বাংলা নিউজ > ক্রিকেট > ICC CWC 2023 Top Controversies: ম্যাথিউজের টাইমড আউট থেকে ভারতকে 'আলাদা বল', 'পিচ পালটানো'- কী কী বিতর্ক হল বিশ্বকাপে?

ICC CWC 2023 Top Controversies: ম্যাথিউজের টাইমড আউট থেকে ভারতকে 'আলাদা বল', 'পিচ পালটানো'- কী কী বিতর্ক হল বিশ্বকাপে?

এবারের বিশ্বকাপে বিতর্কিত কিছু মুহূর্ত।

এবারের বিশ্বকাপে একাধিক বিতর্কিত ঘটনা ঘটেছে। তার মধ্যে থাকবে ম্যাথিউজের টাইমড আউট এবং পিচ বদলানোর বিতর্কি। এছাড়া আরও বেশ কিছু বিতর্কিত ঘটনা ঘটেছে। একবার চোখ বুলিয়ে নেওয়া যাক। 

'চোখের নিমেষে শুরু, চোখের নিমেষে শেষ' হলো ক্রিকেট বিশ্বকাপ। আয়োজক দেশ ভারতকে হারিয়ে ষষ্ঠবারের জন্য জয়ী হলো অস্ট্রেলিয়া। রবিবার আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রোহিত শর্মাদের ৬ উইকেটে হারিয়ে দিল প্যাট কামিন্সরা। এদিনের বিশেষ আকর্ষণ ট্র্যাভিস হেড। টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মার দুর্দান্ত ক্যাচ নেওয়ার পাশাপাশি ১২০ বলে ১৩৭ রানের নজরকাড়া ইনিংস খেলেন তিনি। ম্যাচের সেরাও হন তিনি। টুর্নামেন্টের সেরা হন বিরাট কোহলি। এক মাসেরও বেশি সময় ধরে চলা এই লম্বা টুর্নামেন্ট দিয়েছে একাধিক সুন্দর মুহূর্ত।

বিরাট কোহলির ৪৯ ও ৫০তম শতরান থেকে শুরু করে গ্লেন ম্যাক্সওয়েলের চোখ ধাঁধানো ২০০। পাশাপাশি নেদারল্যান্ডসের প্রোটিয়া বধ থেকে শুরু করে আফগানিস্তানের ইংল্যান্ড বধ, সবকিছুই ছুঁয়েছে ক্রিকেটপ্রেমীদের মন। কিন্তু সুন্দর মুহূর্তের পাশাপাশি এই বিশ্বকাপ দিয়েছে কিছু বিতর্কিত মুহূর্তও। যা শোরগোল ফেলে দিয়েছে গোটা ক্রিকেট বিশ্বে। সম্প্রতি সেমিফাইনালে পিচ বদলানোর অভিযোগ। বিশ্বকাপের শেষ প্রান্তে এসে এই বিতর্ক আরও চাঙ্গা করে দিয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক এবারের বিশ্বকাপে বিতর্কিত কিছু মুহূর্ত।

প্রথম সেমিফাইনালের আগে পিচ বদলানো:-

বিশ্বকাপে বিতর্কিত মুহূর্তের তালিকায় প্রথম স্থানে রয়েছে ভারত বনাম নিউজিল্যান্ড সেমিফাইনাল ম্যাচের আগে পিচ বদলানো। বিতর্ক শুরু হয় যখন রিপোর্ট আসে ভারতীয় স্পিনারদের সুবিধার কথা মাথায় রেখে শেষ মুহূর্তে পিচ পাল্টানো হয়েছে। যদিও আইসিসি পরে এই বিতর্ক শেষ করে এবং জানায়, 'এর আগেও এরকম ঘটনা ঘটেছে, তবে এই সবকিছু হয়েছে পিচ কিউরেটরের সঙ্গে পরামর্শের পর।'

অ্যাঞ্জেলো ম্যাথিউজকে 'টাইমড আউট' করা:-

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কার তারকা অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে টাইম-আউট করে প্যাভিলিয়নে পাঠানো। শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ ম্যাচে ব্যাট করতে নেমে হেলমেটের সমস্যা দেখা দিলে ব্যাট করতে অনেকটা দেরি হয়ে যায়। তখন বাংলাদেশ শিবির থেকে টাইমড আউটের আবেদন করা হয় আম্পায়ারের কাছে। তারপরই আউট হয়ে ফিরে যান ম্যাথিউজ। এই ঘটনা শোরগোল ফেলে দেয় বিশ্ব ক্রিকেটে। এমনকী এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে শাকিব আল হাসানকে রীতিমতো ইটবৃষ্টির হুমকি দেন ম্যাথিউসের দাদা। যদিও এমসিসি আম্পায়ারদের পক্ষ নিয়েছিল। তাদের বক্তব্য, 'ম্যাথিউসের হেলমেট ভাঙার পর ওর উচিত ছিলো আম্পায়ারকে জানানোর। তবে, ও ওটা না করে সোজা ড্রেসিংরুমকে ইশারা করে নতুন হেলমেটের জন্য। আম্পায়ারকে প্রথমে জানালে এই সমস্যাই হত না।'

প্রাক্তন পাক তারকাদের অদ্ভুত মন্তব্য:-

এই বিশ্বকাপে একাধিক প্রাক্তন পাক তারকাদের থেকে উঠে এসেছে অদ্ভুত মন্তব্য। যদিও এর পরিবর্তে তাঁদের কটাক্ষ করেছিলেন অন্য দলের প্রাক্তন তারকাদের থেকে শুরু করে তাঁদের নিজেদের একসময়ের সতীর্থরাই। প্রাক্তন পাক তারকা মহম্মদ হাফিজ, বিরাট কোহলির দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজের ৪৯তম শতরানকে 'স্বার্থপর ইনিংস'এর তকমা দিয়েছিলেন। যদিও তাঁকে পাল্টা দেন প্রাক্তন ইংলিশ তারকা মাইকেল ভন। এছাড়াও হাসান রাজার 'আম্পায়ারদের বল পাল্টানো ও ডিআরএস ম্যানুপুলেশন' এবং সিকান্দার বখতের 'রোহিত শর্মার দূরে টসের কয়েন ছোঁড়া', দুটোই কুঁড়িয়েছিল নিজেদের একসময়ের সতীর্থদের নিন্দা।

দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান ম্যাচে 'আম্পায়ার্স কল':-

টানটান উত্তেজনা ভরা এই ম্যাচে পাকিস্তানকে এক উইকেটে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে 'আম্পায়ার্স কল' ঘিরে হয় বিতর্ক। হ্যারিস রাউফের বল তাবরেজ শামসির প্যাডে যখন লাগে। তখন শামসি উইকেট বরাবরই দাঁড়িয়েছিলেনয কিন্তু বল ট্র্যাকিংয়ে দেখায় বল শুধুমাত্র লেগ স্টাম্পেই লাগছে। অর্থাৎ সিদ্ধান্ত যায় ব্যাটারের পক্ষে এবং অবশেষে কাঁটায়-কাঁটায় জেতে দক্ষিণ আফ্রিকা। তবে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে আলোচনার বিষয় হয়ে দাঁড়ায় 'আম্পায়ার্স কল'।

বিরাট কোহলির শতরান নষ্ট করার ছক:-

এই বিশ্বকাপে বিরাট কোহলি নিজের প্রথম শতরানটি করেন বাংলাদেশের বিরুদ্ধে রান তাড়া করে। জয়ের জন্য বাকি তখন দুটি রান এবং স্ট্রাইকে ছিলেন বিরাট ৯৭ রানে। সেই সময় বাংলাদেশি স্পিনার নাসুম আহমেদ ইচ্ছাকৃত 'ওয়াইড বল' করার চেষ্টা করেন বিরাটের শতরান নষ্ট করতে। কিন্তু আম্পায়ার তা বুঝতে পেরে ওয়াইড দেন না এবং বিরাট ছক্কা হাঁকিয়ে নিজের শতরানের পাশাপাশি টিম ইন্ডিয়াকে ম্যাচও জেতান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড বিস্তারিত ক্রীড়াসূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

বন্ধ করুন