বাংলা নিউজ > কর্মখালি > UGC NET December 2023 Result Update: ডিসেম্বরে অনুষ্ঠিত ইউজিসি নেট পরীক্ষার ফল প্রকাশ কবে? কীভাবে দেখবেন রেজাল্ট

UGC NET December 2023 Result Update: ডিসেম্বরে অনুষ্ঠিত ইউজিসি নেট পরীক্ষার ফল প্রকাশ কবে? কীভাবে দেখবেন রেজাল্ট

১৭ জানুয়ারি প্রকাশিত হবে UGC NET-র ফলাফল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

গত ৬ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বরের মধ্যে দেশের ২৯২টি শহরে অনুষ্ঠিত হয়েছিল ইউজিসি নেট-এর পরীক্ষা। পরীক্ষা দিয়েছিলেন ৯,৪৫,৯১৮ জন প্রার্থী।

ডিসেম্বরে অনুষ্ঠিত হওয়া ইউজিসি নেট পরীক্ষার ফলাফলের দিনক্ষণ জানিয়ে নোটিশ ইস্যু করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি। জানা গিয়েছে, আগামী ১৭ জানুয়ারি এই পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট - ugcnet.nta.nic.in -এ গিয়ে পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। উল্লেখ্য, এবারে ফলাফল প্রকাশে বিলম্ব ঘটেছে। ঘূর্ণিঝড় মিগজাউম এবং বন্যা পরিস্থিতির জেরে দক্ষিণ ভারতে বহু পরীক্ষার্থী নির্ধারিত দিনে পরীক্ষা দিতে পারেননি। এই আবহে তাঁদের কথা মাথায় রেখে প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত জায়গায় ফের একবার পরীক্ষা নেওয়া হয়েছিল। এই প্রক্রিয়ার জেরেই ফলাফল প্রকাশে বিলম্ব হয়েছে এবারে। (আরও পড়ুন: শীঘ্রই ডাক্তারি পড়াশোনার সুযোগ বাড়বে কয়েকগুণ, বড় ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর)

আরও পড়ুন: CU, রামকৃষ্ণ মিশনে পড়াশোনা সূচনার! নিজের ছেলেকে খুন করা এই AI সংস্থার CEO কে?

কীভাবে ফলাফল দেখবেন জেনে নিন:

- প্রার্থীদের প্রথমে ইউজিসি নেট পরীক্ষার ফল জানতে অফিসিয়াল ওয়েবসাইট ugcnet.nta.nic.in-তে যেতে হবে।

- এরপর হোমপেজে 'ইউজিসি নেট রেজাল্ট'-এই লিঙ্কে ক্লিক করতে হবে।

- এবার একটি অন্য পেজ খুলে যাবে যেখানে প্রয়োজনীয় বিবরণী জমা দিতে হবে।

- এরপর স্ত্রিনে ইউজিসি নেট ডিসেম্বর সেশনের রেজাল্ট দেখা যাবে।

- এবার রেজাল্ট দেখে নিয়ে ডাউনলোড করতে হবে।

- ভবিষ্যতের রেফারেন্সের জন্য প্রিন্ট আউট রেখে দিতে হবে।

প্রসঙ্গত, হিউম‌্যানিটিজ ও সায়েন্সের কয়েকটি বিষয়ে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট নেওয়া হয়।‌ পরীক্ষাটির দায়িত্বে রয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। কিছু বিদেশি ভাষাতেও এই পরীক্ষা নেওয়া হয়। উত্তীর্ণরা সহকারী অধ্যাপক ও জেআরএফ-এর জন্য আবেদন করতে পারেন। এদিকে বছরের শুরুতেই প্রকাশিত হয়েছিল ইউজিসি নেট-এর ডিসেম্বর সেশনের 'অ্যানসার কি'। যে প্রার্থীরা পরীক্ষা দিয়েছেন, তাঁরা ugcnet.nta.nic.in - ওয়েবসাইট থেকেই নিজেদের ‘অ্যানসার কি’ বা উত্তরপত্র ডাউনলোড করতে পারবেন। উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বরের মধ্যে দেশের ২৯২টি শহরে অনুষ্ঠিত হয়েছিল ইউজিসি নেট-এর পরীক্ষা। পরীক্ষা দিয়েছিলেন ৯,৪৫,৯১৮ জন প্রার্থী।

২০১৭ সালে শেষবার নেট পরীক্ষার সিলেবাস বদলানো হয়েছিল। তার পর থেকে ওই সিলেবাসেই প্রতি বছর দেশজুড়ে অনুষ্ঠিত হচ্ছে নেট পরীক্ষা। গত নভেম্বর মাসে সেই সিলেবাসে বদল আনার কথা জানিয়েছিল ইউজিসি। কাউন্সিলের চেয়ারম্যান এম জগদীশ কুমার জানান, ২০১৭ সালের পর আর সিলেবাস বদল হয়নি নেট পরীক্ষার। ইতিমধ্যে ২০২০ সালে জাতীয় শিক্ষা নীতি চালু হয়েছে। সেই মতো এবার নেট পরীক্ষার সিলেবাস বদল করা হবে। জগদীশ কুমারের কথায়, এর জন্য অবশ্য যথেষ্ট সময় দেওয়া হবে পড়ুয়াদের। এই বদলের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য অনেকটাই সময় পাবে তারা। এই সিলেবাস বদলের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হবে। নভেম্বরের গোড়ার দিকেই এই সংক্রান্ত বৈঠক হয়। তার পরই এই ঘোষণা করা হয়।

কর্মখালি খবর

Latest News

১০% বা তার বেশি ইনক্রিমেন্ট দিচ্ছে TCS! কারা কারা পাচ্ছেন? তবে কমল কর্মীর সংখ্যা Hyderabad vs Kerala Live Score, Hyderabad 0-0 Kerala ISL 2023 পঞ্চায়েতে দুর্নীতির অভিযোগ, TMC প্রার্থীর বিরুদ্ধে FIR-এ দেরি, ওসিকে শো কজ HC-র ‘‌সব পুলিশ খারাপ নন, তিন চারজনের নাম আমার কাছে আছে’‌, হুঁশিয়ারি মমতার আগামিকাল সংক্রান্তিতে খরমাস শেষে শুরু হবে শুভকাজ, স্নান দানের শুভ সময় জেনে নিন দুই দেশে যুদ্ধের হুঙ্কার! ইজরায়েল, ইরানে ভারতীয়দের না যাওয়ার পরামর্শ কেন্দ্রের হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত ক্যাটরিনাকে ভালোবেসে হন সলমনের চক্ষুশূল! ইদে আলিয়া মিলিয়ে দিলেন ভাইজান-রণবীরকে দেবাংশুর সঙ্গে এক ফ্রেমে ছবি দিলেন কুণাল, যা-তা বলছে নেটপাড়া, ‘আপনি গেলেই তো…’ ‘‌বিধানসভা–পুরসভায় মানুষের পছন্দের প্রার্থী হবে’‌, জলপাইগুড়ির সভায় দাবি অভিষেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.