বাংলা নিউজ > কর্মখালি > WB medical college: আরও ৪টি মেডিক্যাল কলেজ চালু করতে চায় রাজ্য, কেন্দ্রের কাছে আবেদন

WB medical college: আরও ৪টি মেডিক্যাল কলেজ চালু করতে চায় রাজ্য, কেন্দ্রের কাছে আবেদন

আরও ৪টি মেডিক্যাল কলেজ হবে রাজ্যে। প্রতীকী ছবি।

স্বাস্থ্য সচিব কেন্দ্রীয় মন্ত্রীর কাছে উল্লেখ করেছেন, রাজ্যের হাসপাতালগুলিতে রোগীদের অনুপাতে চিকিৎসকদের সংখ্যা অনেক কম রয়েছে। এই কারণে নতুন মেডিক্যাল কলেজ তৈরির প্রয়োজন হয়েছে। রাজ্যে আরও ৪টি মেডিক্যাল কলেজ খোলা যায় সে বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন স্বাস্থ্য সচিব।

বর্তমানে রাজ্যে ২৩ টি মেডিক্যাল কলেজ রয়েছে। কিন্তু, সেখানে প্রতিনিয়ত রোগীদের চাপ বাড়ছে। তাছাড়া প্রতিবছর রাজ্যের মেডিক্যাল কলেজ থেকে যে সমস্ত ছাত্র ছাত্রী ডাক্তারি পাশ করছে তাদের দিয়ে হাসপাতালে ডাক্তারের চাহিদা মিটছে না। এই অবস্থায় রাজ্যের আরও মেডিক্যাল কলেজ খুলতে চাইছে রাজ্য সরকার। কিছুদিন আগে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দিতে কলকাতা এসেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুক মাণ্ডব্য। তাঁর সঙ্গে দেখা করে রাজ্যে নতুন মেডিক্যাল কলেজ খোলার বিষয়ে আবেদন জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম।

স্বাস্থ্য সচিব কেন্দ্রীয় মন্ত্রীর কাছে উল্লেখ করেছেন, রাজ্যের হাসপাতালগুলিতে রোগীদের অনুপাতে চিকিৎসকদের সংখ্যা অনেক কম রয়েছে। এই সমস্ত কারণে নতুন মেডিক্যাল কলেজ তৈরির প্রয়োজন হয়েছে। রাজ্যে যাতে আরও ৪টি মেডিক্যাল কলেজ খোলা যায় সে বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন স্বাস্থ্য সচিব। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে মৌখিকভাবে সায় দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

আরও পড়ুন: ১৫০০ কোটি বিনিয়োগ, হাওড়ায় নতুন বেসরকারি মেডিক্যাল কলেজ, উদ্বোধনে মমতা

প্রসঙ্গত, রাজ্যে মানুষের চিকিৎসার সুবিধার্থে জেলায় জেলায় মাল্টি সুপারস্পেশালিটি হাসপাতাল গড়ে উঠেছে। এর পাশাপাশি জেলা ও মহকুমা হাসপাতালেও বেডের সংখ্যা বাড়ানো হয়েছে। শুধু তাই নয়, চিকিৎসার সুবিধার্থে কেন্দ্রীয় প্রকল্প ন্যাশনাল হারবাল হেলথ মিশনে ব্লকে ব্লকে সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলা হচ্ছে। মানুষের চিকিৎসার সুবিধার্থে এত হাসপাতাল এবং সুস্বাস্থ্য কেন্দ্র করা হলেও তাতে প্রয়োজনের তুলনায় চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের সংখ্যা অনেক কম। এ জন্য প্রচুর ডাক্তার ও নার্স প্রয়োজন। প্রতি বছর মেডিক্যাল কলেজ থেকে যত ছাত্রছাত্রী ডাক্তারি পাশ করেন, তা দিয়ে সেই চাহিদা মিটছে না। সে জন্যই রাজ্যে আরও নতুন মেডিক্যাল কলেজ চালু করার দরকার আছে বলে মনে করছে স্বাস্থ্য দফতর। এবিষয়ে এক আধিকারিকদের দাবি, রাজ্যের আবেদনে সাড়া দিয়ে নতুন মেডিক্যাল কলেজ খোলায় মৌখিক সম্মতি জানিয়েছেন মাণ্ডব্য।

রাজ্যের এক স্বাস্থ্যকর্তা জানিয়েছেন প্রতিটি জেলায় একটি করে মেডিক্যাল কলেজ খোলার পরিকল্পনা রয়েছে। সে লক্ষ্যে আরও নতুন মেডিক্যাল কলেজ তৈরির জন্য কেন্দ্রের কাছে আবেদন জানা হয়েছে।  প্রসঙ্গত, গত জুন মাসে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক গোটা দেশে ৫০ টি নতুন মেডিক্যাল কলেজ খোলার অনুমতি দিয়েছে। যার মধ্যে পশ্চিমবাংলায় দুটি নতুন মেডিক্যাল কলেজ খোলার সবুজ সংকেত দিয়েছে। সব মিলিয়ে রাজ্যে বর্তমানে সরকারি মেডিক্যাল কলেজে ৫১০০ এর বেশি মেডিক্যাল পড়ুয়াদের পড়ার ব্যবস্থা রয়েছে। সেক্ষেত্রে আরও ৪টো মেডিক্যাল কলেজ চালু হলে সাড়ে পাঁচ হাজারের বেশি মেডিক্যাল পড়ুয়াদের  পড়ার ব্যবস্থা করা যাবে।

কর্মখালি খবর

Latest News

ডার্কনেটে ছড়িয়ে পড়েছিল UGC-NET পরীক্ষার প্রশ্নপত্র, দাবি শিক্ষামন্ত্রীর আগামিকাল কেমন কাটবে? শুক্রবারে ভাগ্যের সাহায্য পাবেন? জানুন ২১ জুনের রাশিফল ‘নৈতিক দায়’ স্বীকার করেও NEET বিতর্কে NTA-র ঘাড়ে বন্দুক রাখল সরকার, বাতিল হবে? ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার ডায়মন্ডহারবারে ববিকে শোকজ সুকান্তর, বিতর্ক বিজেপির অন্দরেই, কী বললেন শুভেন্দু? আন্তর্জাতিক যোগ দিবসে করুন এই ৪টি ব্যায়াম, ডায়াবিটিস থাকবে বশে নাক-মুখ দিয়ে রক্ত ঝড়ছে, বুকেও দগদগে ক্ষত, একী হাল প্রিয়াঙ্কার 3 ওভার শেষে India-র স্কোর 16/1 বন্দে ভারতের খাবারে আরশোলা! সোশ্যাল মিডিয়ায় লিখতেই ঘুম ভাঙল আইআরসিটিসির, এল জবাব নাক-মুখ দিয়ে রক্ত ঝড়ছে, বুকেও দগদগে ক্ষত, কাঁধে কালশিটে, একী হাল প্রিয়াঙ্কার!

T20 WC 2024

'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.