বাংলা নিউজ > কর্মখালি > Google-এর মতো কোম্পানিতেও ছাঁটাই? বড় ইঙ্গিত সুন্দর পিচাইয়ের
ফাইল ছবি: রয়টার্স (Reuters)

Google-এর মতো কোম্পানিতেও ছাঁটাই? বড় ইঙ্গিত সুন্দর পিচাইয়ের

  • গুগলের সিইও বলেন, একটি কোম্পানি হিসাবে আমাদের এটা নিশ্চিত করতে হবে যে, টাকার জোগান কম, এমন পরিস্থিতিতে একেবারে সঠিক জিনিসগুলিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। কর্মীরা যেন সত্যিই উত্পাদনশীল হন এবং যেন আমরা সঠিক, প্রয়োজনীয় ক্ষেত্রেই সময় ব্যয় করি তা নিশ্চিত করতে হবে।

Google বিশ্বের বৃহত্তম সংস্থাগুলির মধ্যে অন্যতম। সেখানে একটি চাকরি পাওয়াই অনেকের জীবনের স্বপ্ন। আর সেখানেই কিনা ছাঁটাই! হ্যাঁ, কর্মী সংখ্যা কমানোর ইঙ্গিত দিয়েছেন Google-এর সিইও সুন্দর পিচাই। কর্মীরা যে সত্যিই কর্মনিষ্ঠ, তা নিশ্চিত করতে চান তিনি। আরও ২০% দক্ষ করে তুলতে চান পিচাই। লস এঞ্জেলেসে কোড কনফারেন্সের বক্তৃতায় তিনি বলেন, অর্থনৈতিক অনিশ্চয়তা এবং বিজ্ঞাপনের আয়ে ব্যাপক মন্দা রয়েছে। এই পরিস্থিতিতে কোম্পানিকে আরও দক্ষতার সঙ্গে চালাতে হবে। এই বিষয়ে তাঁর পরিকল্পনার কথা বলেন তিনি। কী সেই 'প্ল্যান'?

গুগলের সিইও বলেন, একটি কোম্পানি হিসাবে আমাদের এটা নিশ্চিত করতে হবে যে, টাকার জোগান কম, এমন পরিস্থিতিতে একেবারে সঠিক জিনিসগুলিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। কর্মীরা যেন সত্যিই উত্পাদনশীল হন এবং যেন আমরা সঠিক, প্রয়োজনীয় ক্ষেত্রেই সময় ব্যয় করি তা নিশ্চিত করতে হবে।

তাঁর এই বক্তব্যকে কর্মীর সংখ্যা কমানোর পরিকল্পনা হিসেবে মনে করছেন পর্যবেক্ষকরা।

এর আগে জুলাই মাসেও ইঙ্গিত দিয়েছিলেন

এই প্রথম নয়। গত জুলাই মাসে সুন্দর পিচাই কর্মীদের উদ্দেশে একটি মেমো লিখেছিলেন। তাতে বলা হয় যে, কোম্পানি চলতি বছরের বাকি সময়টুকুর জন্য নিয়োগের গতি কমিয়ে দেবে। কারণ হিসাবে আন্তর্জাতিক সামগ্রিক অর্থনৈতিক অবস্থার উল্লেখ করেন তিনি।

ভাল সময়ের তুলনায় এখন আমাদের আরও বেশি দ্রুত, মনযোগ দিয়ে এবং আরও বেশি ক্ষুধা নিয়ে কাজ করতে হবে। এমনটাই বলেছিলেন তিনি।

বন্ধ করুন