বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ICC CWC 2023: বরখাস্ত, অবসর, ইস্তফা - ২০০৩ সালের বিশ্বকাপ থেকেই একই কাহিনী চলে আসছে পাকিস্তানে

ICC CWC 2023: বরখাস্ত, অবসর, ইস্তফা - ২০০৩ সালের বিশ্বকাপ থেকেই একই কাহিনী চলে আসছে পাকিস্তানে

বাবর আজম। ছবি-এএফপি (AFP)

২০০৩ সালের পর থেকে বিশ্বকাপের পর বদলেছে অধিনায়ক। কখনও বরখাস্ত করা হয়েছে। আবার কেউ নিজে থেকেই সরে দাঁড়িয়েছেন। এবার সেই তালিকায় নাম লিখিয়েছেন বাবর আজমও।

ভারতের মাটিতে বিশ্বকাপ জেতার প্রতিশ্রুতি দিয়েও, শেষ পর্যন্ত খালি হাতে দেশে ফিরতে হয়েছে গোটা পাকিস্তান শিবিরকে। জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলেও পরের দিকে লাগাতার হারে কার্যত চাপে পড়ে যায় বাবর আজমের দল। চাপের ব্যাপার হয়ে যায় যখন অনভিজ্ঞ দলের কাছে হারা থেকে শুরু করে জেতা ম্যাচ হারতে শুরু করে পাকিস্তান। টিম ইন্ডিয়ার বিরুদ্ধে পরাজয়ের পর, প্রাক্তন পাক তারকাদের থেকে চরম কটাক্ষের শিকার হতে হয় গোটা দলকে। এমনকী গ্রুপ পর্বের শেষ ম্যাচেও বাজেভাবে পরাজিত হয় পাকিস্তান ইংল্যান্ডের হাতে। তবে এই শোচনীয় আবহাওয়ায়, একটি তালিকা প্রকাশ করেন প্রাক্তন পাক তারকা রশিদ লতিফ। নিজের এক্স হ্যান্ডেল থেকে ওই তালিকা প্রকাশ করেন তিনি। তাতে দেওয়া পাকিস্তানের অধিনায়ক এবং তাঁদের বরখাস্ত বা পদত্যাগের সাল।

জানা গিয়েছে, বুধবার নিজের এক্স হ্যান্ডেল থেকে এই তালিকা প্রকাশ করেছেন প্রাক্তন পাক তারকা। তালিকায় রয়েছে শেষ ছয় বিশ্বকাপের পাক অধিনায়ক এবং তাদের বরখাস্ত বা পদত্যাগের সাল। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে পাকিস্তান। দলের এই খারাপ ফলাফলের পরই দেশে ফিরে গিয়ে পাকিস্তান দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন বাবর আজম। পরিস্থিতি যে বেশ জটিলের পথে এগোচ্ছে, তা তিনি বেশ ভালো ভাবেই বুঝতে পারেন। ঠিক সেই জন্যই আগে ভাগে নিজের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন।

এর আগে ২০১৫ বিশ্বকাপেও পাকিস্তানের ফল খুব একটা ভালো ছিল না। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়ে হয় তাদেরকে। দেশে ফেরার পরই অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয় সরফরাজ আহমেদকে। এখানেই শেষ নয়, ২০১৫ বিশ্বকাপে অবশ্য পাকিস্তান কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় তারা। তারপরই অধিনায়কের পদ থেকে সরে যান মিসবা উল হককে। ২০১১ বিশ্বকাপে সেমিফাইনালে পাকিস্তান উঠলেও ভারতের বিরুদ্ধে হার। সেবার অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয় শাহিদ আফ্রিদিকে। পাশাপাশি ২০০৭ সালের বিশ্বকাপের পরই ক্রিকেট থেকে অবসর নিয়ে নেন ইনজামাম উল হক। ২০০৩ বিশ্বকাপে ভারত বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিলেও পাকিস্তান সুপার সিক্সে জায়গা করতে পারেনি। বিশ্বকাপ থেকে ছিটকে যেতেই তারকা পেসার ওয়াকার ইউনিসকে বরখাস্ত করা হয়।

এক নজরে বরখাস্ত বা পদত্যাগ করা অধিনায়কদের তালিকা:-

২০০৩ - বরখাস্ত করা হয়েছিল তারকা পেসার ওয়াকার ইউনিসকে

২০০৭ - বিশ্বকাপের পর অবসর নিয়ে নিয়েছিলেন তারকা ব্যাটার ইনজামাম উল হক

২০১১ - বরখাস্ত করা হয়েছিল তারকা ব্যাটার শাহিদ আফ্রিদিকে

২০১৫ - পদত্যাগ করেছিলেন মিসবা উল হক

২০১৯ - বরখাস্ত করা হয়েছিল সরফরাজ আহমেদকে

২০২৩ - পদত্যাগ করেন বাবর আজম

প্রসঙ্গত, বিশ্বকাপে পাকিস্তানের খারাপ পারফরম্যান্স এবং খালি হাতে দেশ ফিরে আসার পর অধিনায়ক পদ থেকে ইস্তাফা দেন তারকা ব্যাটার বাবর আজম। তিনি নিজের এক্স হ্যান্ডেল থেকে একটি পোস্টের মাধ্যমে এই খবর দেশবাসীকে জানান। প্রাক্তন পাক অধিনায়কের বক্তব্য, তিনি তিনটি ফরম্যাট থেকেই অধিনায়ক হিসেবে পদত্যাগ করলেন। তবে দেশের হয়ে খেলবেন সবকটিই। এছাড়াও তিনি জানান, এই সিদ্ধান্ত নেওয়া তাঁর কাছে খুব কঠিন হলেও, এটাই সঠিক সময় ছিল এবং তিনি আগের মতোই নিজের সমস্ত অভিজ্ঞতা দলে ক্রিকেটারদের সঙ্গে ভাগ করে নেবেন এবং নতুন অধিনায়ককে সবরকমভাবে সাহায্য করবেন। তবে বাবরের এই পদত্যাগ পাকিস্তান দলের কাছে একটা বড় ধাক্কা বলেই মনে করছেন ক্রিকেট মহল সহ পাকিস্তান ক্রিকেট সমর্থকরা। এবার দেখার বিষয় হলো যে কে হতে চলেছে পাকিস্তানের নতুন অধিনায়ক।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র অম্বুবাচী কী, জেনে নিন এই উৎসব সম্পর্কিত বিশেষ তথ্য যা আজও জাগায় শিহরণ লোকসভায় BJP-কে নাকানিচোবানি খাওয়ানোর পর এবার সরাসরি মোদীকে চ্যালেঞ্জ উদ্ধবের T20 WC 2024: জানেন কী কারণে IND vs AFG ম্যাচের আগে রেগে গেলেন রাহুল দ্রাবিড়? UGC নেট বাতিল নিয়ে মোদীকে কটাক্ষ খাড়গের, ‘প্রশ্ন ফাঁসের সরকার’ তোপ কংগ্রেসের ২৬ ডিগ্রি ছুঁতেই তাপপ্রবাহের সতর্কতা জারি ব্রিটেনে, হাসছেন ভারতীয়রা হামাসকে খতম করা সম্ভব না, অকপট স্বীকারোক্তি ইজরায়েলি সেনাকর্তার ভদকা দিয়ে ফুচকা খাইয়েও ফ্লপ! ৩ বছরেই বন্ধ প্রিয়াঙ্কার মার্কিন রেস্তোরাঁ সোনা মন্দির অপবিত্র করার অভিযোগ, SDPO অফিসের গেট ভেঙে ভিতরে ঢুকল বিশ্ব হিন্দু পরিষদ মিস AI প্রতিযোগিতার সেরা ১০-এ ভারতের জারা শতবরী, কিন্তু কে তিনি? কী কাজ করেন?

T20 WC 2024

খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.