বাংলা নিউজ > ক্রিকেট > BAN vs NZ 1st Test: প্রথম ইনিংসের ভুল শুধরে অধিনায়কোচিত শতরান শান্তর, পায়ের তলার জমি শক্ত করছে বাংলাদেশ

BAN vs NZ 1st Test: প্রথম ইনিংসের ভুল শুধরে অধিনায়কোচিত শতরান শান্তর, পায়ের তলার জমি শক্ত করছে বাংলাদেশ

শতরানের পরে নাজমুল হোসেন। ছবি- এএফপি।

Bangladesh vs New Zealand 1st Test: ইতিমধ্যেই দু'শো ছাড়িয়েছে বাংলাদেশের লিড। কিউয়িদের সামনে বড়সড় টার্গেট ঝুলিয়ে দিতে পারলে জয়ের সম্ভাবনা বাড়বে নাজমুলদের।

প্রথম ইনিংসে বাড়তি আগ্রাসী হতে গিয়ে নিজের উইকেট ছুঁড়ে দেন। তবে দ্বিতীয় ইনিংসে সেই ভুল করেননি বাংলাদেশের ক্যাপ্টেন নাজমুল হোসেন শান্ত। অধিনায়কোচিত দৃঢ়তায় সেঞ্চুরি করে সিলেট টেস্টে বাংলাদেশকে আপাত নিরাপদ লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে চলেছেন তিনি।

বাংলাদেশের ৩১০ রানের জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড দ্বিতীয় দিনের খেলা শেষ করে তাদের প্রথম ইনিংসে ৮ উইকেটের বিনিময়ে ২৬৬ রান তুলে। তৃতীয় দিনে তার পর থেকে খেলতে নেমে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংস শেষ করে ৩১৭ রানে। অর্থাৎ প্রথম ইনিংসের নিরিখে ৭ রানের সংক্ষিপ্ত লিড নেয় কিউয়িরা।

দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমে বাংলাদেশ তৃতীয় দিনের শেষে ৩ উইকেটের বিনিময়ে ২১২ রান তোলে। যার অর্থ, আপাতত কিউয়িদের থেকে ২০৫ রানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। হাতে রয়েছে ৭টি উইকেট। সুতরাং, শেষ ইনিংসে নিউজিল্যান্ডের সামনে বড়সড় লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দেওয়া অসম্ভব নয় বাংলাদেশের পক্ষে। সেক্ষেত্রে শেষ ইনিংসে কিউয়িদের স্পিন জালে জড়িয়ে জয় তুলে নেওয়ার সম্ভাবনাও উজ্জ্বল মেহেদিদের।

দ্বিতীয় ইনিংসে নাজমুল হোসেন ১০টি বাউন্ডারির সাহায্যে ১৯৩ বলে ১০৪ রান করে অপরাজিত রয়েছেন। মাহমুদুল হাসান জয় ৮, জাকির হাসান ১৭ ও মোমিনুল হক ৪০ রান করে আউট হন। মাহমুদুল ও মোমিনুল দুর্ভাগ্যজনক রান-আউট হয়ে মাঠ ছাড়েন। জাকিরের উইকেটটি তুলে নেন আজাজ প্যাটেল।

আরও পড়ুন:- Sikandar Raza Breaks Kohli's Record: একের পর এক ম্যাচের সেরার পুরস্কার, বিরাট কোহলির রেকর্ড ভাঙলেন সিকন্দর রাজা

ক্যাপ্টেন নাজমুলের সঙ্গে তৃতীয় দিনের শেষে অপরাজিত থাকেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। তিনি ৫টি বাউন্ডারির সাহায্যে ৭১ বলে ৪৩ রান করেছেন। উইকেট না পেলেও তৃতীয় দিনে আঁটোসাটো বোলিং করেন দুই কিউয়ি পেসার টিম সাউদি ও কাইল জেমিসন। সাউদি ১২ ওভারে ৩টি মেডেন-সহ মোটে ২২ রান খরচ করেছেন।

আরও পড়ুন:- ‘রোহিত-কোহলিকে কাঁদতে দেখে বুক ফেটে যাচ্ছিল’, বিশ্বকাপ ফাইনালে হারের পরে যন্ত্রণার ছবিটা সামনে আনলেন অশ্বিন

উল্লেখ্য, সিলেটে সিরিজের প্রথম টেস্টে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে বাংলাদেশে। তারা প্রথম ইনিংসে ৩১০ রান তুলে অল-আউট হয়। ওপেনার মাহমুদুল হাসান জয় দলের হয়ে সব থেকে বেশি ৮৬ রান করেন। এছাড়া ক্যাপ্টেন নাজমুল হোসেন শান্ত ৩৭ ও অভিজ্ঞ মোমিনুল হক ৩৭ রান করেন। নিউজিল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে গ্লেন ফিলিপস ৪টি উইকেট নেন।

পালটা ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৩১৭ রান তোলে। দুরন্ত শতরান করেন কেন উইলিয়ামসন। তিনি ১০৪ রান করে আউট হন। এছাড়া ডারিল মিচেল ৪১ ও গ্লেন ফিলিপস ৪২ রানের যোগদান রাখেন। বাংলাদেশের তাইজুল ইসলাম ৪টি উইকেট নেন। মাত্র ৪ রানের বিনিময়ে ৩টি উইকেট দখল করেন মোমিনুল হক।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

‘আমি যে কত লোকের সঙ্গে লিভ ইন করেছি…’, জাতীয় পুরস্কার নিয়ে কটাক্ষে জবাব ইমনের থারুরকে হারাতে IT মন্ত্রীকে নামাল BJP, ভোট ময়দানে সুষমার মেয়ে,একাধিক প্রাক্তন CM কেমন কাটবে রবিবার দিনটি? জেনে নিন ৩ মার্চের রাশিফল, ১২টি রাশির জন্য নন্দীমুখ থেকে দধিমঙ্গল, সবটাই নিয়ম মেনে সারলেন কাঞ্চন-শ্রীময়ী দুর্ঘটনার পর প্রাক্তন সংসার টানতে ফের পরাগকেই বিয়ে করবে শিমুল! বিরক্ত দর্শকরা ঝাড়খণ্ডে বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ করা হল, কারা স্থান পেলেন প্রথম দফায়? আম্বানিদের পার্টিতে যাওয়ার আগে আর পরে কী হাল সোনমের! ছবি না দেখলে বিশ্বাস হবে না খালি পায়ে অনন্ত-রাধিকার পার্টিতে পারফর্ম রিহানার, নাচলেন জাহ্নবীর সিনেমার গানেও EPL 2023 (Tottenham Hotspur vs Crystal Palace) Live Updates: EPL 2023 (Nottingham Forest vs Liverpool) Live Updates:

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.