বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ODI WC 2023: অজিরা চ্যাম্পিয়ন হলেও,কামিন্সদের চেয়ে রোহিতরা কিন্তু বেশি আর্থিক পুরস্কার পেয়েছেন, অঙ্কটা জানলে চমকে যাবেন

ODI WC 2023: অজিরা চ্যাম্পিয়ন হলেও,কামিন্সদের চেয়ে রোহিতরা কিন্তু বেশি আর্থিক পুরস্কার পেয়েছেন, অঙ্কটা জানলে চমকে যাবেন

অস্ট্রেলিয়ার চেয়ে বেশি টাকা পেয়েছে ভারত।

২০২৩ বিশ্বকাপে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে ভারতকে। তবে ২০২৩ সালের বিশ্বকাপে রানার্স আপ হওয়ার পরেও আইসিসির কাছ থেকে যে পুরস্কার মূল্যে পেয়েছেন রোহিতরা, সেটা কিন্তু চমকে দেওয়ার মতো। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার চেয়ে বেশি পুরস্কার মূল্য পেয়েছে ভারত।

রানার্স-আপ হওয়ার পুরস্কার মূল্য যত বড়ই হোক না কেন, কখনও এর স্বাদ মিষ্টি হয় না। তেতো ভাবটা থেকেই যায়। রবিবার বিশ্বকাপ ফাইনালে ভারত শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছে। রানার্স হয়েই তাদের সন্তুষ্ট থাকতে হয়েছে। তবে ২০২৩ সালের বিশ্বকাপে রানার্স আপ হওয়ার পরেও আইসিসির কাছ থেকে যে পুরস্কার মূল্যে পেয়েছেন রোহিতরা, সেটা কিন্তু চমকে দেওয়ার মতো। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার চেয়ে বেশি পুরস্কার মূল্য পেয়েছে ভারত।

ভারতের পুরস্কার মূল্য

ভারত ২০২৩ ওডিআই বিশ্বকাপে রানার্স-আপ হওয়ার পরে আইসিসি-র থেকে থেকে ২০ লাখ মার্কিন ডলার পেয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৬ কোটি ৬৬ লাখ টাকা। আর অস্ট্রেলিয়া দল চ্যাম্পিয়ন হয়ে পেয়েছে ৪০ লাখ মার্কন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩৩ কোটি ৩২ লাখ টাকা।

আর পড়ুন: রোহিত বিশ্বের সবচেয়ে দুর্ভাগা মানুষ- ভারত অধিনায়কের জন্য মর্মাহত ম্যাচ উইনার হেড

টুর্নামেন্ট শুরু হওয়ার আগে আইসিসি ঘোষণা করেছিল যে, এই বছর অংশগ্রহণকারী সব দলই প্রথম বারের মতো লিগ পর্বে তাদের প্রতিটি জয়ের জন্য টাকা পাবে। বিশ্বকাপে লিগ পর্বে একটি ম্যাচ জেতার জন্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল দিয়েছে ৪০ হাজার ডলার আর্থিক পুরস্কার। ভারতীয় মুদ্রায় প্রায় ৩৩ লাখ ৩৪ হাজার টাকা।

ভারত লিগ পর্বে ন’টি ম্যাচেই জয় পেয়েছে। তাই রোহিত, বিরাটেরা পাবেন ৩ লাখ ৬০ হাজার ডলার। অর্থাৎ প্রায় ৩ কোটি টাকা। ভারতই একমাত্র দল, যারা লিগ পর্বের ৯টি ম্যাচই জিতেছে। সেমিফাইনালে জেতার জন্য অবশ্য আলাদা করে আর্থিক পুরস্কার পাননি রোহিতেরা।

আরও পড়ুন: অসম্মানজনক- বিশ্বকাপ ট্রফির উপর পা তুলে বিশ্রাম নিচ্ছেন মিচেল মার্শ, ধুইয়ে দিল নেটপাড়া

২০২৩ বিশ্বকাপ জয়ী দল অস্ট্রেলিয়া কত উপার্জন করেছে, জানেন?

অস্ট্রেলিয়া বিশ্বকাপ জয়ের জন্য ৩৩ কোটি ৩২ লাখ টাকা পেয়েছে। এছাড়া লিগ পর্বের সাতটি ম্যাচ জেতার জন্য ২ লক্ষ ৮০ হাজার মার্কিন ডলার উপার্জন করেছেন। ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি ৩৩ লক্ষ ৫৫ হাজার টাকার মতো। তাই অজিরা চ্যাম্পিয়ন হয়ে পেয়েছে ৩২ কোটি ৬৭ লাখ টাকার মতো। যা ভারতের পুরস্কার মূল্যের চেয়ে কম।

দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডের উপার্জন

সেমিফাইনালের পরাজিত দু’দল নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা পেয়েছে ৮ লাখ ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৬ কোটি ৬৬ লাখ টাকার মতো। তবে প্রোটিয়ারা গ্রুপ পর্বে বেশি ম্যাচ জেতার কারণে, বেশি উপার্জন করেছে। অস্ট্রেলিয়ার মতো, তারা গ্রুপ পর্বে সাতটি ম্যাচ জেতার জন্য প্রায় ২ কোটি ৩৩ লক্ষ ৫৫ হাজার টাকা পেয়েছে। অন্যদিকে কিউইরা তাদের পাঁচটি জয়ের জন্য প্রায় ১ কোটি ৬৬ লক্ষ ৬৯ হাজারের মতো। গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচে জয়ের জন্য পুরস্কার ছিল বলে, কোনও দলকেই খালি হাতে ফিরতে হয়নি।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

৬ মাসের মধ্যে উন্নত করতে হবে রেলের কিচেন, পরিচ্ছন্ন চাই প্যান্ট্রি, সাফ নির্দেশ দ্বিতীয়ার্ধেই ৫ গোল! ৬-০ গোলে জিতে কলকাতা লিগ শুরু মহমেডানের, মিস করল না ডেভিডকে সংসদে ‘জয় প্যালেস্তাইন’ বলার জের! বিরাট বিপাকে পড়তে পারেন আসাদউদ্দিন, জানাল BJP বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের জাহিরের সোহাগে মিশে সোনাক্ষীর আদর, প্রেমে ডুব নব-দম্পতির বাংলাটা ঠিক আসে না?তৃণমূলের চার এমপি শপথ নিলেন ইংরেজিতে, সেনাপতি লিখলেন জয় বাংলা সংবিধানের কপি হাতে সাংসদ পদে লোকসভায় শপথ রাহুলের, কণ্ঠে কোন স্লোগান? জাহিরের সোহাগে মিশে সোনাক্ষীর আদর, একে অপরকে কাছে পেয়ে প্রেমে ডুব নব-দম্পতির নেন ১৪ কোটির খোরপোশ ও একটি বাংলো, মোট কত সম্পত্তির মালিক করিনার বোন করিশ্মা? বসিরহাটের সাংসদ হাজি নুরুলের বিরুদ্ধে মামলা, কলকাতা হাইকোর্টে বিজেপির রেখা

T20 WC 2024

বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.