বাংলা নিউজ > ক্রিকেট > INDW vs ENGW Test: একাই নিলেন ৯ উইকেট, করলেন ৮৭ রান! কপিল দেব-রবীন্দ্র জাদেজাদের ছুঁলেন দীপ্তি শর্মা

INDW vs ENGW Test: একাই নিলেন ৯ উইকেট, করলেন ৮৭ রান! কপিল দেব-রবীন্দ্র জাদেজাদের ছুঁলেন দীপ্তি শর্মা

বাইশ গজে কপিল দেব-ঝুলন গোস্বামীদের ছুঁলেন দীপ্তি শর্মা (ছবি:BCCI Women-X)

Deepti Sharma: টেস্টে হাফ সেঞ্চুরি করার পাশাপাশি, দীপ্তি প্রথম ভারতীয় মহিলা যিনি বোলিংয়ের উভয় ইনিংসে কমপক্ষে চার উইকেট নিয়েছেন। পুরুষ খেলোয়াড়দের মধ্যে, কপিল দেব, ইরফান পাঠান, রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা এটি করেছেন।

Deepti Sharma Record: ভারতীয় মহিলা ক্রিকেট দল একমাত্র টেস্টে ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলকে ৩৪৭ রানে হারিয়ে দিয়েছে। মহিলাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে রানের নিরিখে কোনও দলের এটাই সবচেয়ে বড় জয়। এই জয়ের পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ভারতীয় অলরাউন্ডার দীপ্তি শর্মা। এই ম্যাচে ব্যাট হাতে তিনি তাঁর প্রথম ইনিংসে একটি হাফ সেঞ্চুরি করেছিলেন এবং তারপর বোলিং হাতে পুরো ম্যাচে দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন মোট ৯টি উইকেট। প্রথম ইনিংসে সাত রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। পরে দ্বিতীয় ইনিংসে ৩২ রান দিয়ে চার উইকেট শিকার করেছিলেন দীপ্তি শর্মা।

চলুন দেখে নেওয়া যাক দীপ্তি শর্মার করা রেকর্ড গুলো কী কী?

এভাবেই ঐতিহাসিক জয় পেয়েছে ভারত:

ভারত তাদের প্রথম ইনিংসে ৪২৮/১০ এর বড় স্কোর করেছিল। ভারতের হয়ে হাফ সেঞ্চুরি করেছেন দীপ্তি, শুভ সতীশ, ইয়াস্তিকা ভাটিয়া ও জেমিমা। জবাবে মাত্র ৩৫.৩ ওভার খেলে ১৩৬ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের দল। শক্তিশালী লিড পাওয়ার পরে ১৮৬/৬ স্কোরে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। জয়ের জন্য ৪৭৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে ১৩১ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। ৩৪৭ রানে জেতে ভারত।

ব্যাট হাতে কেমন পারফরমেন্স করেছিলেন দীপ্তি:

প্রথম ইনিংসে ১১৩ বলে ৬৭ রান করেন দীপ্তি। হাফ সেঞ্চুরি ইনিংস খেলেছিলেন দীপ্তি। এই সময়ে তিনি স্নেহ রানার সঙ্গে ৯২ রানের জুটিও গড়েন। এই ইনিংসে তিনি ১০টি চার ও ১টি ছক্কাও মারেন। এটি ছিল দীপ্তির টেস্ট ক্যারিয়ারে তৃতীয় হাফ সেঞ্চুরি। সেই সঙ্গে এটাই ছিল তার এখন পর্যন্ত সেরা ইনিংস। তাঁর উইকেট নেন বেল। দ্বিতীয় ইনিংসে দীপ্তি শর্মা ১৮ বলে ২০ রান করার পর ডিনের বলে আউট হয়ে যান।

এই ম্যাচে দীপ্তি নিয়েছেন মোট ৯ উইকেট

দীপ্তি শর্মা যিনি এই ম্যাচে ব্যাট হাতে বিস্ময়কর হাফ সেঞ্চুরি করেছিলেন তিনি বল হাতে ইংল্যান্ডের প্রথম ইনিংসে সাত রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় সেরা পারফরম্যান্সকারী ভারতীয় মহিলা বোলার হয়েছিলেন তিনি। ১৯৯৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে শুধুমাত্র নীতু ডেভিড (৮/৫৩) ভালো পারফরম্যান্স করেছিলেন। দীপ্তি ও নীতু ছাড়াও ভারতীয় বোলারদের মধ্যে পূর্ণিমা রাও (১ বার) এবং ঝুলন গোস্বামী (৩ বার) ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেট নিয়েছেন। দ্বিতীয় ইনিংসে তিনি নিয়েছেন ৪ উইকেট।

দীপ্তি এই কৃতিত্ব অর্জন করেন

দীপ্তি দ্বিতীয় ভারতীয় মহিলা খেলোয়াড় যিনি টেস্ট ইনিংসে হাফ সেঞ্চুরির পাশাপাশি ৫ উইকেট নিলেন। শুভাঙ্গী কুলকার্নি একমাত্র ভারতীয় যিনি ১৯৮৫ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই কৃতিত্বটি অর্জন করেছিলেন।

দ্বিতীয় সেরা পারফরম্যান্সকারি ভারতীয় মহিলা বোলার হয়েছেন দীপ্তি

দীপ্তি এখন মাত্র চতুর্থ ভারতীয় মহিলা বোলার যিনি টেস্টে কমপক্ষে ৯ উইকেট নিয়েছেন। একক টেস্টে দ্বিতীয় সেরা পারফরম্যান্স (৯/৩৯) করা ভারতীয় মহিলা হয়েছেন দীপ্তি। শুধুমাত্র ঝুলন (১০/৭৮) ২০০৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে তার চেয়ে ভালো পারফরম্যান্স করেছিলেন। দীপ্তি এবং ঝুলন ছাড়াও হরমনপ্রীত কৌর (৯/৮৫) এবং নীতু (৯/৯০) একমাত্র ভারতীয় যিনি এক টেস্টে ৯ উইকেট নিয়েছেন।

দীপ্তি প্রথম ভারতীয় মহিলা যিনি এমন কীর্তি অর্জন করলেন

টেস্টে হাফ সেঞ্চুরি করার পাশাপাশি, দীপ্তি প্রথম ভারতীয় মহিলা যিনি বোলিংয়ের উভয় ইনিংসে কমপক্ষে চার উইকেট নিয়েছেন। পুরুষ খেলোয়াড়দের মধ্যে, কপিল দেব (বনাম পাকিস্তান, ১৯৮০), ইরফান পাঠান (বনাম জিম্বাবোয়ে, ২০০৫), রবিচন্দ্রন অশ্বিন (বনাম ওয়েস্ট ইন্ডিজ, ২০১১) এবং রবীন্দ্র জাদেজা এটি করেছেন। উল্লেখযোগ্যভাবে, জাদেজা ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবং ২০২২ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুবার এই কীর্তি অর্জন করেছেন।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল সরকারি কর্মীদের মাথায় হাত মুখ্যমন্ত্রীর বড় ঘোষণায়, এবার পকেট থেকে খসবে টাকা ভালোবাসার সম্পর্কে আদর্শ পার্টনার হবেন কীভাবে? রইল ৫ পরামর্শ মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.