বাংলা নিউজ > ক্রিকেট > চান্দিমাল-ম্যাথিউসের জোড়া শতরানে আফগানদের বিরুদ্ধে জয়ের পথে শ্রীলঙ্কা

চান্দিমাল-ম্যাথিউসের জোড়া শতরানে আফগানদের বিরুদ্ধে জয়ের পথে শ্রীলঙ্কা

শ্রীলঙ্কাকে ভালো জায়গায় নিয়ে যাওয়ার কাণ্ডারি (AFP)

বড় রানের লিড নিয়ে নিয়েছে শ্রীলঙ্কা প্রথম ইনিংসের শেষে। এখান থেকে আফগানিস্তানের ফিরে আসা খুব শক্ত। 

গত বছরে অনুষ্ঠিত ওডিআই বিশ্বকাপের সময় থেকেই শিরোনামে রয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তিনি শিরোনামে রয়েছেন তাঁর অদ্ভুত আউট হওয়ার ধরনে। ওডিআই বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনি টাইমড আউট হয়েছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে এই অদ্ভুত আউট হয়েছিলেন তিনি। ওডিআই ক্রিকেট এবং বিশ্বকাপের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হয়ে লজ্জার নজির গড়েছিলেন। শনিবার আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্ট ম্যাচে ও অদ্ভুতভাবে আউট হলেন তিনি। এদিন দিনের একেবারে শেষে হিট উইকেট আউট হয়েছেন তিনি।তবে তার আগে অনবদ্য শতরানে দলকে একেবারে চালকের আসনে বসিয়ে দিয়ে গিয়েছেন তিনি। তৃতীয় দিনের প্রথম সেশনে যদিও ৪৩৯ রানে অল আউট হয়ে গিয়েছে শ্রীলঙ্কা।  তৃতীয় দিনের শুরুতেই জলদি উইকেট হারায় শ্রীলঙ্কা। জাদরান চারটি উইকেট নিয়েছেন ৮৩ রান দিয়ে। আহমেদ দুটি ও মাসুদ দুটি করে উইকেট নেন। 

 দ্বিতীয় দিনে সিংহলিজ স্পোর্টস ক্লাবের মাঠে চতুর্থ উইকেটের জুটিতে ২৩২ রান যোগ করেন চান্দিমাল এবং ম্যাথিউস। ফলে দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কার স্কোর হয় ৬ উইকেটে ৪১০ রান। অ্যাঞ্জেলো ম্যাথিউস এদিন ১৪১ রানের অনবদ্য ইনিংস খেলেছেন। দুর্ভাগ্যজনকভাবে দিনের একেবারে শেষ বলে বল বাউন্ডারিতে পাঠিয়ে দিয়ে ও তিনি হিট উইকেট আউট হয়ে যান। পাশাপাশি চান্দিমাল এদিন ১০৭ রানের অনবদ্য ইনিংস খেলেছেন। এসএসসির মাঠে চতুর্থ উইকেটে নজিরগড়া জুটি গড়েছেন‌ চান্দিমাল এবং ম্যাথিউস। যোগ করেছেন ২৩২ রান।ভেঙে দিয়েছেন ৩২ বছর আগেকার একটি নজির। 

ঘটনাচক্রে ১৯৯২ সালের সেই ম্যাচে অর্জুন রণতুঙ্গা এবং অসঙ্কা গুরুসিংহে জুটিতে ২৩০ রান যোগ করেছিলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। যা ছিল এই ভেন্যুতে এতদিনের নজির। ওই ম্যাচে কিংবদন্তি অজি স্পিনার শেন ওয়ার্ন অস্ট্রেলিয়াকে ১৬ রানের ব্যবধানে এক অবিস্মরণীয় জয় এনে দিয়েছিলেন। এদিন সকালের সেশনে তিনটি উইকেট হারায় শ্রীলঙ্কা দল। তারপরেই জুটি বাঁধেন দীনেশ চান্দিমাল এবং ম্যাথিউস। তখন ও ৫০ রানে পিছিয়ে ছিল শ্রীলঙ্কা। এদিন ম্যাথিউস প্রথমে তাঁর শতরান পূরণ করেন। কোয়েস আহমেদের ফুল টস বলে চার মেরে শতরান পূরণ করেন তিনি। শ্রীলঙ্কার মাটিতে টেস্টে এর আগে ম্যাথিউসের সর্বোচ্চ রান ছিল ১২২  ।যা তিনি ২০১৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে করেছিলেন।এদিন সেই নজির ও ভেঙে দেন তিনি। অন্যদিকে নিজাদ মাসুদকে চার মেরে কেরিয়ারের ১৫ তম টেস্ট শতরান সম্পন্ন করেন চান্দিমাল। অন্যদিকে প্রথম দিন একেবারে শেষ সেশনে ১৯৮ রানে অলআউট হয়ে গিয়েছিল আফগানিস্তান দল।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

হিন্দু-মুসলিম বিয়ে নিয়ে বাড়ছে বিতর্ক! সোনাক্ষীকে আনফলো মা পুনম, ভাই লাভ সিনহা কর্মীদের ৮ লাখ পর্যন্ত ইনসেন্টিভ দেবে ভারতের এই IT সংস্থা, তবে আছে শর্ত আফগানদের কি ভয় পাচ্ছেন দ্রাবিড়? রশিদদের বিরুদ্ধে নামার আগে বাড়তি সতর্ক রাহুল কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি সরকারি পদক্ষেপ নিয়ে উদ্বেগ, ২৫০০০ কোটির IPO আনার আগে সতর্কবার্তা হুন্ডাই-এর মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুনের রাশিফল

T20 WC 2024

কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.