বাংলা নিউজ > ক্রিকেট > ICC Men's ODI Team of the Year-এ অধিনায়ক রোহিত, কোহলি সহ রয়েছেন ভারতের আরও চার

ICC Men's ODI Team of the Year-এ অধিনায়ক রোহিত, কোহলি সহ রয়েছেন ভারতের আরও চার

বিরাট কোহলি এবং রোহিত শর্মা।

আইসিসি পুরুষদের ওডিআই টিম অফ দ্য ইয়ারে ভারতের দাপট অব্যাহত। টিম ইন্ডিয়ার মোট ছয় জন ক্রিকেটার জায়গা করে নিয়েছেন। রোহিত, কোহলি, শুভমন ছাড়াও এই দলে জায়গা পেয়েছেন কুলদীপ, শামি এবং সিরাজ।

২০২৩ সালের আইসিসি পুরুষদের ওডিআই টিম অফ দ্য ইয়ারে ভারতীয় ক্রিকেটারদেরই প্রাধান্য রয়েছে। দেশের ছয় জন খেলোয়াড় এই মর্যাদাপূর্ণ দলে তাঁদের জায়গা করে নিয়েছেন। এই অভিজাত দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে রোহিত শর্মাকে। রোহিত তাঁর ব্যতিক্রমী নেতৃত্ব এবং ব্যাটিং দক্ষতা দিয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছেন। রোহিত গত বছর ওডিআই ক্রিকেটে ৫২ গড়ে একটি চিত্তাকর্ষক পারফরম্যান্স করেছিলেন। মোট ১২৫৫ রান করেছিলেন তিনি। আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপের সময়ে দিল্লিতে আফগানিস্তানের বিরুদ্ধে ১৩১ রানের দুর্দান্ত একটি নক খেলেছিলেন।

ভারতীয় ক্রিকেটের আর এক দৃঢ়চেতা বিরাট কোহলি, গত ১২ মাস ধরে ধারাবাহিক পারফরম্যান্স করে চলেছেন। ওডিআই-এ ছ'টি সেঞ্চুরি সহ ১৩৭৭ রান সংগ্রহ করেছেন। ২০২৩ বিশ্বকাপ অভিযানের সময়ে তিনি সচিন তেন্ডুলকরের সর্বাধিক আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ডও ভেঙে দিয়েছেন। এবং তিনি বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছেন।

বিরাট এবং রোহিত ছাড়া এই দলে ভারতের আর এক ব্যাটার হলেন শুভমন গিল। এছাড়া বাকি তিন জন বোলার- কুলদীপ যাদব, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ রয়েছেন এই দলে।

শুভমন গিল (ভারত)

শুভমন গিল ২০২৩ সালের শুরু থেকে ভারতীয় ব্যাটিং অর্ডারে রোহিত শর্মার সঙ্গে ওপেনার হিসেবে নিজের একটি শক্তিশালী জায়গা তৈরি করেছেন। ২০২৩ হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাত্র ১৪৯ ডেলিভারিতে দুর্দান্ত ২০৮ রান করেছিলেন শুভমন। ২০২৩ সালে গিল ৫০-ওভারে ট্রিপল ফিগারে পৌঁছতে সক্ষম হয়েছিলেন। এই ডান-হাতি তারকা গোটা বছরে সবচেয়ে বেশি রান (১৫৮৪) করেছেন। এক ক্যালেন্ডার বছরে আর কোনও প্লেয়ার তাঁর চেয়ে বেশি রান করতে পারেননি।

কুলদীপ যাদব (ভারত)

বিশ্বের কোনও খেলোয়াড় গত বছর কুলদীপের চেয়ে বেশি উইকেট নেননি, ফর্মে থাকা বাঁ-হাতি স্পিনার ২০২৩ সালে ৪৯টি ওডিআই উইকেট নিয়েছেন। এশিয়া কাপের সুপার ফোর পর্বে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে কুলদীপ সেরা পারফরম্যান্স করেছিলেন। তারকা স্পিনারের ৫/২৫-এর দুর্দান্ত পরিসংখ্যান ভারতকে সাফল্য পেতে সাহায্য করেছিল।

আরও পড়ুন: WPL এবার দুই শহরে, থাকছে না কোনও দুপুরের ম্যাচ, ফাইনাল ১৭ মার্চ

মহম্মদ শামি (ভারত)

২০২৩ সালে মহম্মদ শামি এক ইনিংসে চার বার পাঁচ উইকেট নিয়ে নতুন নজির গড়ে ফেলেছেন। তাঁর ধারেকাছে কেউই নেই। এবং অভিজ্ঞ ডানহাতি ওডিআই দলের বর্ষসেরা সম্মানের একজন দাবীদার হয়ে উঠেছেন। তাঁর সেরা পারফরম্যান্স ছিল ৭/৫৭। এই দুর্দান্ত স্পেলের হাত ধরে একজন ভারতীয় পুরুষ খেলোয়াড় হিসেবে ওডিআই-এর ইতিহাসে এটাই সেরা পরিসংখ্যান। মুম্বইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের সেমিফাইনালে শামির এই আগুনে স্পেল দেখতে পাওয়া গিয়েছে।

মহম্মদ সিরাজ (ভারত)

২০২৩ সালে ডান-হাতি পেসার মোট ৪৪টি উইকেট নিয়েছেন। এশিয়া কাপের ফাইনালে তাঁর সবচেয়ে চিত্তাকর্ষক পারফরম্যান্সের সঙ্গে তিনি একা হাতে শ্রীলঙ্কার শক্তিশালী ব্যাটিং লাইন আপকে ধ্বংস করেছিলেন। সিরাজ শ্রীলঙ্কার টপ-অর্ডার ভেঙ্গে ক্যারিয়ার-সেরা ৬/২১-এর পরিসংখ্যান গড়ে নজর কেড়েছিলেন। সেই সঙ্গে ভারতকে এশিয়া কাপের শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

এছাড়াও এই দলের বাকিরা হলেন:

ট্র্যাভিস হেড (অস্ট্রেলিয়া)

ট্র্যাভিস হেডের পারফরম্যান্স ২০২৩ সালের বেশির ভাগ সময়েই উজ্জ্বল ছিল। এবং ভারতে ৫০-ওভারের বিশ্বকাপের সময়ে তিনি আগুনে মেজাজে ছিলেন। তিনি অস্ট্রেলিয়াকে রেকর্ড ষষ্ঠ শিরোপা জেতাতে বড় ভূমিা নিয়েছিলেন। হেড সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হাফসেঞ্চুরি করার পাশাপাশি দু'টি উইকেট তুলে নিয়েছিলেন এবং প্লেয়ার অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছিলেন। ফাইনালে ভারতের বিরুদ্ধে ১৩৭ রান করে অস্ট্রেলিয়াকে ট্রফি জেতাতে সাহায্য করেছিলেন তিনি।

আরও পড়ুন: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে দ্বিতীয় চার দিনের ম্যাচের জন্য ভারতীয় এ দলে রিঙ্কু সিং, টেস্টে কি শীঘ্রই অভিষেক হতে চলেছে?

ড্যারিল মিচেল (নিউজিল্যান্ড)

অভিজ্ঞ এই ডানহাতি ২০২৩ সালে কিউয়িদের হয়ে দুরন্ত পারফরম্যান্স করেছেন। তিনি দুর্দান্ত পাঁচটি সেঞ্চুরি করেছেন এবং ৫২.৩৪ প্রভাবশালী গড়ে মোট ১২০৪ রান করেছেন। ৫০-ওভারের বিশ্বকাপে ব্যাট হাতে মিচেল খুব ভালো খেলেছিলেন। ভারতের বিপক্ষে এসেছিল ২টি ম্যাচেই ৩২ বছর বয়সী তারকা যথাক্রমে ১৩০ এবং ১৩৪ রান করেছিলেন।

হেনরিখ ক্লাসেন (উইকেটরক্ষক, দক্ষিণ আফ্রিকা)

দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ উইকেটকিপার ২০২৩ সালে নজর কেড়েছেন। সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরিয়নে দুর্দান্ত ১৭৪ রান করেছিলেন। ক্লাসেন বিশ্বকাপেও ট্রিপল ফিগারে পৌঁছেছিলেন। তিনি মুম্বইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০৯ রানের দুরন্ত একটি ইনিংস খেলেছিলেন। এবং ২০২৩ সালে স্টাম্পের পিছনে কিছু দুর্দান্ত পারফরম্যান্স করেছেন।

মার্কো জানসেন (দক্ষিণ আফ্রিকা)

দক্ষিণ আফ্রিকান গত ১২ মাসে ব্যাট এবং বল উভয়ের মাধ্যমে দুর্দান্ত প্রচেষ্টার পরে বর্ষসেরা অলরাউন্ডারের পুরস্কার জিতেছেন। জানসেন সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই-এ তাঁর প্রথম পাঁচ উইকেট সংগ্রহ করেছিলেন। সেই সঙ্গে তিনি ঝোড়ো ৪৭ রানও করেছিলেন। এবং তার পর বিশ্বকাপে তাঁর ভালো ফর্ম অব্যাহত ছিল।

অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়ার অভিজ্ঞ এই খেলোয়াড় ২০২৩ সাল জুড়ে ধারাবাহিকতার মডেল হয়ে উঠেছিলেন। তিনি দুরন্ত ইকোনমি রেট বজায় রেখে মোট ৩৮ উইকেট তুলে নিয়েছিলেন। ২০২৩ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে সাফল্যে দিতে জাম্পা বড় ভূমিকা নিয়েছিলেন। পাশাপাশি ভারতের মহম্মদ শামির পরে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছিলেন। টানা ম্যাচে চার উইকেট করে নিয়েছিলেন জাম্পা।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, ট্র্যাভিস হেড, বিরাট কোহলি, ড্যারিল মিচেল, হেনরিখ ক্লাসেন (উইকেটকিপার), মার্কো জানসেন, অ্যাডাম জাম্পা, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, মহম্মদ শামি।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

সোনাক্ষী-জাহিরের বিয়ে, মত নেই সিনহা পরিবারের? হবু দম্পতির সঙ্গে শুধুই বরপক্ষ হোটেল ভাড়ায় ৭০% ছাড় দিয়েও বকরি ইদের সময় মিলছে না পর্যটক! কোনও আশায় মালিকরা? স্বস্তি পেল না ইনফোসিস, ইলেকট্রিক বিলের ২.৫ কোটি টাকা দিতে হবে আইটি সংস্থাকে শিলিগুড়ির চিকেন নেককে এড়িয়ে বাংলাদেশের মধ্য়ে দিয়ে রেলপথ, আরও কাছে নর্থ-ইস্ট অভিনয় ছেড়ে লেখালিখি! লেখিকা হয়ে ছোটদের জন্য বই প্রকাশ করলেন আলিয়া পাঠ্যবইতে বাবরি মসজিদের নাম বাদ! বিতর্ক ঘিরে NCERT প্রধান বললেন, ‘আমরা কেন…' লেয়নডস্কিহীন পোল্যান্ডের বিরুদ্ধে পিছিয়ে পড়ে, কষ্টার্জিত জয় নেদারল্যান্ডসের বাংলায় আরও ৮টা মেডিক্যাল কলেজ, বাড়বে MBBS আসন, আপনার জেলা কি তালিকায় আছে? ব্যান্ডেলকে দেখে লজ্জা পাবে লন্ডনও! ছাড়বে এক্সপ্রেস, কতটা কাজ হল? শুনলেন বৈষ্ণব দুর্গাপুজো পর্যন্ত বাংলায় কেন্দ্রীয় বাহিনীর আর্জি শুভেন্দুর, কী বললেন রাজ্যপাল?

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.