বাংলা নিউজ > ক্রিকেট > Cricketers Retired in 2023: ২০২৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন কারা? তালিকায় রয়েছেন তিন ভারতীয়

Cricketers Retired in 2023: ২০২৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন কারা? তালিকায় রয়েছেন তিন ভারতীয়

স্টুয়ার্ট ব্রডের অবসরের মুহূর্ত (ছবি-Action Images via Reuters)

Cricketers Retired from international cricket in 2023-এই বছরে অনেক তারকা খেলোয়াড় অবসর নিয়ে নিজেদর আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন। চলুন দেখে নেওয়া যাক ২০২৩ সালে কারা অবসর ঘোষণা করেছিলেন। তালিকায় স্টুয়ার্ট ব্রড এবং কুইন্টন ডি ককের নাম তো রয়েছে। তবে তালিকায় রয়েছে তিন ভারতীয় ক্রিকেটারের নাম। 

International Cricketers Retired in 2023- ২০২৩ সালে ক্রিকেট বিশ্বে অনেক কিছু ঘটেছে। এই বছর, বিশ্বকাপ ২০২৩ ভারতে আয়োজিত হয়েছিল, যখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণও শেষ হয়েছিল। এই দুটি শিরোপা দখল করে অস্ট্রেলিয়া আবারও বিশ্বকে জানিয়ে দিল কেন দীর্ঘদিন ধরে তারা বিশ্বের সেরা দল। এ বছর এশিয়া কাপের আয়োজন করা হয়েছিল। ২০২৩ সালে নানা বিতর্কও ঘিরে ধরেছিল ক্রিকেটে। অ্যাঞ্জেলো ম্যাথিউজের টাইমড আউট কেউ ভুলতে পারবে না। এই বছরে অনেক তারকা খেলোয়াড় অবসর নিয়ে নিজেদর আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানেন। চলুন এই প্রতিবেদনে দেখে নেওয়া যাক ২০২৩ সালে কোন কোন খেলোয়াড় অবসর নিয়েছিলেন।

এই তালিকায় রয়েছেন ৩ ভারতীয় খেলোয়াড়-

প্রথমে ভারতীয় খেলোয়াড়দের অবসর নিয়ে কথা বলা যাক। এ বছর মোট ৩ জন ভারতীয় ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেছেন। তালিকায় রয়েছে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের খেলোয়াড় যোগিন্দর শর্মার নামও। হ্যাঁ, যোগিন্দর ২০০৭ বিশ্বকাপের পর ভারতের হয়ে কোনও ম্যাচ খেলেননি তিনি। তবে যোগিন্দর ২০১১ সাল পর্যন্ত আইপিএল খেলা চালিয়ে যান। চলতি বছরের ৩ ফেব্রুয়ারি তিনি সব ফর্ম্যাট থেকে অবসরের ঘোষণা করেন।

যোগিন্দর শর্মা ছাড়াও এই তালিকায় রয়েছে ভারতের টেস্ট বিশেষজ্ঞ মুরলি বিজয়ের নামও। বিজয়, যিনি ৬১ ​​টি টেস্টে টিম ইন্ডিয়ার প্রতিনিধিত্ব করেছিলেন, এই বছরের ৩০ জানুয়ারি অবসর ঘোষণা করেছিলেন মুরলি বিজয়। তিনি ২০১৮ সালে ভারতের হয়ে তাঁর শেষ ম্যাচ খেলেছিলেন।

তালিকায় তৃতীয় নামটি রয়েছে মনোজ তিওয়ারির। ৩ অগস্ট, এই খেলোয়াড় সমস্ত ফর্ম্যাট থেকে তার অবসর ঘোষণা করেছিলেন, কিন্তু এক সপ্তাহের মধ্যে তিনি ইউ-টার্ন নিয়েছিলেন এবং 8 অগস্ট ঘোষণা করেছিলেন যে তিনি তার দলকে শেষবারের মতো রঞ্জি ট্রফি জেতাতে চেষ্টা করতে চান।

স্টুয়ার্ট ব্রড এবং কুইন্টন ডি ককও এই তালিকায় রয়েছেন-

ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট নেওয়া ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রড ২০২৩ সালে নিজের অবসর ঘোষণা করেন। ২০২৩ সালের অ্যাশেজেই তিনি তাঁর শেষ আন্তর্জাতিক সিরিজ খেলেছিলেন। এই সিরিজ শুরুর আগেই অবসরের ঘোষণা করে দিয়েছিলেন এই অভিজ্ঞ খেলোয়াড়। ব্রডের ক্যারিয়ার শুরু হয়েছিল যুবরাজ সিংয়ের ৬টি ছক্কা হজম করে। কিন্তু ক্যারিয়ারের শেষ দিকে তিনি বিশ্ববাসীর কাছে নিজের যোগ্যতা প্রমাণ করেছিলেন।

এদিকে, দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান কুইন্টন ডি ককও ২০২৩ সালের বিশ্বকাপের পর ওডিআই ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। ৩১ বছর বয়সি এই খেলোয়াড় ইতিমধ্যেই টেস্ট থেকে অবসর নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার হয়ে এখন শুধু টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে দেখা যাবে ডি কককে। ডি ককও তাঁর ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানেন। ২০২৩ বিশ্বকাপে তিনি ৫৯৪ রান সহ দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন।

ডেভিড ওয়ার্নার ও ডিন এলগারও অবসর নেবেন

পাকিস্তানের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজের পর লাল বলের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়ান তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার। তবে সীমিত ওভারের ক্রিকেটে দলের প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন তিনি। এদিকে, ভারতের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজের পর সব ফর্ম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ডিন এলগার।

২০২৩ সালে যেই ক্রিকেটাররা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন দেখুন সেই তালিকা-

ডোয়াইন প্রিটোরিয়াস -৯ জানুয়ারি ২০২৩

হাশিম আমলা- ১৮ জানুয়ারি ২০২৩

অ্যারন ফিঞ্চ- ৭ ফেব্রুয়ারি ২০২৩

কামরান আকমল- ৭ ফেব্রুয়ারি ২০২৩

মুরলি বিজয়- ৩০ জানুয়ারি ২০২৩

যোগিন্দর শর্মা- ৩ ফেব্রুয়ারি ২০২৩

মনোজ তিওয়ারি- ৩ আগস্ট ২০২৩ (শেষবারের মতো রঞ্জি খেলবেন)

স্টুয়ার্ট ব্রড- অ্যাশেজ-পরবর্তী সংস্করণ

মইন আলি - অ্যাশেজের পরে স্থান

অ্যালেক্স হেলস- ৪ আগস্ট, ২০২৩

কুইন্টন ডি কক- ২০২৩ বিশ্বকাপের পর

সুনীল নারিন- ৫ নভেম্বর ২০২৩

ড্যানিয়েল ক্রিশ্চিয়ান- BBL 2023 এর পরে

আসাদ শফিক- ১১ ডিসেম্বর ২০২৩

স্টিভেন ফিন- ১৪ অগস্ট, ২০২৩

নবিন উল হক- বিশ্বকাপ ২০২৩ সালের পর (শুধু চাই)

ডেভিড উইলি- ১ নভেম্বর ২০২৩

ইমাদ ওয়াসিম- ২৪ নভেম্বর ২০২৩

ক্রিকেট খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.