বাংলা নিউজ > ক্রিকেট > AUS vs PAK: ওপেনার হিসেবে সর্বাধিক শতরান! সচিনকে ছাপিয়ে গেলেন ওয়ার্নার

AUS vs PAK: ওপেনার হিসেবে সর্বাধিক শতরান! সচিনকে ছাপিয়ে গেলেন ওয়ার্নার

ডেভিড ওয়ার্নার। ছবি-রয়টার্স (via REUTERS)

টেস্ট ক্রিকেট থেকে বিদায় জানিয়েছেন ডেভিড ওয়ার্নার। কিন্তু বিদায় বেলায় সচিনকেও টপকে গিয়েছেন তিনি। গড়েছেন অনন্য নজির। 

শুভব্রত মুখার্জি:- বিশ্ব ক্রিকেটের অন্যতম বিধ্বংসী বাঁহাতি ওপেনার ডেভিড ওয়ার্নার। ক্রিকেটের তিন ফর্ম্যাটেই তিনি আক্রমণাত্মক ব্যাটিং করতে সিদ্ধহস্ত। ২০২৪ সালের শুরুতেই তিনি লাল বলের ক্রিকেট অর্থাৎ টেস্ট থেকে অবসর ঘোষণা করে ফেলেছেন। পাকিস্তানের বিরুদ্ধে সিডনি টেস্ট খেলেই তিনি এই অবসর ঘোষণা করেছেন। অবসরের দিনে এক অনন্য নজিরকে সঙ্গী করেই তিনি অবসর নিয়েছেন। আর এই নজির গড়ার ক্ষেত্রে তিনি পিছনে ফেলেছেন কিংবদন্তি সচিন তেন্ডুলকরকেও।

কি সেই নজির? আসুন জেনে নেওয়া যাক। আন্তর্জাতিক ক্রিকেটে এই মুহূর্তে তিনটি ফর্ম্যাটে খেলা হয়। রয়েছে টেস্ট, ওয়ানডে এবং টি-২০ ফর্ম্যাট। এই তিন ফর্ম্যাট মিলিয়ে ওপেনার হিসেবে সর্বাধিক শতরান করার নজির নিজের দখলে রেখেই তিনি অবসর নিয়েছেন। সব ফর্ম্যাট মিলিয়ে মোট ৪৫১ টি ইনিংস খেলেছেন ডেভিড ওয়ার্নার। তিনি করেছেন মোট ৪৯ টি শতরান। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সচিন তেন্ডুলকর। তিনি খেলেছেন ৩৪২ টি ইনিংস। করেছেন ৪৫ রান। অর্থাৎ ইনিংসের তুলনা করলে সচিনের থেকে ১০০ টিরও বেশি ইনিংস খেলেছেন ওয়ার্নার। আর শতরানের নিরীখে তিনি মাত্র ৪টি শতরান বেশি করেছেন। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ক্রিকেটের অন্যতম বর্ণময় চরিত্র ক্রিস গেল। তিনি ৫০৬ টি ইনিংস খেলে করেছেন ৪২ টি শতরান।

এই তালিকা অবশ্য এখানেই শেষ নয়। তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন আরেক বিধ্বংসী ক্রিকেটার সনথ জয়সূর্য। তিনি ৫৬৩ টি ইনিংস খেলে করেছেন ৪১ টি শতরান। সনথ জয়সূর্যের পরেই রয়েছেন বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মা। তিনি আপাতত ৩৩১ ইনিংস খেলে করেছেন ৪০ টি শতরান। তালিকাতে রোহিতের ঠিক নীচেই জায়গা করে নিয়েছেন প্রাক্তন অজি তারকা ব্যাটার ম্যাথু হেডেন। তিনি ৩৪০ ইনিংস খেলে করেছেন ৪০ টি শতরান। ঘটনাচক্রে এদিন সিডনিতে ম্যাচের চতুর্থ ইনিংসে রান তাড়া করে মাত্র দুই উইকেট হারিয়ে ম্যাচ জিতেছে অজিরা। তাদের হয়ে দ্বিতীয় ইনিংসে ৫৭ রান করে ম্যাচে অজিদের জয় নিশ্চিত করেছেন ডেভিড ওয়ার্নার।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে নিশ্চিত ছক্কায় ক্যাচ অক্ষরের- ভিডিয়ো যদি পিআর এজেন্সিকে টাকা দিতাম… জিম্বাবোয়ে সফর থেকে বাদ পড়ে বরুণের রহস্যময় পোস্ট মন্ত্রীকে ধমক! সরানো হল রাজ্য়ের দুই সচিবকে, যাদবপুরের জমি দখলের খবরও দিদির কাছে ভারত কত রানে জিতলে ছিটকে যাবে অজিরা? সেমিতে যেতে কত বল বাকি থাকতে হারা যাবে না? হিন্দুত্ব নিয়ে বিতর্কের আশঙ্কা! দেব প্যাটেলের মাঙ্কি ম্যানের মুক্তিতে বাধা CBFC? Video: 'ইচ্ছামতো সুজিত বোস লোক বাসাচ্ছেন, কম্পিটিশন করে', ফুঁসে উঠলেন মমতা 'আমি একটা রাজ্যের রেভিনিউ পাই... আরও ৫ রাজ্যের…', কী বললেন দিদি? 'লোভ বেড়ে যাচ্ছে, লোভটাকে কমাতে হবে', হাওড়ার জমি দখল নিয়ে রুদ্রমূর্তি মমতার ১৯বলে ৫০ রোহিতের-T20 WC-এর ইতিহাসে অজিদের বিরুদ্ধে এত দ্রুত কেউ অর্ধশতরান করেননি

T20 WC 2024

‘হোয়্যাট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে নিশ্চিত ছক্কায় ক্যাচ অক্ষরের- ভিডিয়ো প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.