বাংলা নিউজ > ক্রিকেট > চোখের সমস্যা গুরুতর, সিঙ্গাপুরে চিকিৎসা করাচ্ছেন বাংলাদেশের তারকা ক্রিকেটার

চোখের সমস্যা গুরুতর, সিঙ্গাপুরে চিকিৎসা করাচ্ছেন বাংলাদেশের তারকা ক্রিকেটার

শাকিব আল হাসান।

বিশ্বকাপের সময়ে শাকিবের চোখের এই সমস্যা প্রথম ধরা পড়েছিল। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় সেন্ট্রাল সের্স কোরিওরেটিনোপ্যাথি বা সিএসসি। অতিরিক্ত চাপ পড়লে ব্রেনে চোখের রেটিনার পিছনে এক ধরনের তরল জমা হচ্ছে, যা চোখের দৃষ্টি ঝাপসা করে দিচ্ছে।

শুভব্রত মুখার্জি: গত ওয়ানডে বিশ্বকাপ চলাকালীন সমস্যা দেখা দিয়েছিল চোখে। ফলে তার প্রভাব পড়েছিল বিশ্বকাপে তাঁর ব্যাটিংয়ে। তিনি শাকিব আল হাসান। বাংলাদেশের সংক্ষিপ্ত ফর্ম্যাটের অধিনায়ক। গত ওয়ানডে বিশ্বকাপে একমাত্র শ্রীলঙ্কা ম্যাচ ছাড়া আর কোনও ম্যাচেই রান পাননি তিনি। চোখের ঝাপসা দৃষ্টির কারণে তাঁর ব্যাট করতে সমস্যা হচ্ছিল। বিশ্বকাপ চলাকালীন তাঁকে দেশেও ফিরতে হয়েছিল। ভারতের চেন্নাইতেও তিনি‌ চোখের ডাক্তার দেখিয়েছিলেন। চোখ দেখিয়েছিলেন ইংল্যান্ডেও। তবে কোনও সুরাহা পাননি। ফলে বাধ্য হয়েই এবার সিঙ্গাপুরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। শাকিবের চোখ পরীক্ষার ফল ভারত এবং ইংল্যান্ডে দুই রকম আসার ফলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভিসা সমস্যা মেটেনি, আবুধাবি থেকে দেশেই ফিরে যেতে হল বশিরকে, চটে লাল ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস

প্রসঙ্গত চলতি মরশুমে বিপিএল অর্থাৎ বাংলাদেশ প্রিমিয়র লিগে খেলার কথা তাঁর । তার আগে সোমবার সিঙ্গাপুর উড়ে গিয়েছেন শাকিব। সেখানে রাফেলস আই সেন্টারে আগে থেকেই নাম লেখানো ছিল‌ শাকিবের। সেখানকার ডাক্তাররা তাঁর চোখ পরীক্ষা করেছেন। সেই পরীক্ষার কি ফলাফল, তা এখন ও জানা‌ যায়নি। চোখ পর্যবেক্ষণ করার পরে কিছু পরীক্ষা করতে দিয়েছেন ডাক্তাররা। যা শাকিব ইতিমধ্যেই করিয়েছেন। সেই সব পরীক্ষার ফলাফল বুধবার আসার কথা রয়েছে। পাশাপাশি মঙ্গলবার সিঙ্গাপুরের ন্যাশনাল আই হসপিটালে আর এক বিশেষজ্ঞ ডাক্তারও দেখেছেন শাকিবকে। পরীক্ষার ফলাফল এলে ঠিক করা হবে কোন পথে এগোবে শাকিবের চিকিৎসা।

আরও পড়ুন: কোহলির বদলে শ্রেয়স? জুরেলের অভিষেক হবে? দুই পেসার নিয়ে একাদশ সাজাবে ভারত?

বিশ্বকাপের সময়ে শাকিবের চোখের এই সমস্যা প্রথম ধরা পড়েছিল। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় সেন্ট্রাল সের্স কোরিওরেটিনোপ্যাথি বা সিএসসি। অতিরিক্ত চাপ পড়লে ব্রেনে চোখের রেটিনার পিছনে এক ধরনের তরল জমা হচ্ছে, যা চোখের দৃষ্টি ঝাপসা করে দিচ্ছে। শাকিবের ব্যাটিংয়ের সময়ে এই সমস্যা সব থেকে বেশি হচ্ছে। চেন্নাইতে চক্ষু বিশেষজ্ঞ দেখানোর পরে ঢাকা এবং বিপিএলের আগে লন্ডনেও চোখ দেখিয়েছেন শাকিব। তবে সুরাহা পাননি টাইগার তারকা। চোখের এই ধরনের সমস্যার তিনটি উপায়ে ট্রিটমেন্ট হতে পারে। এক ওষুধ খাওয়ার মধ্যে দিয়ে। দুই লেজার থেরাপির মধ্যে দিয়ে ওই তরল সরিয়ে। তিন চোখের মনির পিছনে ইনজেকশন প্রয়োগ করে। দরকার পড়লে অস্ত্রোপচারও হতে পারে। শাকিবের বাঁ-চোখের পাশাপাশি ডান চোখেও সমস্যা রয়েছে। সিঙ্গাপুরে কী ভাবে এগোবে শাকিবের চিকিৎসা, তা ঠিক করবে বিসিবির মেডিকেল বোর্ড।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

শিক্ষা দফতরের অনুমতি ছাড়া স্কুলে অস্থায়ী শিক্ষক নিয়োগ নয়, জারি হল নির্দেশিকা ‘মোদী শুনেছিলাম ভেজ খান?’ ইদে মুসলিমদের থেকে খাবার খাওয়া নিয়ে প্রশ্ন রাহুলের তাপসীকে পাত্তাই দিল না ডেলিভারি বয়! নেটপাড়ায় প্রশংসার বন্যা, কী বলল সুইগি? IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক চলন্ত শালিমার এক্সপ্রেসের উপর ভেঙে পড়ল বৈদ্যুতিন পোস্ট, আহত শিশুসহ ৩ যাত্রী শুভেন্দুর সভা শেষে BJP কর্মীদের মারধর, কাঠগড়ায় TMC, বিক্ষোভ-অবরোধ দুই দলের সিটে আঁচড়ের দাগ, ভাঙা হেডফোন, এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে চেপে ভয়াবহ অভিজ্ঞতা যাত্রীর ‘‌রেলকর্মীদের এই আন্দোলনকে সমর্থন জানাচ্ছি’‌, বিষ্ণুপুরে মোদীর সমালোচনায় মমতা আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ পঞ্চম দফায় ঝড়ের তাণ্ডবে বনগাঁয় তছনছ ভোটকেন্দ্র, ভেঙে পড়ল অস্থায়ী ছাউনি

Latest IPL News

IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.