বাংলা নিউজ > ক্রিকেট > IND vs ENG: ওর সিদ্ধান্তের জন্যই ভারত সুবিধে পেয়ে গিয়েছে- স্টোকসের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুললেন ইয়ান চ্যাপেল

IND vs ENG: ওর সিদ্ধান্তের জন্যই ভারত সুবিধে পেয়ে গিয়েছে- স্টোকসের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুললেন ইয়ান চ্যাপেল

বেন স্টোকস।

ইয়ান চ্যাপেল চতুর্থ টেস্টে স্টোকসের সিদ্ধান্ত গ্রহণ নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর মতে, রাঁচি টেস্টের তৃতীয় দিন বিকেলের দিকে অভিজ্ঞ অ্যান্ডারসনকে দিয়ে বল করানোর পরিবর্তে পার্ট-টাইম স্পিনার রুটকে নিয়ে আসেন স্টোকস। এই সুযোগ কাজে লাগায় ভারত। শেষ পর্যন্ত ম্যাচের রাশ তাদের হাতেও চলে আসে।

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ইয়ান চ্যাপেল তীব্র সমালোচনা করেছেন ইংল্যান্ডের বর্তমান অধিনায়ক বেন স্টোকসের নেতৃত্বের। রাঁচিতে চতুর্থ টেস্ট জিতে ভারত সিরিজ পকেটে পুড়ে ফেলেছিল। সেই ম্যাচে হারের জন্য বেন স্টোকসের কৌশলগত ত্রুটিকে দায়ী করেছেন ইয়ান চ্যাপেল।

চ্যাপেল রাঁচিতে চতুর্থ টেস্টে একটি গুরুত্বপূর্ণ মুহূর্তের কথা উল্লেখ করেছেন, যেখানে স্টোকসের সিদ্ধান্ত গ্রহণ নিয়ে প্রশ্ন তুলেছেন চ্যাপেল। তাঁর মতে, রাঁচি টেস্টের তৃতীয় দিন বিকেলের দিকে অভিজ্ঞ জিমি অ্যান্ডারসনকে দিয়ে বল করানোর পরিবর্তে পার্ট-টাইম স্পিনার জো রুটকে নিয়ে আসেন স্টোকস। এই সুযোগটা কাজে লাগায় ভারত। এবং তারা গতি পেয়ে যায়, শেষ পর্যন্ত ম্যাচের রাশ তাদের হাতেও চলে আসে।

আরও পড়ুন: ধোনির জায়গায় রোহিতকে CSK-এর অধিনায়ক চান ভারতের প্রাক্তনী

ইয়ান চ্যাপেল তাঁর মূল্যায়নে বলেছেন, ‘তৃতীয় দিন বিকেলে স্টোকসের উচিত ছিল, সেরা দুই বোলারকে দিয়ে ভারতকে চাপে রাখা। এবং অন্তত একটি উইকেট সেই দিনই ফেলে দেওয়ার জন্য মরিয়া হয়ে চেষ্টা করার প্রয়োজন ছিল। অবিশ্বাস্য ভাবে, জিমি অ্যান্ডারসনের মতো অভিজ্ঞ এবং সুযোগসন্ধানী বোলারকে উপেক্ষা করে স্টোকস বল তুলে দিয়েছিলেন জো রুটের হাতে।’

এখানেই শেষ নয়। ইয়ান চ্যাপেল শেষ দিনেও স্টোকসের স্ট্র্যাটেজির সমালোচনা করেছেন। সেই সঙ্গে তিনি দাবি করেছেন যে, স্টোকসের সতর্ক ফিল্ড প্লেসিং ভারতের ব্যাটসম্যানদের সিঙ্গল নেওয়ার সুযোগ করে দিয়েছিল। যার ফলে, ভারত আরও বেশি সুবিধে পেয়ে গিয়েছিল। ইংল্যান্ডের হারের এটি ছিল অন্যতম কারণ।

আরও পড়ুন: অজিদের পিছনে ফেলে টেস্টেও একে উঠল ভারত, সব ফর্ম্যাট সহ WTC পয়েন্ট টেবল কাঁপাচ্ছেন রোহিতরাই

চ্যাপেল দাবি করেছেন যে, ‘দ্বিতীয় ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানদের ঝুঁকি নিতে বাধ্য করার উচিত ছিল যে সময়ে, সেই সময়ে তারা সহজ ভাবেই সিঙ্গল নিতে পেরেছে। আর এভাবেই স্টোকস তার প্রতিপক্ষকে সুবিধে করে দিয়েছিল।’

অধিনায়কত্বে সহজাত সিদ্ধান্ত গ্রহণের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেছেন চ্যাপেল। তিনি পরামর্শ দিয়েছেন যে, স্টোকস এই ধরনের চাপের পরিস্থিতিতে পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদের মতো অভিজ্ঞ অধিনায়কদের নেতৃত্বের কৌশল অধ্যয়ন করে উপকৃত হতে পারেন।

ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজের প্রথম টেস্টটি ইংল্যান্ড জিতেছিল। হায়দরাবাদে জয়ের পর থেকে ভারত বাকি চার টেস্টটি জেতে। ইংল্যান্ড ড্রও করতে পারেনি। তাদের ব্যাজবল নীতি পুরো ফ্লপ হয়েছে। এবং ল্যাজেগোবরে হয়ে বাকি চার টেস্ট হেরেছে তারা। বিরাট কোহলি, মহম্মদ শামি, কেএল রাহুলদের ছাড়া পুরো জুনিয়র ব্রিগেড নিয়েই রোহিত শর্মা ৪-১ ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছে।

ক্রিকেট খবর

Latest News

অপরাজিত ১০৬ রান! Punjab Kings-এর তারকার হাত ধরে LPL 2024 চ্যাম্পিয়ন Jaffna Kings 'এটা হাসার মতো কথা?', আচমকাই পাপারাৎজির উপর মেজাজ হারালেন রকুলপ্রীত, কেন? 'মিথ্যার আশ্রয় নিচ্ছে SC, ডিএ মামলা নিয়ে চলছে চক্রান্ত', বিস্ফোরক সরকারি কর্মীরা সুইচ অফ এবং রিসেট- স্ত্রী-কন্যার সঙ্গে ছবি শেয়ার করে রোহিতের বিশেষ বার্তা ইন্ডাস্ট্রিতে ২২ বছর পার, এখনও 'লড়াই' করে যাচ্ছেন নেহা! বললেন, ‘দক্ষিণ থেকে…’ ৩৪০০ কোটি টাকার বন্ড বিক্রি RBI-এর, ভারতের রিজার্ভে জুড়েছে ৯.৭ বিলিয়ন ডলার ঢাকায় গ্রেফতার BNP মহাসচিব, থমথমে বাংলাদেশ থেকে ঘরে ফিরলেন ৪৫০০ ভারতীয় পড়ুয়া ক্রিকেট ইতিহাসে প্রথমবার ঘটল এমন ঘটনা! নিজের বিরুদ্ধে DRS নিয়ে উইকেট হারালেন শ্রাবণের প্রথম সোমবার আজ! শিবের আরাধনার মাসের বাকি শুভ দিন দেখে নিন প্রথম উইকেন্ডেই ৩০ কোটির গণ্ডি টপকে গেল ব্যাড নিউজ! রবিবার কত আয় করল ভিকির ছবি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.