বাড়ি > কর্মখালি > লকডাউনের পরে জোন অনুযায়ী স্কুল খোলার তোড়জোড় কেন্দ্রের
কিশোরদের সংক্রমণের আশঙ্কা তুলনায় কম হওয়ায় শুধুমাত্র উঁচু শ্রেণির পড়ুয়াদের স্কুলে ঢোকার অনুমতি দেওয়া হবে।
কিশোরদের সংক্রমণের আশঙ্কা তুলনায় কম হওয়ায় শুধুমাত্র উঁচু শ্রেণির পড়ুয়াদের স্কুলে ঢোকার অনুমতি দেওয়া হবে।

লকডাউনের পরে জোন অনুযায়ী স্কুল খোলার তোড়জোড় কেন্দ্রের

  • শুধুমাত্র অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে গিয়ে ক্লাস করতে পারবে।

লক ডাউন উঠলেই জোন অনুযায়ী স্কুল খোলা হবে। গ্রিন ও অরেঞ্জ জোনের স্কুল আগে খোলা হবে। সেখানে শুধুমাত্র অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে গিয়ে ক্লাস করতে পারবে। করোনা আবহে এমন সিদ্ধান্তই নিচ্ছে কেন্দ্রীয় সরকার। 

সম্প্রতি NCERT এক খসড়া নির্দেশিকায় জানিয়েছে, লকডাউন পরবর্তী পর্যায়ে সব স্কুল সম্পূর্ণ খুলে যাওয়ার পরে প্রাথমিক ও প্রাথমিক-পূর্ব শ্রেণির ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকার আগেই জানিয়েছিল, লকডাউনের পরে স্কুল খুললে ৩০% পড়ুয়াকে ক্লাসঘরে ঢোকার অনুমতি দেওয়া হবে। এবার আরও একধাপ এগিয়ে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কিশোরদের সংক্রমণের আশঙ্কা তুলনায় কম হওয়ায় শুধুমাত্র উঁচু শ্রেণির পড়ুয়াদের স্কুলে ঢোকার অনুমতি দেওয়া হবে।

মানব সম্পদ উন্নয়ন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, নির্দেশিকা মেনে স্কুল খোলার পরবর্তী প্রস্তুতি নেওয়া হচ্ছে। শুধুমাত্র বয়সে বড় ছাত্রছাত্রীদের স্কুলে প্রবেশের অনুমতি দেওয়া হবে। বয়সে ছোট পড়ুয়াদের পক্ষে নিরাপত্তার নিয়মগুলি মেনে চলা কঠিন। তাই আশঙ্কা থেকেই যায়।

আধিকারিক জানিয়েছেন, স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনা করে চলতি সপ্তাহেই এই ব্যাপারে নিয়মবিধি প্রকাশ করা হবে। 

বন্ধ করুন