বাংলা নিউজ > ক্রিকেট > 100 International Sixes In A Year: এক বছরে ১০০ ছক্কা, দুরন্ত বিশ্বরেকর্ড ওয়াসিমের, ভেঙে গেল রোহিতের সর্বকালীন নজির

100 International Sixes In A Year: এক বছরে ১০০ ছক্কা, দুরন্ত বিশ্বরেকর্ড ওয়াসিমের, ভেঙে গেল রোহিতের সর্বকালীন নজির

রোহিতের রেকর্ড ভাঙলেন ওয়াসিম। ছবি- টুইটার।

100 International Sixes In A Year: এক ক্যালেন্ডার বর্ষে বিশ্বের আর কেউ আন্তর্জাতিক ক্রিকেটে এমন কৃতিত্ব অর্জন করতে পারেননি।

রবিবার আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে আমিরশাহির হয়ে ওপেন করতে নেমে দুর্দান্ত হাফ-সেঞ্চুরি করেন মহম্মদ ওয়াসিম। ৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে মাত্র ২৯ বলে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন তিনি। শেষমেশ ৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৩২ বলে ৫৩ রান করে আউট হন ওয়াসিম।

উল্লেখযোগ্য বিষয় হল, বছরের শেষ দিনে আফগানদের বিরুদ্ধে ৩টি ছক্কা হাঁকানোর সুবাদে অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়েন ওয়াসিম। আজ পর্যন্ত বিশ্বের কোনও ব্যাটসম্যান যা করে দেখাতে পারেননি, তেমনই নজির গড়েন তিনি। বিশ্বের প্রথম ও এযাবৎ একমাত্র ক্রিকেটার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি ছক্কা হাঁকানোর বিরল নজির গড়েন আমিরশাহির অভিজ্ঞ ব্যাটার।

আফগানিস্তানের বিরুদ্ধে এই ম্য়াচে ৩টি ছক্কা হাঁকানোর সুবাদে ২০২৩ সালে সব ফর্ম্যাট মিলিয়ে ওয়াসিমের আন্তর্জাতিক ছক্কার সংখ্যা দাঁড়ায় ১০১টি। তিনি ২০২৩ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২৪টি ইনিংসে ব্যাট করে ৪৭টি ছক্কা মারেন। ২০২৩ সালে ২৩টি আন্তর্জাতিক টি-২০ ইনিংসে ব্যাট করে ওয়াসিম ৫৪টি ছক্কা মেরেছেন।

আরও পড়ুন:- India Cricket Schedule 2024: ঘরে-বাইরে ১৬টি টেস্ট, T20 বিশ্বকাপ, ২০২৪ সালে দম ফেলার সময় পাবেন না রোহিতরা, দেখুন সূচি

মহম্মদ ওয়াসিম ২০২৩ সালে বিশ্বের সব দেশের ক্রিকেটারদের মধ্যে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি ৮৬৩ রান সংগ্রহ করেছেন। তিনি সারা বছরে ওয়ান ডে ক্রিকেটে সাকুল্যে ৭৮২ রান সংগ্রহ করেছেন। আমিরশাহির তারকা ওপেনার ২০২৩ সালে সব থেকে বেশি ওয়ান ডে রান সংগ্রহকারী ব্যাটারদের তালিকায় ৩৩ নম্বরে থাকেন।

উল্লেখযোগ্য বিষয় হল, এক ক্যালেন্ডার বর্ষে সব থেকে বেশি আন্তর্জাতিক ছক্কা হাঁকানোর নিরিখে রোহিত শর্মার বিশ্বরেকর্ড ভেঙে দেন মহম্মদ ওয়াসিম। রোহিত শর্মা ২০২৩ সালে সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৮০টি ছক্কা মেরেছেন। ২০১৯ সালে সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে হিটম্যান সাকুল্যে ৭৮টি ছক্কা হাঁকান।

আরও পড়ুন:- কীভাবে ব্যবসায়ী স্কিল কাজে লাগিয়ে তাঁকে LSG-র হেড কোচ হতে রাজি করান গোয়েঙ্কা, ফাঁস করলেন ল্যাঙ্গার

এক ক্যালেন্ডার বর্ষে সব থেকে বেশি আন্তর্জাতিক ছক্কা:-

১. আমিরশাহির মহম্মদ ওয়াসিম ২০২৩ সালে সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১০১টি ছক্কা মারেন।

২. ভারত অধিনায়ক রোহিত শর্মা ২০২৩ সালে সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৮০টি ছক্কা মারেন।

৩. রোহিত শর্মা ২০১৯ সালে সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৭৮টি ছক্কা মারেন।

৪. রোহিত শর্মা ২০১৮ সালে সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৭৪টি ছক্কা মারেন।

৫. সূর্যকুমার যাদব ২০২২ সালে সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৭৪টি ছক্কা মারেন।

৬. রোহিত শর্মা ২০১৭ সালে সব ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৬৫টি ছক্কা মারেন।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.