বাংলা নিউজ > কর্মখালি > Kolkata Police Recruitment 2022: মাধ্যমিক পাসে কলকাতা পুলিশে ১,৬৬৬ পদে কনস্টেবল নিয়োগ, কতদিন আবেদন চলবে?

Kolkata Police Recruitment 2022: মাধ্যমিক পাসে কলকাতা পুলিশে ১,৬৬৬ পদে কনস্টেবল নিয়োগ, কতদিন আবেদন চলবে?

কলকাতা পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে নিয়োগ হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক Kolkata Police)

Kolkata Police Constable and Lady Constable Recruitment 2022: কলকাতা পুলিশে কনস্টেবল পদে ১,৪১০ জনকে নিয়োগ করা হবে। লেডি কনস্টেবল পদে চাকরি পাবেন ২৫৬ জন। সবমিলিয়ে মোট ১,৬৬৬ জনকে নিয়োগ করা হবে। উভয়ক্ষেত্রেই হোমগার্ড এবং সিভিক ভলান্টিয়ারদের জন্য পদ সংরক্ষিত আছে।

কলকাতা পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হল। মোট ১,৬৬৬ টি শূন্যপদে নিয়োগ করা হবে। প্রার্থীরা আগামী ২৭ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

মোট শূন্যপদের সংখ্যা:

কনস্টেবল পদে ১,৪১০ জনকে নিয়োগ করা হবে। লেডি কনস্টেবল পদে চাকরি পাবেন ২৫৬ জন। সবমিলিয়ে মোট ১,৬৬৬ জনকে নিয়োগ করা হবে। উভয়ক্ষেত্রেই হোমগার্ড এবং সিভিক ভলান্টিয়ারদের জন্য পদ সংরক্ষিত আছে। কলকাতা পুলিশে কর্মরত যে হোমগার্ড ও সিভিক ভলান্টিয়াররা আবেদন করতে চান, তাঁদের ন্যূনতম তিন বছরের (২০২২ সালের ১ জানুয়ারির নিরিখে) কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা:

প্রার্থীদের ন্যূনতম বয়স ১৮ হতে হবে। তাঁদের বয়স ২৭-র বেশি হতে পারবে না। ২০২২ সালের ১ জানুয়ারির নিরিখে বয়স হিসাব করা হবে। তফসিলি জাতি ও উপজাতি এবং অন্যান্য অনগ্রসর জাতিভুক্ত (ওবিসি) প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় ছাড় পাবেন (সরকার নিয়ম অনুযায়ী)। কলকাতা পুলিশে কর্মরত হোমগার্ডদেরও বয়সের সর্বোচ্চসীমায় ছাড় মিলবে। তবে সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রে সেরকম কোনও ছাড় থাকবে না।

শিক্ষাগত এবং ভাষাগত যোগ্যতা:

প্রার্থীদের পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক পরীক্ষা বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। প্রার্থীদের বাংলা লিখতে, বলতে এবং পড়তে জানতে হবে। তবে দার্জিলিং এবং কালিম্পং জেলার পার্বত্য মহকুমা এলাকার স্থায়ী বাসিন্দাদের ক্ষেত্রে সেই নিয়ম প্রয়োজ্য হবে না। ১৯৬১ সালের পশ্চিমবঙ্গ ভাষা আইনের নিয়ম প্রয়োজ্য হবে না।

কীভাবে আবেদন করবেন?

১) পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট wbpolice.gov.in-তে যান।

২) 'Recruitment'- ট্যাবে গিয়ে ফের 'Recruitment'-এ ক্লিক করুন।

৩) ‘Recruitment to the post of Constables and Lady Constables in Kolkata Police 2022’-র পাশে ‘Get Details’ আছে। তাতে ক্লিক করুন।

৪) নয়া একটি পেজ খুলে যাবে। ‘Fill up Application Form Online’-র ‘Get Details’ আছে। তাতে ক্লিক করুন।

৫) নয়া একটি পেজ খুলে যাবে। তাতে 'On-Going Recruitment'- নীচে ‘The Post of Constables/Lady Constables in Kolkata Police 2022’-তে ক্লিক করুন।

৬) একটি পেজ খুলে যাবে। সেখানে অনলাইনে আবেদনের সুযোগ পাবেন।

(Kolkata Police Constable and Lady Constable Recruitment 2022-তে আবেদনের ডিরেক্ট লিঙ্ক - ক্লিক করুন এখানে।)

কতদিন অনলাইনে আবেদন চলবে?

আগামী ২৭ জুন রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন প্রার্থীরা। তারপর আগামী ১ জুলাই (রাত ১২ টা ১ মিনিট) থেকে আবেদনের শংসাপত্রের তথ্য সংশোধনের সুযোগ মিলবে। আগামী ৭ জুলাই (রাত ১১ টা ৫৯ মিনিট) পর্যন্ত তা করা যাবে।

বন্ধ করুন