বাংলা নিউজ > ক্রিকেট > IND vs ENG: দক্ষতার সঙ্গে ব্যাজবল খেলছে ইংল্যান্ড- স্টোকসদের খেলার পদ্ধতিতে মুগ্ধ দ্রাবিড়

IND vs ENG: দক্ষতার সঙ্গে ব্যাজবল খেলছে ইংল্যান্ড- স্টোকসদের খেলার পদ্ধতিতে মুগ্ধ দ্রাবিড়

ব্যাজবলে মুগ্ধ রাহুল দ্রাবিড়।

বিশাখাপত্তনম টেস্টে ভারতের জয়ের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে রাহুল দ্রাবিড় টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের আক্রমণাত্মক পদ্ধতির প্রশংসা করেছেন। তিনি নিজের অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেছেন যে, তাদের খেলার শৈলীর একটি সঠিক পদ্ধতি রয়েছে। এবং এটিকে টেনে নিয়ে যাওয়ার দক্ষতাও রয়েছে ইংল্যান্ডের মধ্যে।

বেন স্টোকস এবং ব্রেন্ডন ম্যাকালামের সমন্বয়ে ইংল্যান্ড টিম টেস্ট ক্রিকেট খেলার পদ্ধতিকে নতুন করে সংজ্ঞায়িত করেছে। তাদের অতি-আক্রমণাত্মক দৃষ্টিভঙ্গি লাল বলের ক্রিকেটে এক নতুন অধ্যায়ের সূচনা করেছে। আর এই পদ্ধতি, যা ব্যাজবল নামে পরিচিত, বিস্ময়কর ভাবে ইংল্যান্ডকে সাফল্যও এনে দিচ্ছে। এমন কী ইংল্যান্ড ২০২২ সালের ডিসেম্বরে পাকিস্তানকে সিরিজে ৩-০ ফলে হারিয়েছে।

ভারতে চলতি টেস্ট সিরিজের আগে ব্যাজবল নিয়ে নতুন করে জোরালো আলোচনা শুরু হয়েছিল, স্পিনিং ট্র্যাকে এই পদ্ধতি আদৌ কার্যকর হবে কিনা! সিরিজের দু'টি টেস্ট ম্যাচ আপাতত হয়ে গিয়েছে। তার মধ্যে ইংল্যান্ড হায়দরাবাদে প্রথম টেস্ট জিতেছিল, কিন্তু বিশাখাপত্তনমে আবার দ্বিতীয় টেস্টে তারা হেরে যায়।

আরও পড়ুন: ভাইরাস সংক্রমণ, সঙ্গে ভাইজ্যাগে হারের ধাক্কা, রাজকোট টেস্টের আগে আবুধাবি উড়ে গেল ইংল্যান্ড

ভারতীয় বিশেষজ্ঞদের কাছ থেকেও ব্যাজবল নিয়ে কিছু মজার মন্তব্য এসেছে। টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের খেলার ধরন নিয়ে চলতি বিতর্কের মধ্যে ভারতীয় ক্রিকেট দলের কোচ রাহুল দ্রাবিড় কিন্তু এই ব্যাজবলের প্রশংসায় পঞ্চমুখই হয়েছে।

বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্টে ভারতের জয়ের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে রাহুল দ্রাবিড় টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের আক্রমণাত্মক পদ্ধতির প্রশংসা করেছেন। তিনি নিজের অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেছেন যে, তাদের খেলার শৈলীর একটি সঠিক পদ্ধতি রয়েছে। এবং এটিকে টেনে নিয়ে যাওয়ার দক্ষতাও রয়েছে ইংল্যান্ড টিমের মধ্যে।

আরও পড়ুন: এক টেস্টে পরপর দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে বড় নজির উইলিয়ামসনের,একটুর জন্য ছোঁয়া হল না সচিনের রেকর্ড

দ্রাবিড় বলেছেন, ‘আমি মনে করি, ওরা খুব ভালো খেলছে। আপনি এটিকে ব্যাজবল বলুন বা যাই বলুন না কেন। আমি নিশ্চিত নই, ওরা এই পদ্ধতিতে খেলে কতটা খুশি, কিন্তু ওরা সত্যিই ভালো ক্রিকেট খেলছে। ওরা স্পষ্টতই দেখিয়ে দিয়েছে যে, ওরা এই পদ্ধতিতে ভালো দক্ষতা দেখিয়েছে।’ সঙ্গে তিনি যোগ করেছেন, ‘আমি মনে করি, এটি বন্য স্লগিংয়ের মতো নয়। ওরা যে শট খেলছে তার জন্য অনেক দক্ষতার প্রয়োজন রয়েছে। দুম করে এসে এই ভাবে খেলা সম্ভব নয়। হঠাৎ এসে বললেন বা বাবলেন, আমি আক্রমণাত্মক পদ্ধতিতে খেলতে চাই, সেটা সম্ভব নয়। এই পদ্ধতি কার্যকর করার দক্ষতারও প্রয়োজন রয়েছে।’

ভারতর প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় আবার ইংল্যান্ডের ব্যাজবল ক্রিকেট নিয়ে বলেছেন, ‘ব্যাজবল হল এমন একটি পদ্ধতি, যেখানে ম্যাচটি দ্রুত খেলা হয়। ভারতের স্পিনিং উইকেট আছে এবং তাই এখানে ব্যাজবল প্রযোজ্য হবে না।’

ইংল্যান্ড প্রথম টেস্টে ১৯০ রানে পিছিয়ে পড়ার পরেও কিন্তু অসাধারণ ভাবে ম্যাচে প্রত্যাবর্তন করে। অলি পোপ ১৯৬ রান করে দলকে শক্ত ভিতে দাঁড় করিয়ে দেন। এর পর টম হার্টলি অভিষেকের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটের হাত ধরে ভারতকে ২৮ রানে হারিয়েছিল ইংল্যান্ড।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

Afghanistan বনাম Australia ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.