বাংলা নিউজ > ক্রিকেট > Player Banned by ICC: সাড়ে ১৭ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ UK-র ক্লাব ক্রিকেটার রিজওয়ান জাভেদ

Player Banned by ICC: সাড়ে ১৭ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ UK-র ক্লাব ক্রিকেটার রিজওয়ান জাভেদ

সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটার রিজওয়ান জাভেদ (ছবি-গেটি ইমেজ)

Rizwan Javed: সাড়ে ১৭ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটার রিজওয়ান জাভেদ। এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) দুর্নীতি বিরোধী আইনের বেশ কয়েকটি ধারা ভেঙে বড় ধরনের শাস্তি পেয়েছেন রিজওয়ান জাভেদ। যুক্তরাজ্যের এই ক্লাব ক্রিকেটারকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে।

Rizwan Javed ban for match-fixing: সাড়ে ১৭ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটার রিজওয়ান জাভেদ। এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি) দুর্নীতি বিরোধী আইনের বেশ কয়েকটি ধারা ভেঙে বড় ধরনের শাস্তি পেয়েছেন রিজওয়ান জাভেদ। যুক্তরাজ্যের এই ক্লাব ক্রিকেটারকে শেষ পর্যন্ত সাড়ে ১৭ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে। বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তিতে দিয়ে আইসিসি এই শাস্তির ঘোষণা করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইসিবির ভিন্ন ভিন্ন পাঁচটি ধারা ভাঙার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন রিজওয়ান।

গত বছরের সেপ্টেম্বরে ইসিবি পক্ষ থেকে ক্রিকেটার ও অফিসিয়ালসহ মতো আট জনের বিরুদ্ধে ২০২১ সালের আবু ধাবি টি-টেন লিগে দুর্নীতির অভিযোগ আনে আইসিসি। ওই আট জনের একজন বাংলাদেশের স্পিনিং অলরাউন্ডার নাসির হোসেন ছিলেন। যাকে গত মাসে দুই বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এবার বড় শাস্তি পেলেন রিজওয়ান। জানা গিয়েছে, রিজওয়ান অভিযোগের জবাব দিতে ব্যর্থ হলে আইসিসির কোড অফ কন্ডাক্ট কমিটির চেয়ারম্যান মাইকেল জে বেলফ কেসি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেন। রিজওয়ানের পক্ষ থেকে উত্তর না পাওয়ায় ধরে নেওয়া হয়েছে, আনিত অভিযোগগুলো তিনি স্বীকার করে নিয়েছেন এবং শাস্তি মেনে নিয়েছেন।

আইসিসির দুর্নীতি দমন ইউনিটের দেওয়া দ্বিতীয় দীর্ঘতম নিষেধাজ্ঞা এটি। এর আগে ২০১৮ সালে জিম্বাবোয়ের ক্রিকেট অফিসিয়াল রাজান নায়ারকে ২০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল। ২০২১ আবুধাবি টি-১০ ম্যাচে অনুপযুক্তভাবে ফিক্সিংয়ে জড়িত থাকার দায়ে। এছাড়া দুর্নীতিমূলক আচরণে জড়িত খেলোয়াড়ের বিনিময়ে অন্য প্রতিযোগীকে পুরষ্কার প্রদান, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনও অংশগ্রহণকারীকে তিনটি পৃথক সময়ে ফিক্সিং করতে প্ররোচিত করা/প্রলুব্ধ করা কিংবা ইচ্ছাকৃতভাবে সহায়তা করার মামলাও আরোপ করা হয়েছে।

এই নিষেধাজ্ঞা রিজওয়ানের আগের উল্লিখিত ১৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখ থেকে এই অপরাধের জন্য অস্থায়ীভাবে স্থগিত হওয়া থেকেই শুরু হবে। এই প্রসঙ্গে আইসিসির জেনারেল ম্যানেজার ইন্টেগ্রিটি অ্যালেক্স মার্শাল বলেন, 'পেশাদার ক্রিকেটারদের দুর্নীতির চেষ্টার জন্য রিজওয়ান জাভেদকে ক্রিকেট থেকে দীর্ঘদিন ধরে নিষিদ্ধ করা হয়েছে।' এইরকমই দুর্নীতির তালিকায় যাদের নাম রয়েছে তাদের মধ্যে দুই বছরের নিষেধাজ্ঞায় থাকা বাংলাদেশের আন্তর্জাতিক নাসির হোসেনও রয়েছেন।

রিজওয়ান জাভেদ ছাড়াও আরও কয়েকজনকে কোডের বিভিন্ন ধারার অধীনে অভিযুক্ত করা হয়েছে। কৃষ্ণ কুমার চৌধুরী (একটি দলের সহ-মালিক) পরাগ সাংভি (একটি দলের সহ-মালিক) আশার জাইদি (ব্যাটিং কোচ) সালিয়া সামান (ঘরোয়া খেলোয়াড় সংযুক্ত আরব আমিরাত) সানি ধিল্লন (সহকারী কোচ) নাসির হোসেন (বাংলাদেশ খেলোয়াড়) এবং শাদাব আহমেদ (টিম ম্যানেজার)। ২০২৪ সালের ১৬ জানুয়ারি এক সিদ্ধান্তে বাংলাদেশের খেলোয়াড় নাসির হোসেনকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

‘নবীনের আমলে ওড়িশা ৫০ বছর পিছিয়ে গিয়েছে’ মুখ্যমন্ত্রীকে তোপ অমিত শাহের লোকসভার মধ্যেই অসমে প্রকাশ্যে BJP-র আদি-নব্য দ্বন্দ্ব, অস্বস্তিতে গেরুয়া শিবির BJP প্রার্থীর অফিস থেকে টাকা উদ্ধার করতে গিয়ে নির্বাচনী আধিকারিকদের মারধর ‘‌ব্র্যান্ড মোদী অপরাজেয় নয়’‌, পঞ্চম দফার আগে ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন পিকে সবুজ জামদানি শাড়ির সঙ্গে রজনীগন্ধা ফুলের গয়নায় সেজে স্বস্তিকা লিখলেন… ‘একী! স্বামীর অমঙ্গল হবে তো', মধুচন্দ্রিমার আগেই বদল, কথা শুনতে হল রূপাঞ্জনাকে হোটেল থেকে AC-র রিমোট, চাবি চুরির চেষ্টা, বাধা দেওয়ায় তারাপীঠে আক্রান্ত মালিক বেআইনি নির্মাণ কীভাবে রুখতে হবে? সব পুরসভাকে পুস্তিকা পাঠাল পুর দফতর সহকর্মী খেলবে T20 বিশ্বকাপে! হতবাক Oracle-র কর্মী, ২০১০-তে খেলেছিলেন ভারতের হয়েও লিগের শেষ দিনে বদলে গেল ছবি, প্লে-অফে KKR কাদের বিরুদ্ধে লড়বে? দেখুন সূচি

Latest IPL News

সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.