বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > AUS vs SA, CWC 2023: স্টইনিস কি সত্যিই আউট ছিলেন? কী বলছে আইসিসি-র নিয়ম?

AUS vs SA, CWC 2023: স্টইনিস কি সত্যিই আউট ছিলেন? কী বলছে আইসিসি-র নিয়ম?

মার্কাস স্টইনিসের আউট ঘিরে শুরু নয়া বিতর্ক।

রিপ্লেতে দেখা গিয়েছে, বলটি স্টইনিসের গ্লাভসে লেগেছিল। মূল বিষয় হল, উপরের হাতটি (হ্যান্ডেলের উপর) নীচের হাতের সঙ্গে (হ্যান্ডেলের বাইরে) সংযোগ করছে কিনা। রিপ্লের একটি পর্যায়ে দেখা যায়, বলটি যখন গ্লাভসে লাগে, তখন নীচের হাতটি সত্যিই উপরের হাত থেকে আলাদা ছিল। এটিই স্টইনিসের আউট নিয়ে বিতর্ক তৈরি করেছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও বাজে ভাবে হারতে হয়েছে অস্ট্রেলিয়াকে। তার উপর আবার মার্কাস স্টইনিসের আউট ঘিরে বিতর্ক। যা নিয়ে চলছে তীব্র চর্চাও। বৃহস্পতিবার লখনউয়ের একনা ক্রিকেট স্টেডিয়ামে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের ম্যাচ চলাকালীন পেসার কাগিসো রাবাদার বলে অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিসের ক্যাচ আউট নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার রান তাড়া করার সময়ে ১৮তম ওভারে। সেই ওভারে স্টইনিস একটি ব্যাক-অফ-লেন্থ ডেলিভারির মুখোমুখি হন, যা লেগ সাইডে স্লাইড হয়ে যাচ্ছিল। বলটি উইকেটরক্ষক কুইন্টন ডি'ককের কাছে যাওয়ার সময়ে সেটি স্টইনিসের গ্লাভস ছুঁয়ে যায়। আউটের আবেদন করেন বোলার এবং উইকেটরক্ষক। কিন্তু মাঠের আম্পায়ার আউট দেননি। রিভিউ নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা। তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটলবরো রিভিউয়ে দেখেন, বল গ্লাভসে লেগে কিপারের হাতে গিয়েছে। ক্যাচও ঠিক মতো ধরা হয়েছে। তাই আউট দিয়ে দেন তিনি। যে বিষয়টি বিতর্ককে তীব্র করে তুলেছে, তা হল স্টইনিসের ব্যাকহ্যান্ড ব্যাটের হাতল থেকে বেরিয়ে এসেছিল।

আরও পড়ুন: বাংলাদেশের বিরুদ্ধে দলে ফিরবেন উইলিয়ামসন, তবে কার জায়গায়? ভেবে অস্থির কিউয়িরা, সাউদি থাকবেন একাদশে?

প্রশ্ন উঠেছিল, বলটি ঠিক কোথায় লেগেছে? রিপ্লেগুলিতে দেখা গিয়েছে, বলটি স্টইনিসের গ্লাভসে লেগেছিল। মূল বিষয় হল, উপরের হাতটি (হ্যান্ডেলের উপর) নীচের হাতের সঙ্গে (হ্যান্ডেলের বাইরে) সংযোগ করছে কিনা। রিপ্লের একটি পর্যায়ে দেখা যায় যে, বলটি যখন গ্লাভসে লেগেছিল, তখন নীচের হাতটি সত্যিই উপরের হাত থেকে আলাদা ছিল। এই বিষয়টিই স্টইনিসের আউট নিয়ে সন্দেহের জন্ম দিয়েছে।

আরও পড়ুন: নেটে ঘণ্টা খানেক দাপুটে ব্যাটিং, তবে কি পাকিস্তান ম্যাচেই একাদশে ফিরছেন শুভমন?

আইসিসি-র নিয়ম অনুযায়ী, এই ক্ষেত্রে ব্যাটার তখনই আউট হবেন, যখন বল লাগা গ্লাভসটি ব্যাট অথবা ব্যাট ধরে থাকা হাতের গ্লাভসের সঙ্গে লেগে থাকবে। কিন্তু এ ক্ষেত্রে সেটা ছিল না। তৃতীয় আম্পায়ারের মনে হয়েছে বল লাগা গ্লাভসটি ব্যাট ধরে রাখা হাতের গ্লাভসে লেগে ছিল। সেই জন্য আউট দেন। কিন্তু স্টইনিস একেবারেই খুশি হতে পারেননি।

গল্পটি এখানেই শেষ হয়নি। উইকেটরক্ষক ডি'কক পরিষ্কার ভাবে ক্যাচটি নিয়েছেন কিনা, তা নির্ধারণের জন্য পর্যালোচনা করার সময়ে নাটকের আরও একটি স্তর দেখা গিয়েছে। তৃতীয় আম্পায়ার ক্যাচটি যাচাই-বাছাই করে নিশ্চিত করেন যে, এটি স্পষ্টতই ক্যাচ ছিল। যাইহোক ৪ বলে মাত্র ৫ রান রান করে মাঠ ছাড়তে হয় স্টইনিসকে। যার মধ্যে ছিল একটি বাউন্ডারি। তবে অস্ট্রেলিয়া স্টইনিসের আউট নিয়ে ক্ষুব্ধ।

বৃহস্পতিবার প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে ৩১১ রান করেছিল। ৩১২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৭০ রানে ৬ উইকেট হারায় অস্ট্রেলিয়া। টপ অর্ডারে কেউ রান পাননি। ৪০.৫ ওভারেই মাত্র ১৭৭ রানে গুটিয়ে যায় অজিরা। ১৩৪ রানে বড় জয় ছিনিয়ে নেয় দক্ষিণ আফ্রিকা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.