বাংলা নিউজ > কর্মখালি > WB Budget 2024: ট্রেনিং দিতে বরাদ্দ ২০০ কোটি টাকা! রাজ্যে এবার ‘অ্যাপ্রেন্টিস’ প্রকল্প, সুবিধা পাবেন কারা?

WB Budget 2024: ট্রেনিং দিতে বরাদ্দ ২০০ কোটি টাকা! রাজ্যে এবার ‘অ্যাপ্রেন্টিস’ প্রকল্প, সুবিধা পাবেন কারা?

ট্রেনিং দিতে বরাদ্দ ২০০ কোটি টাকা!

WB Budget 2024: আরও একটি নতুন প্রকল্পের কথা ঘোষণা রাজ্য সরকারের। আজ, বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করার সময় রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য অ্যাপ্রেন্টিস প্রকল্প চালু করার কথা জানিয়েছেন।

কেন্দ্রের লাখপতি দিদির মতো রাজ্যে চালু অন্য প্রকল্প। মেয়েদের পাশাপাশি ছেলেরাও সুবিধা পাবেন এই প্রকল্পে। কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ পাবেন, সঙ্গে মিলবে আর্থিক সুবিধাও।

আজ, ৮ ফেব্রুয়ারি, বিধানসভায় রাজ্য বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। কর্মসংস্থানে যুবক যুবতীদের আর্থিক সাহায্য দিতে কর্মশ্রী প্রকল্পের পাশাপাশি আরও একটি নতুন প্রকল্প চালু করার কথা জানালেন তিনি। ওই প্রকল্পের নাম অ্যাপ্রেন্টিস প্রকল্পে। এই নতুন প্রকল্পের বিষয়ে কথা বলতে গিয়ে চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, 'এই প্রকল্পে প্রতি বছর ১ লক্ষ যুবক-যুবতী উপকৃত হবেন। এই খাতে আমি ২০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি।'

  • অ্যাপ্রেন্টিস প্রকল্পের সুবিধা

অ্যাপ্রেন্টিস প্রকল্পের অধীনে বিভিন্ন শিল্পক্ষেত্রে প্রশিক্ষণের সুবিধা মিলবে। যে যুবক-যুবতীরা এই প্রকল্পের আওতায় ট্রেনিং নেবেন, তাঁদের মাসে ১,৫০০ টাকা থেকে ২,৫০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। প্রতি বছর কমপক্ষে ১ লাখ যুবক-যুবতী লাভবান হবেন।

উল্লেখ্য, এদিন বাজেট অধিবেশনে অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য অ্যাপ্রেন্টিস প্রকল্পের সুবিধা সম্পর্কে আরও জানিয়েছেন, 'এই প্রকল্পে রাজ্য সরকার বিভিন্ন স্কুল এবং মাদ্রাসাতে Vocational Training Centre (ভোকেশনাল ট্রেনিং সেন্টার থেকে পাশ করা ছাত্রছাত্রীদের, ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (ITI) এবং Polytechnic (পলিটেকনিক) থেকে পাশ করা এবং যুবশ্রী প্রকল্পে নথিভুক্ত ১৮ থেকে ৪০ বছর পর্যন্ত বয়সি যুবক-যুবতীদের বিভিন্ন শিল্পক্ষেত্রে প্রশিক্ষণে সহায়তা দেবে। বিভিন্ন শিল্প সংস্থাতে এইসব ট্রেনিদের প্রশিক্ষণের সূচি অনুযায়ী অতিরিক্ত মাসিক ১,৫০০ টাকা থেকে ২,৫০০ টাকা পর্যন্ত Stipend (স্টাইপেন্ড) দেওয়া হবে।'

গত বছর বাজেটেই পড়ুয়াদের জন্য ভবিষ্যৎ ক্রেডিট কার্ড নামে ঋণ প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পের আওতায় ১৮ থেকে ৫০ বছরের মধ্যে বয়সী ২ লক্ষ যুবক-যুবতী কোনো ব্যবসা বা কর্ম সংস্থানের সুযোগের জন্য আর্থিক সহায়তা পেয়েছে, ৫ লক্ষ টাকা পর্যন্ত। আর এবার ২০২৪ সালে দাঁড়িয়ে এই প্রকল্পটিকে আরও শক্তিশালী করার উদ্যোগ দিতে চায় রাজ্য সরকার। এ প্রসঙ্গে, চন্দ্রিমা ভট্টাচার্য ভবিষ্যৎ ক্রেডিট কার্ড সাব-ভেনশন স্কিম চালু করার প্রস্তাব রেখেছেন। এই স্কিমের আওতায় প্রত্যেক যোগ্য উদ্যোগপতিরা ১০০% নিশ্চিত ঋণ পেতে পারবেন। সুদের হার হবে মাত্র ৪%। বাকি সুদের ব্যয়ভার রাজ্য সরকার নেবে। আর এই পুরো প্রকল্পটি সঠিকভাবে কোনোরকম আর্থিক বাধা ছাড়াই পরিচালনা করার জন্য বার্ষিক ২৫০ কোটি টাকার বরাদ্দ করা হয়েছে। এই প্রকল্পের অধীনে আগামী কয়েক বছরের মধ্যে প্রায় ১০ লক্ষ যুব উদ্যোগপতি উপকৃত হবেন বলেও জানিয়েছেন রাজ্যের প্রতিমন্ত্রী।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

IND vs ENG: চিকিৎসার জন্য বিদেশে লোকেশ! শেষ টেস্টে কি ফিরছেন বুমরাহ? মিলল ইঙ্গিত সন্দেশখালি নিয়ে বেফাঁস নুসরত, মুখ ফসকে ‘১৭৪ ধারা’ মন্তব্য করে তুললেন হাসির রোল রাঁচিতে ইঙ্গিত দিয়েছেন,১০০তম টেস্টে ছন্দে ফিরবেন বেয়ারস্টো-বড় দাবি ম্যাকালামের ক্রস ভোটিংয়ে BJP-র ঝুলিতে 'অতিরিক্ত' ২ আসন, রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেল NDA? একাই হাফ ডজন উইকেট নিলেন উসামা মির,মুলতান সুলতানসের কাছে হার লাহোর কালান্দার্সের বেশি টমেটো খেলে শরীরে কী কী ঘটতে পারে? অপকারিতার তালিকা থেকে সতর্ক হোন AI থেকে বাঁচতে UPSC-র ফর্ম পূরণের নিয়মে বড়সড় রদবদলের সিদ্ধান্ত, জানুন বিশদে WPL 2024: গুজরাটকে হারিয়ে MI-এর সিংহাসন ছিনিয়ে নিল RCB, দেখুন পয়েন্ট তালিকা শ'য়ে শ'য়ে কর্মী ছাঁটাই অনলাইন ভ্রমণ সংস্থার, কারণ জানলে খুশি হবেন বিমানযাত্রীরা আমার সৌভাগ্যের প্রতীক- মায়ের উপস্থিতিতেই PSL-এ শতরান করার পর দাবি বাবর আজমের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.