশনাল ICSE দশম ও ISC দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা নেবে বোর্ড
ঐচ্ছিক ICSE দশম ও ISC দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ঐচ্ছিক ICSE দশম ও ISC দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ICSE Class 10 and ISC 12 Board Exams: অপশনাল ICSE দশম ও ISC দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা নেবে বোর্ড

  • বাধ্যতামূলক নয়। ঐচ্ছিক হবে সেই পরীক্ষা।

আপাতত বাতিলই থাকছে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা। পরে পড়ুয়ারা দুটি পরীক্ষাই দিতে পারে। তবে তা বাধ্যতামূলক নয়। শুক্রবার সুপ্রিম কোর্টে একথা জানাল কাউন্সিল ফর দা ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশন (সিআইসিএসই)।

করোনাভাইরাস এবং লকডাউন পরিস্থিতিতে দশম শ্রেণির ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশন (আইসিএসই) এবং দ্বাদশ শ্রেণির ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট (আইএসসি) পরীক্ষা স্থগিত করে দেওয়া দিয়েছিল। পরে ঠিক হয়েছিল, আগামী ১ জুলাই থেকে বাকি থাকা পরীক্ষাগুলি শুরু হবে। চলবে আগামী ১৪ জুলাই পর্যন্ত। কিন্তু বৃহস্পতিবার তা বাতিলের সিদ্ধান্ত শীর্ষ আদালতে জানায় সিআইসিএসই।

শুক্রবার সুপ্রিম কোর্টে সিআইসিএসইয়ের তরফে আইনজীবী জয়দীপ গুপ্ত জানান, সিবিএসইয়ের দাখিল করা হলফনামা খতিয়ে দেখা হয়েছে। মোটামুটি কেন্দ্রীয় বোর্ডের সঙ্গে একমত তাঁরা। সিআইসিএসইয়ের অপর আইনজীবী সৌমেন্দু মুখোপাধ্যায় জানান, সিবিএসই যেমন শুধু দ্বাদশ শ্রেণির ঐচ্ছিক পরীক্ষা নেবে, সিআইসিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ঐচ্ছিক পরীক্ষার সুযোগ দেওয়ার পরিকল্পনা করছে। পাশাপাশি 'ইন্টারনাল অ্যাসেসমেন্ট'-এর ভিত্তিতে যেভাবে পড়ুয়াদের নম্বর দেওয়া হবে, তাতেও সিবিএসইয়ের সঙ্গে সিআইসিএসইয়ের পার্থক্য রয়েছে বলে জানান আইনজীবী মুখোপাধ্যায়। তবে তিনি জানান, আগামী ১৫ জুলাইয়ের মধ্যে দশম এবং দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করা হবে।

পরে বিচারপতি এ এম খানউইলকরের নেতৃত্বাধীন বেঞ্চ বলে, 'আইসিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির ঐচ্ছিক পরীক্ষা নিতে পারে। এটা জানানো হয়েছে যে সিবিএসই বোর্ডের তুলনায় 'অ্যাসেসমেন্ট' প্রক্রিয়া কিছুটা আলাদা হবে। এক সপ্তাহের মধ্যে ওয়েবসাইটে সেই বিজ্ঞপ্তি জারি করা হবে।'

বন্ধ করুন