বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > তামিম-শাকিবের বিতর্ক এখন বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন! জানেন কী জিজ্ঞাসা করা হয়েছে?

তামিম-শাকিবের বিতর্ক এখন বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন! জানেন কী জিজ্ঞাসা করা হয়েছে?

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় শাকিব ও তামিমের বিতর্ক ঘিরে প্রশ্ন (ছবি-AFP)

কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রশ্নপত্রে এই নিয়ে একটি প্রশ্ন দেওয়া হয়েছে। সেখানে পরীক্ষার্থীদের, শাকিবের সঙ্গে তামিমের সম্পর্ক এবং তাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভূমিকা উল্লেখ করে উত্তর দিতে বলা হয়েছে। এরপরেই বিতর্কে যেন আগুন লেগে যায়।

বিশ্বকাপের আগে থেকেই বিতর্কটা শুরু হয়েছিল। গত কয়েক মাস ধরেই শাকিব আল হাসান এবং তামিম ইকবালকে ঘিরে বাংলাদেশ ক্রিকেটে বিতর্ক চলছে। সেই বিতর্ক বাংলাদেশের ঘরের ঘরে পৌঁছে গিয়েছিল। এবার সেই বিতর্ক উঠে এসে পরীক্ষার প্রশ্নপত্রে। বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্রে উঠে এসেছে শাকিব আল হাসান এবং তামিম ইকবালের সেই বিতর্কের প্রসঙ্গ। সেটাই এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। প্রসঙ্গত, বিশ্বকাপ ক্রিকেটের অনেক আগে থেকেই শাকিব আল হাসান এবং তামিম ইকবালকে বাইশ গজে বিতর্ক শুরু হয়েছিল। এই দুই সিনিয়র ক্রিকেটারের ‘বিবাদ’ মেটাতে কার্যত হিমশিম খেতে হয়েছে বাংলাদেশের ক্রিকেটকে। তবে বিশ্বকাপের পরে এই বিতর্ক অনেকটাই চাপা পড়ে গিয়েছিল। কিন্তু বর্তমানে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্রে দুজনের নাম নিয়ে একটি প্রশ্ন দেওয়ার পরেই সেই বিতর্ক যেন নতুন করে অক্সিজেন পেয়েছে।

প্রশ্ন পত্রে কী লেখা ছিল?

প্রশ্ন পত্রে লেখা ছিল, ‘শাকিব বিসিবির সফট‌ওয়্যার ব্যবহার করেছে। লুকিয়ে তামিমের প্রোফাইল দেখেছে শাকিব। শাকিব খুব চালাক এবং একটি খোঁচা দিয়েছে। তামিমের প্রোফাইলে ঢুকে তামিম সেজে শাকিব নিজেই লিখেছে, ‘আমি বিশ্বকাপ খেলব না।’ তামিমের সঙ্গে বোর্ড সভাপতির যে কথা হয়েছে তাও দেখেছে শাকিব। তামিমের ইউজার নেম বদলে ‘ডটবাবা’ রেখেছে শাকিব। এই ঘটনায় তামিমের প্রোফাইলের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে।’ কীভাবে এই ধরনের ঘটনা এড়ানো যাবে?

প্রশ্নপত্রটি কোন প্রতিষ্ঠানের?

ঢাকার বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রশ্নপত্রে এই নিয়ে একটি প্রশ্ন দেওয়া হয়েছে। সেখানে পরীক্ষার্থীদের, শাকিবের সঙ্গে তামিমের সম্পর্ক এবং তাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ভূমিকা উল্লেখ করে উত্তর দিতে বলা হয়েছে। তাতে বিশ্বকাপে বাংলাদেশের ব্যর্থতার মতোই একটি সমস্যার কারণ খুঁজতে বলা হয়েছে। এরপরেই বিতর্কে যেন আগুন লেগ যায়।

বিশ্বকাপের আগে শাকিব ও তামিমের বিতর্কটা কী ছিল?

তামিম ইকবালকে বাদ দিয়েই বিশ্বকাপ ক্রিকেট দলের টিম গঠন করে বাংলাদেশ। শাকিবের নেতৃত্বে বিশ্বকাপের দল গঠন করেছিল বাংলাদেশ। অনেকের মত, শাকিবের ইচ্ছাতেই সেই টিমে জায়গা দেওয়া হয়নি তামিমকে। এদিকে, বিশ্বকাপে প্রত্যাশা মতো পারফরম্যান্স করতে পারেননি বাংলাদেশ। লিগ পর্বে নটি ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জয় পেয়েছিল শাকিবের দল। এই রকম খারাপ পারফরম্যান্স নিয়ে তীব্র সমালোচনা হয় বাংলাদেশে। ক্রিকেটপ্রেমীদের অনেকেই এই নিয়ে ব্যাপক ক্ষোভ জানান। তবে বিশ্বকাপে বাংলাদেশের খারাপ পারফরমেন্সের জন্য শাকিব ও তামিমের বিতর্ককেই সকলে দায়ী করেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.