বাড়ি > কর্মখালি > IIT বম্বের পরবর্তী সেমেস্টার পুরোটাই অনলাইনে হবে, সিদ্ধান্ত
অনলাইন ক্লাসগুলি ভার্চুয়াল ফর্মে হবে।
অনলাইন ক্লাসগুলি ভার্চুয়াল ফর্মে হবে।

IIT বম্বের পরবর্তী সেমেস্টার পুরোটাই অনলাইনে হবে, সিদ্ধান্ত

  • IIT-র সেনেট সিদ্ধান্ত নেয় শিক্ষার্থীদের সুরক্ষার স্বার্থে শারদীয় সেমিস্টার অনলাইনে অনুষ্ঠিত হবে।

দেশে কোভিড -১৯ প্রাদুর্ভাবের জেরে নতুন শিক্ষাবর্ষের পরবর্তী সেমেস্টার পুরোপুরি অনলাইনে পরিচালনা করা হবে, জানাল বম্বে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT)।

বুধবার IIT সেনেট সিদ্ধান্ত নেয় শিক্ষার্থীদের সুরক্ষার স্বার্থে শারদীয় সেমিস্টার অনলাইনে অনুষ্ঠিত হবে। আইআইটি বম্বের ডিরেক্টর সুভাশিস চৌধুরী, বলেছেন, সেনেটের সিদ্ধান্ত মতো কেবলমাত্র শারদীয় সেমিস্টার অনলাইনে হবে। তিনি বলেন, অনলাইন ক্লাসগুলি ভার্চুয়াল ফর্মে হবে। প্রতিটি বক্তৃতার পদ্ধতি কেমন হবে তা কোর্স প্রশিক্ষকরা ঠিক করবেন।

১৪ মার্চ থেকে ইনস্টিটিউট বন্ধ আছে এবং সময়ের আগেই গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করা হয়েছিল ১ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত । তবে, লক ডাউনের কারণে ক্লাসগুলি এখনও চালু হয়নি।

২০২০ সালের বসন্তকালীন সেমিস্টার ক্লাস বন্ধ হওয়ার আগে শেষ হয়েছিল। কিন্তু পরীক্ষা বাকি ছিল। ১৭ মে, প্রশাসন বসন্তকালীন সেমিস্টার পরীক্ষা বন্ধ করার এবং আগের সেমিস্টারের স্কোরের ভিত্তিতে শিক্ষার্থীদের উন্নীত করার কথা ঘোষণা করে।

শিগগিরই শারদীয় সেমিস্টার শুরু হবে। শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের জন্য প্রস্তুত করতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ।

প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষার্থীদের ল্যাপটপ এবং ব্রডব্যান্ড সংযোগের মতো আইটি হার্ডওয়্যার সরবরাহের জন্য অর্থ সংগ্রহ করতে তহবিল গড়া হয়। অনুদানের মাধ্যমে পাঁচ কোটি টাকা জোগাড় করার লক্ষ্যমাত্রা স্থির করে ইনস্টিটিউট। 

ডিরেক্টর জানান, ইনস্টিটউটের প্রাক্তন শিক্ষার্থীরা ইতিমধ্যে একটা বড় অঙ্কের অর্থ সাহায্য করেছে। কিন্তু কোনও শিক্ষার্থী যাতে অনলাইন ক্লাস থেকে বঞ্চিত না হয় তা নিশ্চিত করতেই আমাদের আরও অর্থের প্রয়োজন। আয়কর আইনের ৮০ জি ধারা অনুসারে কর ছাড় পাবেন অর্থ প্রদানকারীরা।

বন্ধ করুন