বাংলা নিউজ > ক্রিকেট > IND vs ENG 4th Test: ইংল্যান্ডের ব্যাজবল জমানায় সব থেকে কম রান-রেটে লম্বা পার্টনারশিপ গড়ার নজির রুট-ফোকসের

IND vs ENG 4th Test: ইংল্যান্ডের ব্যাজবল জমানায় সব থেকে কম রান-রেটে লম্বা পার্টনারশিপ গড়ার নজির রুট-ফোকসের

জো রুট ও বেন ফোকস। ছবি- এপি।

India vs England 4th Test: রাঁচিতে ষষ্ঠ উইকেটের জুটিতে বেন ফোকস এবং জো রুট ইংল্যান্ডের ইনিংসে যোগ করেন ১১৩ রান।

শুভব্রত মুখার্জি:- কয়েক বছর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের মাটিতেই টেস্ট সিরিজ হেরেছিল জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল। তার পরেই টেস্ট দলের অধিনায়কত্বে বদল আনে ইংল্যান্ড দল। দায়িত্ব নেন বেন স্টোকস। হেড কোচের দায়িত্ব দেওয়া হয় ব্রেন্ডন ম্যাকালামকে। এর পরেই ভোল পাল্টে গিয়েছে ইংল্যান্ড দলের। এক নয়া পদ্ধতিতে খেলা শুরু করে তারা।

লাল বলের ক্রিকেটে অর্থাৎ টেস্টে তারা টি-২০ ফর্ম্যাটে ব্যাটিং শুরু করে। যা একেবারে ধুন্ধুমার ফেলে দিয়েছে। নতুন এই ঘরানার ক্রিকেটকে ব্যাজবল বলে আখ্যা দেওয়া হয়েছে বিভিন্ন মহলে। ব্যাজবল স্ট্র্যাটেজির এই ক্রিকেটে ইংল্যান্ড দল সব সময়েই টেস্টেও প্রায় ৬ রান প্রতি ওভার রান-রেট রেখে খেলেছে। তবে চলতি রাঁচি টেস্টে কিন্তু কার্যত ব্যাজবলের উলটপুরাণ দেখেছে গোটা ক্রিকেট বিশ্ব। আর রাঁচি টেস্টেই জুটিতেই এক অনন্য নজির গড়ে ফেলেছেন জো রুট এবং বেন ফোকস।

ব্যাজবল জমানা বা যুগে পার্টনারশিপে সব থেকে স্লো খেলার নজির গড়েছেন জো রুট এবং বেন ফোকস জুটি। এদিন রাঁচিতে ষষ্ঠ উইকেট জুটিতে বেন ফোকস এবং জো রুট তোলেন ১১৩ রান। তবে এই রান করতে তাঁরা রান-রেট রেখেছেন মাত্র ২.৫৯ রান। অর্থাৎ ওভার প্রতি মাত্র আড়াই রানের কাছাকাছি রেখে পার্টনারশিপ গড়ে তুলে ধীরে ধীরে লড়াইতে ফেরান তাঁদের দলকে। ব্যাজবল জমানা যবে থেকে শুরু হয়েছে, তবে থেকে ইংল্যান্ডের হয়ে কমপক্ষে ২৫ রান বা তার থেকে বেশি রানের যতগুলি পার্টনারশিপ হয়েছে, তাতে সব থেকে কম রান-রেট রেখে পার্টনারশিপ গড়ার নজির গড়ে ফেলেছেন রুট-ফোকস।

আরও পড়ুন:- PSL 2024: ঠুকঠুকে ব্যাটিং বাবরের, ২ বলে বাকি ছিল ৬ রান, জোড়া উইকেট নিয়ে ম্যাচ জেতালেন নবীন

এদিন ম্যাচের প্রথম দিনে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড দল। ভারতের হয়ে এদিন অভিষেক হয় পেসার আকাশদীপের। তাঁর দুরন্ত ওপেনিং স্পেলে প্রথম থেকেই সমস্যায় পড়ে যায় ইংল্যান্ড দল। একটা সময়ে ইংল্যান্ডের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১১২ রান।

আরও পড়ুন:- WPL 2024: ডানহাতিদের ৩২টি হাফ-সেঞ্চুরির পরে প্রথম বাঁ-হাতি ব্যাটারের অর্ধশতরান, উইমেন্স প্রিমিয়র লিগে নজির গড়লেন কে?

এর পরেই ২২ গজে জুটি বাঁধেন জো রুট এবং বেন ফোকস। জো রুট এদিন অনবদ্য একটি শতরানের ইনিংস খেলে দিন শেষে অপরাজিত রয়ে গিয়েছেন। ১০৬ রানে অপরাজিত রয়েছেন জো রুট। খেলেছেন ২২৬ বল। তাঁর ইনিংস সাজানো ছিল ৯টি চারে। অন্যদিকে বেন ফোকস আউট হয়েছেন ৪৭ রান করে। তিনি খেলেছে ১২৬ বলে। তাঁর ইনিংসে হাঁকিয়েছেন ৪টি চার এবং একটি ছয়। ৩৭.৩০ স্ট্রাইক রেটে ব্যাট করেছেন তিনি। রুটের সঙ্গে জুটি বেঁধে কঠিন পরিস্থিতি থেকে এদিন উদ্ধার করেছেন দলকে।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

৬১,৭৭৭-তে অভিভূত FSDL!মোহনবাগান উঠলে ISL ফাইনাল কলকাতায়,নাহলে পুঁচকে মুম্বইয়ে স্তন্যপানের আবদার থেকে বিকিনি পরার প্রস্তাব, শামির চ্যাটের স্ক্রিনশট দিল হাসিন? সন্ধ্যা নামতেই লোডশেডিং কলকাতায়, বড় নির্দেশ মন্ত্রীর, এসি থাকলে জানান! প্রথম দফায় ‘ফার্স্ট’ জলপাইগুড়ি! তবে ৩ আসনেই কমল ভোটদানের হার, কোথায় কত পড়ল? মৃত্যুর হুমকিকে বুড়ো আঙুল! পুলিশের জালে বন্দুকবাজরা, দুবাইতে খোশমেজাজে সলমন মোহনবাগানের জার্সিকে মধ্যমা! সৌরভ ট্রোল্ড হলে পরম নয় কেন? প্রশ্ন মোহনবাগানীদের ১০০ দিনেরও কম বাকি, এখনও অলিম্পিক্সের টিকিট পায়নি কোনও পুরুষ ভারতীয় কুস্তিগীর পরের সপ্তাহে এমন একটা রাজনৈতিক বিস্ফোরণ হবে যে তৃণমূল সামলাতে পারবে না: শুভেন্দু বিয়ের পিঁড়িতে বসছেন গোবিন্দার ভাগ্নি আরতি সিং, পাত্র কে 'আমার ছেলে যা করেছে…' বলছেন অভিযুক্তের মা, কর্ণাটকে লাভ জেহাদ?হিন্দু তরুণীকে খুন

Latest IPL News

বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.