বাড়ি > কর্মখালি > West Bengal PSC recruitment 2020: পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনে চলছে নিয়োগ, আবেদন ৩১ অগস্টের মধ্যে
পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনে চলছে নিয়োগ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনে চলছে নিয়োগ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

West Bengal PSC recruitment 2020: পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনে চলছে নিয়োগ, আবেদন ৩১ অগস্টের মধ্যে

  • দেখে নিন বেতন, বয়স-সহ বিস্তারিত তথ্য।

অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ার (সিভিল) পদে নিয়োগের আবেদন প্রক্রিয়ার সময়সীমা বৃদ্ধি করল পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (wbpsc.gov.in)। নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৩১ অগস্ট পর্যন্ত আবেদন করা যাবে।

বেতন

মাসিক বেতন ৫৬,১০০ টাকা থেকে ১৪৪,৩০০ টাকা। সঙ্গে ডিএ, এমএ এবং এইচআরএ আছে।

শূন্যপদ সংখ্যা

পরে ঘোষণা করা হবে। প্রাথমিকভাবে অস্থায়ী পদে নিয়োগ করা হবে। পূর্ত, জলসেচ, জনস্বাস্থ্য কারিগরি এবং পঞ্চায়েত দফতরে সেই নিয়োগ হবে।

শিক্ষাগত যোগ্যতা

১) কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বা সমতুল্য ডিগ্রি।

২) বাংলায় লিখতে, পড়তে ও কথা বলতে পারা। তবে যে প্রার্থীদের মাতৃভাষা নেপালি, তাঁদের ক্ষেত্রে সেই নিয়ম প্রয়োজ্য হবে না।

৩) শুধুমাত্র জনস্বাস্থ্য কারিগরি এবং পঞ্চায়েত দফতরের জন্য এক বছরের স্নাতকোত্তর প্র্যাকটিকাল ট্রেনিং বা পড়াশোনা বা গবেষণা বা হাতেকলমে ইঞ্জিনিয়ারিংয়ের অভিজ্ঞতা কাঙ্ক্ষিত।

বয়স

২০২০ সালের ১ জানুয়ারি অনুযায়ী, আবেদনকারী প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩৬ হতে পারে। সংরক্ষিত প্রার্থীদের জন্য বয়সের সর্বোচ্চ সীমায় ছাড় আছে। তফসিলি জাতি ও উপজাতি শ্রেণিভুক্ত প্রার্থীরা পাঁচ বছরের ছাড় পাবেন। ওবিসি প্রার্থীরা ৩৯ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন। বিশেষভাবে সক্ষম (৪০ শতাংশ বা তার বেশি শারীরিক প্রতিবন্ধকতা) প্রার্থীদের ক্ষেত্রে সেই সীমা ৪৫ বছর।

আবেদন প্রক্রিয়া

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে (wbpsc.gov.in) গিয়ে অনলাইনে আবেদন জানাতে হবে।

আবেদন ফি

২১০ টাকা। অনলাইনে ফি জমা দিলে এক শতাংশ সার্ভিস চার্জ (কমপক্ষে পাঁচ টাকা) ধার্য করা হবে। অফলাইন বা ব্যাঙ্কে ফি জমা দিলে ২০ টাকা সার্ভিস চার্জ দিতে হবে।

তফসিলি জাতি ও উপজাতি শ্রেণিভুক্ত এবং বিশেষভাবে সক্ষম (৪০ শতাংশ বা তার বেশি শারীরিক প্রতিবন্ধকতা) প্রার্থীদের কোনও আবেদন ফি জমা দিতে হবে না।

গুরুত্বপূর্ণ তারিখ

১) অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৩১ অগস্ট, ২০২০।

২) অনলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখ : ৩১ অগস্ট, ২০২০।

৩) অফলাইনে ফি জমা দেওয়ার জন্য চালান জেনারেটের শেষ তারিখ : ৩১ অগস্ট, ২০২০।

৪) অফলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখ : ১ সেপ্টেম্বর, ২০২০।

বন্ধ করুন