বাংলা নিউজ > ক্রিকেট > IND vs ENG 3rd Test: ৫০০ উইকেটের এলিট ক্লাবে সেরা স্ট্রাইকরেট অশ্বিনের, পিছনে ম্যাকগ্রা, মুরলিও, দেখুন সেই মুহূর্ত

IND vs ENG 3rd Test: ৫০০ উইকেটের এলিট ক্লাবে সেরা স্ট্রাইকরেট অশ্বিনের, পিছনে ম্যাকগ্রা, মুরলিও, দেখুন সেই মুহূর্ত

রবিচন্দ্রন অশ্বিন।

ইংল্যান্ডের ইনিংসের ১৩.১ ওভারে অশ্বিনের বলে জ্যাক ক্রলি ক্যাচ তোলেন। রজত পতিদার সেই ক্যাচ তালুবন্দি করতেই নতুন মাইলফলকে পৌঁছে যান অশ্বিন। ভারতের দ্বিতীয় এবং বিশ্বের নবম বোলার হিসেবে ৫০০ টেস্ট উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন অশ্বিন।

রাজকোট টেস্টের আগে পর্যন্ত ৯৭টি টেস্টে রবিচন্দ্রন অশ্বিনের উইকেট সংখ্যা ছিল ৪৯৯। ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে তাঁর প্রয়োজন ছিল আর ১টি উইকেট। শুক্রবার তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন ইংল্যান্ডের প্রথম উইকেট তুলে নিয়ে অনিল কুম্বলের পর ভারতের দ্বিতীয় বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন অশ্বিন।

আরও পড়ুন: ৫০ থেকে ৫০০, ফের দ্রুততম ভারতীয় হিসেবে মাইলস্টোন পার অশ্বিনের, টপকালেন কুম্বলেকে, অধরা মুরলির রেকর্ড

ইংল্যান্ডের ইনিংসের ১৩.১ ওভারে অশ্বিনের বলে জ্যাক ক্রলি ক্যাচ তোলেন। রজত পতিদার সেই ক্যাচ তালুবন্দি করতেই নতুন মাইলফলকে পৌঁছে যান অশ্বিন। ভারতের দ্বিতীয় এবং বিশ্বের নবম বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন অশ্বিন। তাঁর আগে এই কৃতিত্ব অনিল কুম্বলে (৬১৯) ছাড়াও রয়েছে মুথাইয়া মুরলিথরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮), জেমস অ্যান্ডারসন (৬৯৬), স্টুয়ার্ট ব্রড (৬০৪), গ্লেন ম্যাকগ্রা (৫৬৩), কোর্টনি ওয়ালশ (৫১৯) এবং নাথান লিয়নের (৫১৭)।

দ্রুততম ভারতীয় বোলার হিসেবে অশ্বিন ৫০০ টেস্ট উইকেট নেওয়ার নজির স্পর্শ করলেন। এর আগে অনিল কুম্বলে ১০৫ ইনিংসে ৫০০ উইকেট নেওয়ার নজির গড়েছিলেন। সেখানে অশ্বিন ৯৮ ইনিংসেই এই মাইলস্টোন স্পর্শ করে ফেললেন। শুধু ৫০০ উইকেট নেওয়ার ক্ষেত্রেই নয়, অশ্বিন ভারতীয় বোলারদের মধ্যে দ্রুততম ১০০, ১৫০, ২০০, ২৫০, ৩০০, ৩৫০, ৪০০, ৪৫০ টেস্ট উইকেট নেওয়ারও নজির গড়েছেন।

আরও পড়ুন: নখরা চলবে না, বলেছিলেন জয় শাহ, তাও রঞ্জিতে অনুপস্থিত ইশান, চোটের জন্য মুম্বইয়ের ম্যাচে নেই শ্রেয়স

তবে বিশ্ব ক্রিকেটের ক্ষেত্রে অশ্বিনের আগে দ্রুততম পাঁচশো উইকেট নেওয়া বোলার হলেন মুথাইয়া মুরলিথরন। মুরলি মাত্র ৮৭ ইনিংসে ৫০০ উইকেটের মাইলস্টোন স্পর্শ করেছিলেন। সেখানে ১১টি ইনিংস বেশি নিয়েছেন অশ্বিন। তিনি ৯৮ ইনিংসে ৫০০ উইকেট নিয়ে এই তালিকায় মুরলির পর দুইয়ে জায়গা করে নিয়েছেন। তিনে রয়েছেন অনিল কুম্বলে। চারে রয়েছেন শেন ওয়ার্ন। তিনি ১০৮ ইনিংসে এই মাইলফলক ছুঁয়েছিলেন। এর পর রয়েছেন গ্লেন ম্যাকগ্রা (১১০ ইনিংস), নাথান লিয়ন (১২৩ ইনিংস), কোর্টনি ওয়ালশ (১২৯ ইনিংস), জেমস অ্যান্ডারসন (১২৯ ইনিংস) এবং স্টুয়ার্ট ব্রড (১৪০ ইনিংস)।

এখানেই শেষ নয়, টেস্ট ক্রিকেটে ৫০০ বা তার বেশি উইকেট নেওয়া নয় জন খেলোয়াড়ের মধ্যে রবিচন্দ্রন অশ্বিনের সেরা স্ট্রাইক রেট সবচেয়ে ভালো। তাঁর স্ট্রাইকরেট ৫১.৪। তিনি এই তালিকায় পিছনে ফেলেছেন গ্লেন ম্যাকগ্রা (৫১.৯), মুরলি (৫৫.০), ব্রড (৫৫.৭), অ্যান্ডারসনকে (৫৬.৭)।

দেশের মাটিতে অশ্বিন ৫৮তম টেস্ট খেলে পেলেন ৩৪৭টি উইকেট। ২৬ বার ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন অশ্বিন। ছ’বার ম্যাচে ১০টি বা তার বেশি উইকেট রয়েছে অশ্বিনের ঝুলিতে।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

রাজ্যের আপত্তি খারিজ, শর্ত দিয়ে শ্রীরামপুরে রামনবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের আগামিকাল মেষ সংক্রান্তি, করুন এই প্রতিকার, জেনে নিন এই দিনের গুরুত্ব রবিবার হওয়ায় পয়লা বৈশাখের ছুটি নষ্ট! নয়া ১টি ‘হলিডে’ ঘোষণা করে ‘উপহার’ দিল রাজ্য ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে সরাসরি হামলা করতে পারে ইরান- বিস্ফোরক দাবি রিপোর্টে Love Sex Aur Dhokha 2: ডিজিটাল প্রজন্মের প্রেম-যৌনতা-প্রতারণার গল্পে স্বস্তিকা ‘বিজেপি চ্যালাকাঠ নিয়ে ভোটকেন্দ্রের বাইরে থাকবে’,বিতর্কিত মন্তব্য BJP প্রার্থীর কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান বিশ্বব্যাপী লাফিয়ে বাড়ছে 'হুপিং কাশি', কীভাবে নিরাপদ থাকবেন তা জেনে নিন আগেভাগে 'আমিষ খাওয়া নিয়ে না বলে… চাকরি নিয়ে কথা বলুন' মোদীকে পালটা দিলেন তেজস্বী

Latest IPL News

কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.