বাংলা নিউজ > ক্রিকেট > ICC ODI Rankings: বাবরের রাজত্বে গিলের আতঙ্ক, শুভমন-কুলদীপের জাম্প, জায়গা পরিবর্তন বিরাট-রোহিতের

ICC ODI Rankings: বাবরের রাজত্বে গিলের আতঙ্ক, শুভমন-কুলদীপের জাম্প, জায়গা পরিবর্তন বিরাট-রোহিতের

শুভমন গিল ও রোহিত শর্মা (ছবি-আইসিসি)

সর্বশেষ ওয়ানডে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। টিম ইন্ডিয়ার ওপেনার ব্যাটসম্যান শুভমন গিল তাঁর কেরিয়ারের সেরা অবস্থানে পৌঁছেছেন, তিনি তৃতীয় থেকে দ্বিতীয় স্থানে চলে এসেছেন। ওডিআই বোলারদের তালিকায় শীর্ষ ভারতীয় খেলোয়াড় হলেন স্পিনার কুলদীপ যাদব। রোহিত ও বিরাটের জায়গায় এসেছে একটু পরিবর্তন।

২০২৩ বিশ্বকাপের আগে, সারা বিশ্বের দলগুলি একদিনের ক্রিকেটে একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছে। ২০২৩ সালের এশিয়া কাপে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ দল তাদের নিজের নিজের ম্যাচ খেলছে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে একটি ওয়ানডে সিরিজও চলছে। শুধু তাই নয়, শক্তিশালী ম্যাচও চলছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যে। এরই মধ্যে আইসিসি নতুন ওয়ানডে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। এবার এই তালিকায় ব্যাপক পরিবর্তন ও উত্থান-পতন দেখা যাচ্ছে। বিশেষ করে ভারতীয় খেলোয়াড়রা অনেক উপকৃত হয়েছে।

সর্বশেষ ওয়ানডে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। টিম ইন্ডিয়ার ওপেনার ব্যাটসম্যান শুভমন গিল তাঁর কেরিয়ারের সেরা অবস্থানে পৌঁছেছেন, তিনি তৃতীয় থেকে দ্বিতীয় স্থানে চলে এসেছেন। ওডিআই বোলারদের তালিকায় শীর্ষ ভারতীয় খেলোয়াড় হলেন স্পিনার কুলদীপ যাদব, যিনি এখনও পর্যন্ত এশিয়া কাপে তাঁর বোলিং দিয়ে সকলকে মুগ্ধ করেছেন। রোহিত ও বিরাটের জায়গায় এসেছে একটু পরিবর্তন।

আইসিসির নতুন ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এখনও এক নম্বর জায়গা ধরে রেখেছেন বাবর আজম। তাঁর রেটিং এখন ৮৬৩ ছুঁয়েছে। তবে তার আগের রেটিং ৮৮২ ছিল, যা বর্তমানে কিছুটা কমেছে। তবে এটি এখনও তাঁকে এক নম্বরে রেখেছে। এদিকে, শুভমন গিল তাঁর দুর্দান্ত পারফরম্যান্সের পরে দুর্দান্ত সুবিধা পেয়েছেন। আগে তিনি ৭৫০ রেটিং নিয়ে তিন নম্বরে ছিলেন, কিন্তু এখন তাঁর রেটিং বেড়ে ৭৫৯ হয়েছে। সেই কারণে তিনি এখন সরাসরি দুই নম্বরে উঠে এসেছেন। এখন তিনি শীঘ্রই বাবর আজমকে এক নম্বর পজিশনের জন্য চ্যালেঞ্জ করতে পারেন।

দেখুন আইসিসি ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিং

এরপর তিন নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার দাসেন, গত সপ্তাহে তাঁর রেটিং ছিল ৭৭৭, যা এখন ৭৪৫-এ নেমে গিয়েছে। তিনি এক স্থান হারিয়েছেন। এদিকে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার গত সপ্তাহে ভালো পারফরম্যান্স করেছেন, যার ফলে তাঁর রেটিংয়েও উন্নতি দেখা গিয়েছে। তিনি এখন ৭৩৯ রেটিং নিয়ে চার নম্বরে পৌঁছেছেন। এর আগে তিনি ষষ্ঠ স্থানে ছিলেন। একই সঙ্গে পাকিস্তানের ইমাম উল হক সেভাবে ব্যাটিং পারফরমেন্স করতে পারেননি, সেই কারণে তিনি ক্ষতির মুখে পড়েছেন। তিনি এখন ৭৩৫ রেটিং নিয়ে পাঁচ নম্বরে চলে এসেছেন।

আইরিশ ব্যাটসম্যান হ্যারি ট্যাক্টর এবার এসেছেন ছয় নম্বরে। গত সপ্তাহে তাঁর রেটিং ছিল ৭২৬, যা এখনও একই রয়েছে। তবে তিনি এক স্থান হারিয়ে পঞ্চম থেকে ষষ্ঠ স্থানে চলে এসেছেন। দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি ককও এক স্থান লাভ করেছেন। ৭২১ রেটিং নিয়ে তিনি আছেন সাত নম্বরে। এদিকে বিরাট কোহলি একটি জায়গা হারিয়েছেন। তিনি ৭১৫ রেটিং নিয়ে আট নম্বরে রয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি ইনিংসের সুফল পেলেও শ্রীলঙ্কার বিপক্ষে তার ব্যাট কাজ করেনি, যে কারণে তিনি আছেন অষ্টম স্থানে। যেখানে রোহিত শর্মা পাকিস্তানের বিরুদ্ধে আরেকটি হাফ সেঞ্চুরি করেছিলেন, তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫০ রানেরও বেশি ইনিংস খেলেছিলেন। তাই তিনি আবারও উপরের দিকে উঠে এসেছেন। বর্তমানে তিনি ৭০৭ রেটিং নিয়ে নয় নম্বরে রয়েছেন। একই সঙ্গে ক্রমাগত পিছিয়ে যাচ্ছেন পাকিস্তানের ফখর জামান। এখন তিনি ৭০৫ রেটিং নিয়ে দশ নম্বরে রয়েছেন।

দেখুন আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাঙ্কিং

আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন জোশ হ্যাজলউড। এই তালিকায় শীর্ষ ভারতীয় খেলোয়াড় হলেন কুলদীপ যাদব, যিনি সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে এক স্থান এগিয়েছেন। ৬৫৬ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছেন কুলদীপ যাদব। তিনি ছাড়াও, মহম্মদ সিরাজ (৬৪৩ রেটিং পয়েন্ট) একজন ভারতীয় খেলোয়াড় হিসাবে শীর্ষ ১০ এর মধ্যে রয়েছেন।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসে সকলের মধ্যে ছড়িয়ে দিন সচেতনতা, জানুন দিনটির ইতিহাস ভিডিয়োয় তৃণমূলের বিধায়ক নয়, পুলিশকে মারছে উত্তরপ্রদেশের বিজেপি কাউন্সিলর ভোটের সাতকাহন- ব্যারাকপুরে শান্তিদূত হতে চান সিপিএমের দেবদূত ভোট দিলেই মিলছে ঘুগনি-মুড়ি! খবরে কান্দির শাসপাড়া আগরতলা-কলকাতা রুটে বিমান ভাড়া নিয়ন্ত্রণে সিন্ধিয়াকে চিঠি বিরোধী দলনেতার প্রথমবার Cannes-এর মঞ্চে কিয়ারা! সাদা পোশাকেই কাড়লেন লাইমলাইট রক্তে ভেসে যাচ্ছিল বারান্দা, ঘর থেকে মিলল ২ বোনের খণ্ড বিখণ্ড দেহ, হাড়হিম ঘটনা! হিন্দুদের ধর্মান্তর করলে বাংলাদেশি সংস্থার টাকা দেওয়ার বিজ্ঞপ্তি ভুয়ো হাওড়া পর্যন্ত মেট্রো চালুর পর জলপথে কমেছে যাত্রী, নতুন রুটে চলবে ফেরি পরিষেবা শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল

Latest IPL News

শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.