বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024-ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

IPL 2024-ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

নাইট রাইডার্সের অনুশিলনে রাসেল। ছবি-পিটিআই (PTI)

স্পট বোলিংয়ের পদ্ধতিই অনুসরণ নাইটদের।স্পট বোলিং অর্থাৎ ডেথ ওভারে ব্যাটারদের ক্ষেত্রে কোন জায়গায় বল করতে হবে। শর্ট পিচ ডেলিভারি না লেন্থ ডেলিভারি, ইয়র্কার না আউট সাইড অফ স্ট্যাম্প, সেই অনুযায়ী পিচের মাঝেই চিহ্ন তৈরি করে দিয়ে সেই জোনে বোলিং করতে বলা হল। দেখা হল,কতজন বোলার সেই স্পটের ভিতরে ফেলতে পাচ্ছে

আইপিএলে শুরুটা দুরন্ত করেছিল কলকাতা নাইট রাইডার্স। কিন্তু প্রথম তিন ম্যাচে জিতেও পরের তিন ম্যাচের মধ্যে মাত্র একটিতে জিতেছে তাঁরা। রবিবার ইডেন গার্ডেন্সে রয়েছে নাইটদের বেঙ্গালুরু ম্যাচ। গৌতম গম্ভীরের সঙ্গে বিরাট কোহলির লড়াই, অর্থাৎ সম্মানরক্ষার ম্যাচ বলা যায়। এবারে আরসিবির ডেরায় গিয়ে তাঁদের হারিয়ে এসেছিল নাইটরা। তখন লাগাতার মিচেল স্টার্ক বল হাতে খারাপ পারফরমেন্স করেলও তা ঢাকা পড়ে যাচ্ছিল নারিন, রাসেলদের ব্যাটিং দাপটে। কিন্তু শেষ তিন ম্যাচে ডেথ ওভারে জঘন্য বোলিং করেছে নাইটরা।

 

২৪.৫ কোটির স্টার্ককে নিয়ে যত কম কথা বলা যায় ততই ভালো। কিন্তু বাকিরাও রাজস্থান ম্যাচে হরির লুটের মতো রান দিয়েছে ম্যাচের শেষ বেলায়। একই রোগে ভুগেছিল লখনউ ম্যাচেও। পরপর উইকেট হারিয়ে যখন লখনউ কোনঠাসা হয়ে গেছিল, তখনও ডেথ ওভারে বাজে বোলিংয়ের জেরে নিকোলাস পুরান লড়াই দিয়েছিল। কিন্তু কেকেআর জিতে যাওয়ায় আর বেশি কথা হয়নি। কিন্তু রাজস্থান ম্যাচে নাইট বোলারদের কার্যত কচুকাটা করে দিয়েছিলেন বাটলার। আর তাতেই তেড়েফুঁড়ে বোলিং নিয়ে পড়েছে নাইট শিবির। ভরত অরুন দীর্ঘদিন জাতীয় দলে দায়িত্ব সামলেছেন। রবি শাস্ত্রীর যুগে তিনিই বুমরাহ-জাদেজাদের সঙ্গে কাজ করতেন।  এবার তাঁরই ওপর বর্তেছে নাইট বোলারদের ট্র্যাকে ফেরানোর কাজ। 

শেষমেষ স্পট বোলিংয়ের পদ্ধতিই অনুসরণ করতে হয়েছে নাইট থিঙ্ক ট্যাঙ্ককে। স্পট বোলিং অর্থাৎ ডেথ ওভারে ব্যাটারদের ক্ষেত্রে কোন জায়গায় বল করতে হবে। শর্ট পিচ ডেলিভারি না লেন্থ ডেলিভারি, ইয়র্কার না আউট সাইড অফ স্ট্যাম্প, সেই অনুযায়ী পিচের মাঝেই চিহ্ন তৈরি করে দিয়ে সেই জোনে বোলিং করতে বলা হল। দেখা হল, কতজন বোলার সেই স্পটের ভিতরে ফেলতে পারে। সেই মতোই সকলকে বেশি করে স্পট বোলিং করে হাত সেট করে নেওয়া হল।

আরও পড়ুন-IPL 2024- ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত!

সুনীল নারিন বাদ দিলে এবারের আইপিএলে নাইট বোলারদের অবস্থা করুণ। মিচেল স্টার্ক ৬ ম্যাচে নিয়েছেন মাত্র ৫ উইকেট, ইকোনমি ১০.৫৫। আন্দ্রে রাসেল ৬ ম্যাচে নিয়েছেন ৬ উইকেট, তাঁরও ইকোনমি ১০-এর ওপর। বরুণ চক্রবর্তী ৬ ম্যাচে নিয়েছেন ৭ উইকেট, ইকোনমি ৯-এর ওপরে। 

আরও পড়ুন-IPL 2024-রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,সেটা ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের

বৈভব অরোরা ৪ ম্যাচে ৭ উইকেট নিয়েছেন, ইকোনমি ৯.৫৭। হর্ষিত রানা ৫ ম্যাচে নিয়েছেন ৭ উইকেট ইকোনমি ৯.৫০। আর সেখানে সুনীল নারিন ৬ ম্যাচে নিয়েছে ৭ উইকেট, ইকোনমি ৬.৮৮, তাও নাইট বোলারদের এই মন্দার বাজারে। যেখানে গুচ্ছ গুচ্ছ রান দিয়ে প্রতিপক্ষের ব্যাটারদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিচ্ছেন স্টার্ক, রাসেলরা। রাজস্থান ম্যাচে ১৫ ওভার শেষে তাঁদের স্কোর ছিল ১৪৫। ২০ ওভার শেষে সেটাই গিয়ে দাঁড়ায় ২২৪। অর্থাৎ পাঁচ ওভারে প্রায় ৮০ রান দেন রাসেলরা। এই ডেথ বোলিং শুধরাতেই তাই আরসিবি ম্যাচের আগে বোলারদের স্পট বোলিং করালেন নাইট কোচ। 

আরও পড়ুন-IPL 2024-‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর?

ইডেনে রাজস্থানের বিপক্ষে যেভাবে জেতা ম্যাচ হেলায় হেরেছে নাইটরা, তাতে লিগ টেবিলের লাস্ট বয়ের বিপক্ষে নামার আগেও নাইটদের চিন্তায় পচা শামুকে পা কাটার তত্ব।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

কেরলে প্রবেশ করে গেল মৌসুমি বায়ু, সময়ের ৭ দিন আগে বর্ষা শুরু উত্তরপূর্বেও Rwanda Women বনাম Cameroon Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভোটের আগে ফের উত্তপ্ত ভাঙড়, তৃণমূল ও আইএসএফের মধ্যে সংঘর্ষের অভিযোগ পুরীতে জগন্নাথের চন্দন যাত্রায় দুর্ঘটনা, বাজির স্তুপে আগুন লেগে দগ্ধ ২৫, মৃত ১ নবীনের স্বাস্থের অবনতির পিছনে ষড়যন্ত্রের অভিযোগ মোদীর, তদন্ত করার আশ্বাস NEET-এ কত নম্বর উঠবে? মিলল প্রাথমিক আভাস! বাড়তে পারে কীভাবে? কবে রেজাল্ট? আর কয়েকটা দিন বাকি… বিদায়ী ম্যাচের আগে আবেগঘন বার্তা ভারত অধিনায়ক সুনীলের রেশন দুর্নীতির মামলায় ইডি ডেকে পাঠাল ঋতুপর্ণা সেনগুপ্তকে, কবে হাজিরা তাঁর ? বিবেকানন্দ রকে মোদীর ধ্যান কি আদতে 'মৌন প্রচার'? EC-র দ্বারস্থ কংগ্রেস T20 WC-এর আগেই ‘ক্যাপ্টেন্সি’ মন্ত্রের রহস্য ফাঁস করে কী বোঝাতে চাইলেন রোহিত?

Latest IPL News

ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.