বাড়ি > কর্মখালি > ভরতির বিকল্প পরীক্ষার চিন্তা যাদবপুরে, অনিশ্চিত প্রেসিডেন্সি
বিকল্প পদ্ধতিতে ভরতি নিয়ে ভাবনাচিন্তা করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে।
বিকল্প পদ্ধতিতে ভরতি নিয়ে ভাবনাচিন্তা করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে।

ভরতির বিকল্প পরীক্ষার চিন্তা যাদবপুরে, অনিশ্চিত প্রেসিডেন্সি

  • নতুন লকডাউন নীতির জেরে প্রেসিডেন্সিতে ভর্তির পরীক্ষা আরও অনিশ্চিত হয়ে পড়েছে।

করোনা সংক্রমণ যে হারে বাড়ছে তাতে কাগজে-কলমে পরীক্ষা নেওয়া অসম্ভব। এই অবস্থায় বিকল্প পদ্ধতিতে ভরতি নিয়ে ভাবনাচিন্তা করছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে অ্যাডমিশন হয় নম্বরের ভিত্তিতে। কলা বিভাগে ভর্তির ক্ষেত্রে বোর্ডের নম্বরের পাশাপাশি অ্যাডমিশন টেস্টও নেওয়া হয়। বর্তমান পরিস্থিতিতে অধ্যাপকদের চিঠি দিয়ে ২৩ জুলাইয়ের মধ্যে মতামত জানাতে বলেছে শিক্ষক সংগঠন জুটা।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ভর্তি নেওয়া হয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেয় জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। কিন্তু বোর্ডের ভিতরেই করোনার প্রকোপ দেখা দেওয়ায় সেই পরীক্ষা নেওয়া যায়নি। দিনক্ষণ ঘোষণা করেও শেষ পর্যন্ত বাতিল করতে হয়। 

করোনা নিয়ে পশ্চিমবঙ্গে এই মুহূর্তে সপ্তাহে দুই দিন করে লকডাউন শুরু হচ্ছে। এর ফলে প্রেসিডেন্সিতে ভর্তির পরীক্ষা আরও অনিশ্চিত হয়ে পড়েছে। সূত্রে খবর, শিক্ষা দফতরও মনে করছে প্রবেশিকা পরীক্ষা নিয়ে প্রেসিডেন্সিতে ভর্তি অসম্ভব।  যদিও ছাত্র সংসদ চাইছে, প্রবেশিকা পরীক্ষার মাধ্যমেই পরীক্ষা নেওয়া হোক।

বন্ধ করুন