বাংলা নিউজ > ক্রিকেট > SA vs SL Women's ODI: আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার

SA vs SL Women's ODI: আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার

অল্পের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া আতাপাত্তুর। ছবি- গেটি।

South Africa vs Sri Lanka Women's ODI: একজনের রান ১৮৪, অন্যজনের ১৯৫, দুই ক্যাপ্টেনের ধুন্ধুমার ডুয়েলে শেষ হাসি আতাপাত্তুর। একটি ওয়ান ডে ম্যাচে দু'দলের ক্যাপ্টেনের মিলিত রান ৩৭৯! ছেলে অথবা মেয়েদের ক্রিকেটে এমন নজির আর নেই। ম্যাচের ১০টি রেকর্ডে চোখ রাখুন।

এক ম্যাচে দু'দলের ক্যাপ্টেনের মিলিত রান ৩৭৯! ছেলে অথবা মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে এমন ঘটনা আগে কখনও দেখা যায়নি। পোচেস্ট্রুমে দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা মহিলা ওয়ান ডে সিরিজের তৃতীয় ম্যাচে রেকর্ডের ছড়াছড়ি দেখা যায়। ম্যাচে অতিমানবিক ইনিংস খেলে শ্রীলঙ্কাকে ঐতিহাসিক জয় এনে দেন ক্যাপ্টেন চামারি আতাপাত্তু।

দুই ক্যাপ্টেনের অবিশ্বাস্য ডুয়েলে শেষ হাসি হাসেন আতাপাত্তু। তিনি শ্রীলঙ্কার হয়ে মেয়েদের একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের ব্যক্তিগত ইনিংস খেলেন। ভাঙেন নিজের পুরনো রেকর্ড। মেয়েদের ওয়ান ডে ক্রিকেটের সার্বিক ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ রানের ব্যক্তিগত ইনিংস খেলে সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়তে সাহায্য করেন শ্রীলঙ্কাকে। উল্লেখযোগ্য বিষয় হল, রান তাড়া করতে নামা দলের হয়ে সর্বকালের সেরা ইনিংস খেলেন চামারি।

পোচেস্ট্রুমে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকার মহিলা ক্রিকেট দল। তারা নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ৩০১ রানের বিশাল ইনিংস গড়ে তোলে। ক্যাপ্টেন লরা উলভার্ট ওপেন করতে নেমে ১৪৭ বলে ১৮৪ রানের দুরন্ত ইনিংস খেলে নট-আউট থাকেন। তিনি ২৩টি চার ও ৪টি ছক্কা মারেন। দক্ষিণ আফ্রিকার হয়ে মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড গড়েন উলভার্ট।

আরও পড়ুন:- IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ

পালটা ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ৪৪.৩ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৩০৫ রান তুলে ম্যাচ জিতে যায়। ৩৩ বল বাকি থাকতে ৬ উইকেট ম্যাচ জিতে ইতিহাস গড়ে দ্বীপরাষ্ট্র। কেননা মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে এটিই সব থেকে বেশি রান তাড়া করে ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড।

শ্রীলঙ্কার ক্যাপ্টেন চামারি আতাপাত্তু ১৩৯ বলে ১৯৫ রান করে নট-আউট থাকেন। তিনি ২৬টি চার ও ৫টি ছক্কা মারেন। শ্রীলঙ্কার হয়ে মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে এটিই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

আরও পড়ুন:- IPL 2024 Points Table Updates: গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের

ম্যাচের উল্লেখযোগ্য ১০টি রেকর্ড:-

১. দক্ষিণ আফ্রিকার হয়ে মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি রানের (১৮৪ নট-আউট) ব্যক্তিগত ইনিংস খেলেন লরা উলভার্ট।

৪. সার্বিকভাবে মেয়েদের ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংসের তালিকায় পাঁচ নম্বরে জায়গা করে নেয় উলভার্টের ১৮৪।

৩. মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি রান (৩০১) তাড়া করে ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড গড়ে শ্রীলঙ্কা (৪ উইকেটে ৩০৫)।

৪. চামারি আতাপাত্তু শ্রীলঙ্কার হয়ে মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি রানের (১৯৫ নট-আউট) ব্যক্তিগত ইনিংস খেলেন।

আরও পড়ুন:- Delhi Capitals Beat Gujarat Titans: নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, গুজরাটকে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের

৫. সার্বিকভাবে মেয়েদের ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংসের তালিকায় তিন নম্বরে জায়গা করে নেয় আতাপাত্তুর ১৯৫।

৬. একই ম্যাচে দু'দলের ক্যাপ্টেনের ১৫০ রানের গণ্ডি টপকানো এই প্রথম। ছেলে অথবা মেয়েদের একদিনের আন্তর্জাতিক ম্যাচে এমন নজির আর নেই।

৭. দুই ক্যাপ্টেনের সম্মিলিত রান ৩৭৯। ছেলে অথবা মেয়েদের একদিনের আন্তর্জাতিক ম্যাচে দুই ক্যাপ্টেনের সম্মলিত রান ৩০০ ছাড়ায় এই প্রথমবার।

৮. মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে রান তাড়া করতে নেমে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস খেলার বিশ্বরেকর্ড গড়েন আতাপাত্তু (১৯৫ নট-আউট)।

৯. মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে হেরে যাওয়া ম্যাচে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস খেলেন লরা উলভার্ট (১৮৪ নট-আউট)।

১০. শ্রীলঙ্কাই প্রথম দল, যারা মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে ৩০০-র বেশি রান তাড়া করে ম্যাচ জেতে।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

বাচ্ছা ফোন ছাড়তেই চায় না? জেনে নিন কী ভাবে কাটাবেন শিশুদের মোবাইলে আসক্তি কর্মী সংখ্যা কমলেও ক্রমে 'স্মার্ট' হচ্ছে কলকাতা মেট্রো, সামনে এল নয়া তথ্য 'কাটারি, বন্দুক, রড নিয়ে...', জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে ‘হামলা’-র দিন কী হয়েছিল? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল ভোট দিতে বৃদ্ধ বাবাকে সঙ্গ দিলেন না সানি-ববি! কথার মাঝেই রেগে আগুন ধর্মেন্দ্র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল বাজে ফল ত্রিপুরার বিদ্যাজ্যোতি স্কুলে, অস্বস্তির মুখে বিশেষ ক্লাস হবে পড়ুয়াদের

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.