বাংলা নিউজ > কর্মখালি > UPSC Topper Aditya Srivastava: বই নাকি গুগল? সফলতার চাবিকাঠিটা কী? রহস্যটা জানালেন ইউপিএসসি টপার আদিত্য

UPSC Topper Aditya Srivastava: বই নাকি গুগল? সফলতার চাবিকাঠিটা কী? রহস্যটা জানালেন ইউপিএসসি টপার আদিত্য

বই নাকি গুগল? সফলতার চাবিকাঠিটা কী? রহস্যটা জানালেন ইউপিএসসি টপার আদিত্য (HT PHOTO) (HT_PRINT)

ইউপিএসসিতে কীভাবে সফল হবেন? বই নাকি গুগল কার উপর ভরসা করবেন? জেনে নিন টপারের কাছ থেকে। 

UPSC। সর্বভারতীয় স্তরে নিঃসন্দেহে অত্য়ন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষা। কঠোর প্রতিযোগিতা। আর সেই প্রতিযোগিতায় একেবারে সবার সেরা হয়েছেন আদিত্য শ্রীবাস্তব। তবে তাঁর এই লড়াইটা একেবারেই সহজ ছিল না। ক্রিকেটের প্রতি ছিল তাঁর প্রবল অনুরাগ। সেটাও ছেড়ে দেন তিনি। এমনকী তাঁর একটা মোটা মাইনের চাকরিও ছিল। সেটাও ছেড়ে দেন তিনি। এনিয়ে তিনবার পরীক্ষা দিয়েছিলেন তিনি। সেখানে সফল হয়েছেন তিনি। তিনি আইআইটি কানপুরের গ্র্যাজুয়েট। ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে তিনি গ্র্যাজুয়েট হয়েছেন। টাইমস অফ ইন্ডিয়ার সঙ্গে কথা বলেছেন তিনি। 

সেখানে তিনি জানিয়েছেন, এই সাফল্য তাঁর কাছে অবিশ্বাস্য। 

তিনি জানিয়েছেন, আমি প্রথম ৭০জনের মধ্য়ে আসতে চেয়েছিলাম। এতে আমি আইএএস হতে পারতাম। কিন্তু এভাবে প্রথম হয়ে যাব ভাবতে পারিনি। এতে আমি অবাক হয়ে গিয়েছি। 

২০২২ সালে তিনি ২১৬ নম্বরে ছিলেন। এরপর সর্দার বল্লভভাই পুলিশ আকাদেমিতে তিনি প্রশিক্ষণ নিয়েছিলেন। ২০২২ সালে তিনি প্রশিক্ষণ পেয়েছিলেন। এরপর তিনি আইপিএস হিসাবে যোগ দেন। কিন্তু তিনি চাইতেন যাতে আইএএস হওয়া যায়। সেই মতো তিনি আবার ইউপিএসসি দেন। আর তাতে সফল হয়েছেন তিনি। শুধু সফল বললে এটাকে কম বলা হয়। তিনি সবাইকে টপকে গিয়ে একেবারে সকলের সেরা হয়েছেন। 

তিনি পুলিশ আকাদেমিতে তাঁর সহকর্মীদের সঙ্গে আনন্দে মাতেন। সেই সংক্রান্ত একটি ভিডিয়ো সামনে এসেছে। তিনি ওই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আমি বাবা মাকে খুব মিস করছি। বন্ধুদের সঙ্গে দুটো কেক কেটেছিলাম। 

অজয় শ্রীবাস্তব। তিনি সিএজি অফিসে অ্য়াসিস্ট্যান্ড অডিট অফিসার হিসাবে কর্মরত। তিনি ছেলের এই সাফল্যে অত্যন্ত গর্বিত। তিনি জানিয়েছেন, ও আইএএস হবে এটা বুঝতে পারছিলাম। কিন্তু ও যে একেবারে টপার হবে এটা বোঝা যায়নি। 

লখনউতে সেন্ট মন্টেশ্বরী স্কুলে পড়তেন তিনি। তিনি স্কুলেও সবার সেরা ছিলেন। বিটেক ও এমটেক করেছেন কানপুর থেকে। বেঙ্গালুরুর একটি ব্যাঙ্কে তিনি কর্মরত ছিলেন। অজয় শ্রীবাস্তব তাঁর বাবা জানিয়েছেন, ছেলে ভালো টাকা আয় করত। কিন্তু দেশ সেবার  একটা ইচ্ছা তার ছিল। কিন্তু চাকরির জন্য সে ফোকাস করতে পারছিল না। সেকারণে পরীক্ষার ঠিক একমাস আগে ছেলে মোটা মাইনের চাকরিটাই ছেড়ে দেয়। এরপর পুরোপুরি চাকরির পরীক্ষায় মনোনিবেশ করে। 

আর আদিত্য জানিয়েছেন কঠিন পরিশ্রমের থেকেও স্মার্ট ওয়ার্কের উপর জোর দিয়েছিলাম। গত কয়েক বছরের প্রশ্নপত্রগুলো সমাধান করি। গুগল ও চ্যাট জিপিটির উপর ভরসা করতাম। তবে পড়াশোনার থেকে ডায়নোসরের প্রতি বেশি আগ্রহ আদিত্যর। 

 

কর্মখালি খবর

Latest News

‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী' SBI ক্লার্ক পদের মেইনসে নতুন পরীক্ষার তারিখ ঘোষিত, প্রকাশিত অ্যাডমিট কার্ড Olympics 2036 আয়োজনের দৌড়ে ভারতকে পিছনে ফেলল কাতার! দোহায় বসতে পারে আসর-রিপোর্ট করোনার থেকেও ভয়ঙ্কর তৃণমূলের বাহিনী,বিস্ফোরক সন্দেশখালির বধূ,'জেল থেকে বের হলে…' আসছে কালাষ্টমী, রাশি অনুসারে করুন এই মন্ত্র গুলির জপ, দূর হবে যে কোনও বাধা দ্বিতীয় বিয়ের পরই একফ্রেমে ধরা দিলেন মুনাওয়ার-মেহজাবিন, হাতে ধরে কাটলেন কেক T20 WC 2024: বর্ণবৈষম্যের আগুনে জ্বলছে SA ক্রিকেট! এবার মুখ খুললেন ডি'ভিলিয়ার্স Afghanistan বনাম Oman ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Latest IPL News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.