বাংলা নিউজ > ক্রিকেট > চুলোয় যাক টেস্ট আর বিশ্বকাপ! ঘরোয়া টি-২০ খেলতে NZ-য়ে দ্বিতীয় সারির দল পাঠাবে SA

চুলোয় যাক টেস্ট আর বিশ্বকাপ! ঘরোয়া টি-২০ খেলতে NZ-য়ে দ্বিতীয় সারির দল পাঠাবে SA

নিউজিল্যান্ডে টেস্ট সিরিজে দ্বিতীয় সারির দল পাঠাবে দক্ষিণ আফ্রিকা। ছবি- টুইটার

এসএ টি-টোয়েন্টি লিগের কথা মাথায় রেখে নিউজিল্যান্ড সফরে দ্বিতীয় সারির দল পাঠাচ্ছে দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড। যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

শুভব্রত মুখার্জি: দেশ আগে না ফ্র্যাঞ্চাইজি লিগ আগে? এই বিতর্ক ক্রিকেটে দীর্ঘদিন ধরেই চলছে। ফ্র্যাঞ্চাইজি লিগগুলির বিপুল টাকার হাতছানির কারণে অনেক আন্তর্জাতিক ক্রিকেটার আগে অবসর নিয়েছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলবেন বলে। তবে এর আগে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে প্রাধান্য দিতে গিয়ে দেশের ক্রিকেট বোর্ড তাদের আন্তর্জাতিক সফরে দ্বিতীয় সারির দলকে টেস্ট সিরিজ খেলতে পাঠানোর ঘটনা বিরল।তবে এমনটাই এবার বাস্তবে হতে চলেছে। ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগের জন্য নিউজিল্যান্ড সফরে প্রোটিয়া ক্রিকেট বোর্ড দ্বিতীয় সারির দল পাঠাতে চলেছে নিউজিল্যান্ড সফরে। যেখানে টেস্ট সিরিজ খেলবে এই দ্বিতীয় সারির দল।

দক্ষিণ আফ্রিকার নয়া ফ্র্যাঞ্চাইজি টি-২০ লিগ এসএটি-২০'র দ্বিতীয় বর্ষের খেলা শুরু হবে জানুয়ারি মাসে। ১০ জানুয়ারি থেকে শুরু হয়ে এই খেলা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।আর নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ দুটির প্রথমটি শুরু ৪ ফেব্রুয়ারি থেকে। দ্বিতীয় ম্যাচটি শুরু ১৩ ফেব্রুয়ারি থেকে। এই সময়ে যেহেতু প্রায় সব প্রথম সারির ক্রিকেটার এই লিগ খেলতে ব্যস্ত থাকবেন, তাই দ্বিতীয় সারির দল পাঠানোর কথা নিশ্চিত করেছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড।

একমাত্র ডিন এলগার বাদ দিয়ে আর প্রায় প্রথম দলের সব ক্রিকেটারদের চুক্তিবদ্ধ করেছে ফ্র্যাঞ্চাইজিগুলি। যারা পড়ে রয়েছেন এবং এরপর দ্বিতীয় এমনকি তৃতীয় সারির সব ক্রিকেটারকেই সেপ্টেম্বর মাসে হতে চলা নিলামে ফ্র্যাঞ্চাইজিগুলি দলে নেবে বলে আশা করা হচ্ছে। ফলে বাধ্য হয়েই দ্বিতীয় সারির দলকে আন্তর্জাতিক সফরে পাঠাচ্ছে প্রোটিয়া বোর্ড বলে দাবি তাদের।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার চিফ এক্সিকিউটিভ ফোলেতোসি মোসেকি বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন বোর্ডের তরফে এই বিষয়ে কড়া নির্দেশ রয়েছে। ২৭ সেপ্টেম্বর আসন্ন লিগের নিলাম হওয়ার কথা রয়েছে। আগামী ২৭ সেপ্টেম্বর প্লেয়ার্স ড্রাফট অনুষ্টিত হবে। প্লেয়ার্স ড্রাফটে দল না পাওয়া ক্রিকেটারদের নিয়েই নিউজিল্যান্ড সিরিজের দল গঠন করবে দক্ষিণ আফ্রিকা। এসএ-২০’তে লিগ পর্বে প্রতিটি দল একে অপরের সঙ্গে দু’টি করে ম্যাচ খেলবে। একটি হোম ম্যাচ এবং একটি অ্যাওয়ে ম্যাচ। তাছাড়া আইপিএলের মতো প্লে-অফ হবে তিন ম্যাচের।

ফোলেতোসি মোসেকি বলেন, ‘এসএ২০ খেলা ক্রিকেটাররা নিউজিল্যান্ড সফরে যাবেন না। এটি সিএসএ-এর (ক্রিকেট সাউথ আফ্রিকা) নির্দেশ। আমাদের পরিকল্পনা সঠিক পথেই এগোচ্ছে। নিলাম আমাদের জন্য পরবর্তী মাইলফলক হতে চলেছে। এরপর ক্রিকেটারদের পাওয়া না পাওয়া নিয়ে ধারণা পাবেন কোচেরা।ক্রিকেটারদের পরিবেশের (নিউজিল্যান্ডের) সঙ্গে মানিয়ে নেওয়াটা ও একটা বড় ব্যাপার। ফলে এসএ-২০ খেলা ক্রিকেটারদের দ্বিতীয় টেস্টেও জাতীয় দলের সঙ্গে যোগদান সম্ভব হবে না।'

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন?

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.