বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024: তুমি CSK-এর ভবিষ্যত, রাঁচিতে একান্তে রুতুরাজকে বার্তা দিয়েছিলেন ধোনি

IPL 2024: তুমি CSK-এর ভবিষ্যত, রাঁচিতে একান্তে রুতুরাজকে বার্তা দিয়েছিলেন ধোনি

রুতুরাজ গায়কোয়াড় এবং মহেন্দ্র সিং ধোনি।

আইপিএলে যে ধোনি আর বেশি দিন খেলবেন না, বা অধিনায়কত্ব করবেন না, এটা অনেক দিন আগে থেকেই বোঝা গিয়েছিল। কিন্তু উত্তরসূরি কে হবেন, তা নিয়ে জল্পনা চলছিল। তবে সবার আগে রুতুরাজেরই নাম ছিল। ঘরোয়া ক্রিকেটে তাঁর নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে। এশিয়ান গেমসে জাতীয় দলকেও নেতৃত্ব দিয়েছেন। তাই বেছে নেওয়া হল রুতুকে।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সকালে মহেন্দ্র সিং ধোনি প্রাতঃরাশের টেবলে তাঁর সতীর্থ এবং সাপোর্ট স্টাফদের হতবাক করার পরে, চেন্নাই সুপার কিংসের ম্যানেজমেন্টের কাছে নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর খবরটি জানিয়েছিলেন। সেই বৈঠকের পরে ধোনি ফ্র্যাঞ্চাইজি ম্যানেজমেন্টকে জানান, রুতুরাজ গায়কোয়াড়কে অধিনায়কত্ব হস্তান্তরের কথা।

সিএসকে সিইও কাসি বিশ্বনাথন দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘ধোনি বৃহস্পতিবার সকালেই প্রধান কোচের সঙ্গে কথা বলার পরে অধিনায়কের মিটিংয়ের আগে আমাদের নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন।’ সঙ্গে তিনি যোগ করেছে, ‘মিস্টার এন শ্রীনিবাসন ধোনিকে দায়িত্ব দিয়েছেন এবং তিনি যে সিদ্ধান্তই নেন না কেন, সব সময়ে তা ফ্র্যাঞ্চাইজির সর্বোত্তম স্বার্থের জন্যই হয়ে থাকে। এবং তিনি গত কয়েক বছর ধরে মাঠের পাশাপাশি বাইরেও গায়কোয়াড়কে গড়ে চলেছেন। ধোনি অনুভব করেছেন যে, গায়কোয়াড়কে নেতৃত্ব হস্তান্তর করার সঠিক সময় এটি। গায়কোয়াড়ও প্রস্তুত।’

এর আগে ২০২২ সালে যখন রবীন্দ্র জাদেজাকে অধিনায়ক করা হয়েছিল। কিন্তু তিনি ব্যর্থ হওয়ায়, আইপিএলের মাঝপথে সরে দাঁড়িয়েছিলেন। এবং বাকি টুর্নামেন্টের জন্য ধোনিকে নেতৃত্বে ফিরতে হয়েছিল। তবে এবার ধোনি সরে যাওয়াটাকে মেনে নিয়েছেন প্রধান কোচ স্টিফেন ফ্লেমিং। তাঁর মতে, ২০২২ সালে তাঁরা মানসিক ভাবে প্রস্তুত ছিলেন না। তবে এবার কিছুটা হলেও তাঁদের মানসিক প্রস্তুতি ছিল।

ফ্লেমিং বলেছেন, ‘কয়েক বছর আগে সবচেয়ে বড় কথা ছিল যে, আমরা সম্ভবত এমএস-এর সরে যাওয়ার জন্য মানসিক ভাবে প্রস্তুত ছিলাম না। এটি যা করেছে, সেটা সম্ভবত নেতৃত্বের জায়গা থেকে দল হিসেবে আমাদের নাড়া দিয়েছে। তবে ওর সরে যাওয়া মানে, কোচেদের তখন অন্য সম্ভাবনার দিকে তাকাতে হবে। এটা আগে চিন্তা করার বাইরে ছিল। তবে এখনকার সিদ্ধান্তের বীজ আগে থেকেই বপন করেছিল ধোনি। তবে এবার কোনও ভুল যাতে আর না হয়, তা নিশ্চিত করার জন্য আমরা বেশ কঠোর পরিশ্রম করেছি।’

একই প্রতিবেদনের উপর ভিত্তি করে, গায়কোয়াড় অধিনায়কত্বের পরিবর্তনের বিষয়টি সম্পর্কে জানতেন, তবে এত তাড়াতাড়ি ঘটনাটি ঘটবে, সেটি ভাবেননি। তিনি ভেবেছিলেন, ২০২৫ আইপিএলের আগে ধোনি অবসর নিলে সম্ভবত তাঁকে দায়িত্ব দেওয়া হবে। যাইহোক, গায়কোয়াড়কে তৈরি করার চেষ্টা করেছেন ধোনি। তিনি চান, নিজে প্লেয়ার হিসেবে দলে থাকার সময়ে গায়কোয়াড়কে এই ভূমিকার জন্য পরিণত করতে।

যখন থেকে রবীন্দ্র জাদেজাকে অধিনায়কত্ব দেওয়ার সিদ্ধান্তটি পরিকল্পনা অনুযায়ী কার্যকরী হয়নি, তখন থেকেই বোঝা যাচ্ছিল যে, গায়কোয়াড়কে ভবিষ্যত অধিনায়ক হিসাবে চিহ্নিত করেছিলেন ধোনি। যদিও একটি বিকল্প বিকল্প হিসেবে সিএসকে বেন স্টোকসকে নিয়ে এসেছিল। তবে ফ্র্যাঞ্চাইজি আগে থেকেই জানত যে, কোনও একটা সময়ে গায়কোয়াড় দায়িত্ব নেবেন। বিজয় হাজারে ট্রফির ২০২২-২৩ সংস্করণের সময়ে মহারাষ্ট্র যখন রাঁচিতে তাদের লিগে ম্যাচ খেলতে গিয়েছিল, তখন গায়কোয়াড় প্রতিটি সন্ধ্যে ধোনির সঙ্গে কাটিয়েছিলেন। এবং সেই মিটিংগুলিতেই ধোনি জানিয়েছিলেন গায়কোয়াড়কে যে, ফ্র্যাঞ্চাইজি কী ভাবে তাঁকে উত্তরসূরি হিসেবে দেখছে।

রুতুরাজ গায়কোয়াড় একজন স্টাইলিশ ওপেনার। গত বছর তিনি ১৬ ম্যাচে ১৪৭.৫০-এর একটি দুর্দান্ত স্ট্রাইক রেটে মোট ৫৯০ রান করেছিলেন। আর ২০২১ সালে তিনি ১৬ ম্যাচে ৬৩৫ রান করেছিলেন। মহারাষ্ট্রের ২৭ বছর বয়সী এই যুবক প্রথম বার কোনও দলকে নেতৃত্ব দেবেন, এমনটা নয়, গত বছর এশিয়ান গেমসে ভারতীয় দলকে তিনি নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর অধিনায়কত্বেই স্বর্ণপদক জিতেছিল ভারত। তিনি তার রাজ্য দল মহারাষ্ট্রকে নেতৃত্বও দিয়েছেন।

৪২ বছর বয়সী ধোনি গত মরশুমে হাঁটুর মারাত্মক চোট নিয়েই খেলেছিলেন। তাঁর নেতৃত্বে সিএসকে তাদের পঞ্চম শিরোপা জিতে নেওয়ার পরেই একটি অস্ত্রোপচার করেছিলেন ধোনি। তিনি ২৫০টি আইপিএল ম্যাচ খেলেছেন, ১৩৫.৯২ স্ট্রাইক রেটে ৫০০০-এর বেশি রান করেছেন।

তাঁর হাঁটুর সমস্যার কারণে ধোনি গত মরশুমে ব্যাটিং অর্ডারে নিজেকে ৮ নম্বরে নামিয়ে এনেছিলেন। কিন্তু চোট সারিয়ে সম্পূর্ণ ফিটনেস ফিরে পাওয়ার পর, তিনি এই সংস্করণে ব্যাটিং অর্ডারে ফের উপরের দিকে উঠে আসবেন বলে আশা করা হচ্ছে। প্রাক্তন ভারতের পেসার ইরফান পাঠান সম্প্রতি ধোনির সঙ্গে দেখা করেছেন এবং দাবি করেছেন যে, হাঁটুর অস্ত্রোপচারের পরে ধোনির ভালো অবস্থায় রয়েছে বলে মনে হচ্ছে।

ক্রিকেট খবর

Latest News

‘কুলতলির সুড়ঙ্গ দেশের…’, বলে রাজ্যের কাছে রিপোর্ট তলব রাজ্যপাল সিভি আনন্দ বোসের প্যাকেটে জমিয়ে রাখা মাংস খেয়ে হাসপাতালে ভর্তি ২৮, মৃত ২ শুধু খেলেই হবে না, জানতে হবে কেন পালন করা হয় জাতীয় আম দিবস অপরাজিত ১০৬ রান! Punjab Kings-এর তারকার হাত ধরে LPL 2024 চ্যাম্পিয়ন Jaffna Kings 'এটা হাসার মতো কথা?', আচমকাই পাপারাৎজির উপর মেজাজ হারালেন রকুলপ্রীত, কেন? 'মিথ্যার আশ্রয় নিচ্ছে SC, ডিএ মামলা নিয়ে চলছে চক্রান্ত', বিস্ফোরক সরকারি কর্মীরা সুইচ অফ এবং রিসেট- স্ত্রী-কন্যার সঙ্গে ছবি শেয়ার করে রোহিতের বিশেষ বার্তা ইন্ডাস্ট্রিতে ২২ বছর পার, এখনও 'লড়াই' করে যাচ্ছেন নেহা! বললেন, ‘দক্ষিণ থেকে…’ ৩৪০০ কোটি টাকার বন্ড বিক্রি RBI-এর, ভারতের রিজার্ভে জুড়েছে ৯.৭ বিলিয়ন ডলার ঢাকায় গ্রেফতার BNP মহাসচিব, থমথমে বাংলাদেশ থেকে ঘরে ফিরলেন ৪৫০০ ভারতীয় পড়ুয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.