বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ১২ বছর আগের রোহিতের বিশ্বকাপের দল থেকে বাদ পড়ার যন্ত্রণার টুইট শেয়ার করে লক্ষ্মণের পরামর্শ, ‘হাল ছেড়ো না’

১২ বছর আগের রোহিতের বিশ্বকাপের দল থেকে বাদ পড়ার যন্ত্রণার টুইট শেয়ার করে লক্ষ্মণের পরামর্শ, ‘হাল ছেড়ো না’

রোহিত শর্মার ১২ বছর আগের টুইট শেয়ার করলেন ভিভিএস লক্ষ্মণ। 

 ২০১১ সালে রোহিত শর্মা টিম ইন্ডিয়ার বিশ্বকাপ দলে সুযোগ পাননি। সেই সময়ে রোহিত মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন। আর ১২ বছর বাদে সেই হিটম্যানই একদিনের বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরি (৭) করার বিশ্ব রেকর্ড করে ফেলেছেন। আর সেই কথার উল্লেখ করেই লক্ষ্মণের নির্ভেজাল পরামর্শ, ‘হাল ছেড়ো না’।

ভারতের প্রাক্তন তারকা ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ বুধবার (১১ অক্টোবর) রোহিত শর্মার একটি পুরানো টুইট শেয়ার করেছেন। যে টুইটে টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক ২০১১ বিশ্বকাপে নির্বাচিত না হওয়ার জন্য তাঁর হতাশা প্রকাশ করেছিলেন।

২০১১ সালে রোহিত শর্মা টিম ইন্ডিয়ার বিশ্বকাপ দলে সুযোগ পাননি। সেই সময়ে রোহিত মানসিক ভাবে ভেঙে পড়েছিলেন। আর ১২ বছর বাদে সেই হিটম্যানই একদিনের বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরি (৭) করার বিশ্ব রেকর্ড করে ফেলেছেন। এছাড়াও, রোহিত শর্মা বিশ্বকাপে সর্বনিম্ন ইনিংসে ১,০০০ রান পূর্ণ করেছেন। তিনি মাত্র ১৯ ইনিংসে হাজার রান করে ডেভিড ওয়ার্নারের সঙ্গে যুগ্ম ভাবে বিশ্ব রেকর্ডের মালিক হয়েছেন।

আরও পড়ুন: আপনি কি খেলবেন? আমদাবাদে নামতেই মাস্ক পরা শুভমনের দিকে ধেয়ে এল প্রশ্ন

রোহিত শর্মার মতো হাল ছেড়ে দেবেন না: ভিভিএস লক্ষ্মণ

রোহিত শর্মার পুরানো টুইট শেয়ার করেছেন ভিভিএস লক্ষ্মণ। সেই সঙ্গে রোহিতের মতো হাল না ছাড়ার উপদেশ দিয়েছেন লক্ষ্মণ। রোহিতের ইতিহাস গড়ার পর তাঁর টুইট শেয়ার করে লক্ষ্মণ লিখেছেন, ‘২০১১ সাল থেকে, বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হয়ে ওঠা, মাত্র ২টি বিশ্বকাপের খেলে সাতটি সেঞ্চুরি, আবার প্রমাণ করে যে, কখনও হাল ছাড়বেন না, এবং চ্যাম্পিয়নরা ঠিক তাঁদের স্বপ্নকে বাঁচিয়ে রাখার পথ খুঁজে পায়।’

রোহিত শর্মা আফগানিস্তানের বোলারদের ছাতু করেছেন

রোহিত শর্মা চলতি আইসিসি ক্রিকেট বিশ্বকাপের নবম ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে মাত্র মাত্র ৮৪ বলে ১৩১ রানের একটি রেকর্ড-ব্রেকিং ইনিংস খেলেন এবং এই ইনিংসে তিনি ১৬টি চার এবং পাঁচটি লম্বা ছক্কা হাঁকিয়ে ভারতীয় দলকে জয়ের দরজায় পৌঁছে দেন। রোহিতের সৌজন্যে এই টুর্নামেন্টে ভারত তাদের টানা দ্বিতীয় জয় পেয়েছে।

আরও পড়ুন: রোহিত কি নেট রানরেটের কথা মাথায় রেখে ঝড় তুলেছিলেন? বাউন্সারের উত্তর দিলেন বুমরাহ

রোহিতের একাধিক রেকর্ড

সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে রোহিত গড়ে ফেলেছেন বিশ্ব রেকর্ড। ভেঙেছেন ৪০ বছর আগে কপিলের করা নজিরও। এদিন বিরাট কোহলির মঞ্চে রোহিত শর্মার ‘শো’ দেখেছে কোটলা। হিটম্যানের দাপটে আফগানিস্তান উড়ে গিয়েছে খড়কুটোর মতোই।

বুধবার আফগানিস্তানের বিরুদ্ধে ৬৩ বলে সেঞ্চুরি হাঁকান রোহিত। যা বিশ্বকাপে ভারতীয়দের মধ্যে দ্রুততম। এর আগে এই নজির ছিল কপিল দেবের। ১৯৮৩ বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে ৭২ বলে সেঞ্চুরি করেছিলেন কপিল। এদিন একশো করতে রোহিত আরও ৯ বল কম নেন। একই সঙ্গে রোহিত সচিনের একাধিক রেকর্ড ভেঙে ফেলেন। রোহিত মঙ্গলবার ৮৪ বলে ১৩১ করে রোহিত যখন আউট হয়ে সাজঘরে ফিরে যাচ্ছেন তখন ম্যাচ ভারতের পকেটে। রোহিতকে মুড়িয়ে রেখেছে তখন একাধির রেকর্ড।

এদিন রোহিতের করা ১৩১ রান ভারতীয়দের মধ্যে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ স্কোর হয়ে গিয়েছে। এর আগে এই নজির ছিল সচিন তেন্ডুলকরের দখলে। ১৯৯৬ বিশ্বকাপে কেনিয়ার বিরুদ্ধে সচিন অপরাজিত ১২৭ রান করেছিলেন। ২০১৯ বিশ্বকাপে রোহিত আবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ১২২ রান করেছিলেন। এটা ছিল এতদিন দ্বিতীয় সর্বোচ্চ। এদিন নিজের ব্যক্তিগত রেকর্ড ভাঙার পাশাপাশি সচিনকে ছাপিয়ে গিয়েছেন রোহিত।

বিশ্বকাপে রোহিত শর্মা এই নিয়ে সপ্তম শতরান করলেন। সেই সঙ্গে তিনি সর্বাধিক শতরানের মালিক হলেন। গড়েছেন বিশ্ব রেকর্ড। বিশ্বকাপে এত বেশি সেঞ্চুরি আর কারও নেই। এর আগে সচিন তেন্ডুলকর বিশ্বকাপে ৬টি সেঞ্চুরি করেছিলেন। সেটাই ছিল সর্বোচ্চ। ২০১৯ বিশ্বকাপে রোহিত সচিনকে স্পর্শ করেছিলেন। সেবার বিশ্বকাপে তিনি পাঁচটি শতরান করেছিলেন। আর ২০২৩-এর শুরুতে মাস্টার ব্লাস্টার্সকে পিছনে ফেললেন ভারত অধিনায়ক। কুমার সাঙ্গাকারার বিশ্বকাপে ৫টি শতরান রয়েছে। তিনি এখন এই তালিকার তিনে রয়েছেন।

পাশাপাশি সচিনকে টপকে বিশ্বকাপে দ্রুততম হাজার রান করেন রোহিত। তেন্ডুলকর ১৯৯২ থেকে ২০১১ সালের মধ্যে পাঁচটি বিশ্বকাপ খেলেছেন এবং ছ'টি সেঞ্চুরি করেছেন। শেষ বার সচিন তাঁর ৪১তম ইনিংসে বেঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১১ রান করেছিলেন। রোহিত বিশ্বকাপে শুধুমাত্র ১৯তম ইনিংসেই তাঁর সপ্তম সেঞ্চুরি পূরণ করে ফেলেন। বিশ্বকাপে করা মোট শতরানের বিচারের মতোই, ইনিংসের দিক থেকেও যেমন তিনি সচিনকে ছাপিয়ে গিয়েছেন। দ্রুততম সর্বাধিক সেঞ্চুরির নজিরও এখন রোহিতের দখলে।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কায় ক্রিস গেইলকে টপকে গেলেন হিটম্যান। ক্রিকেটের সব ফরম্যাটে সর্বাধিক ছয়ের মালিক এখন রোহিত। এর আগে দ্য ইউনিভার্স বসের ৫৫৩টি ছক্কা ছিল। বুধবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আফগানিস্তানের বিরুদ্ধে সেই রেকর্ড পেরিয়ে ৫৫৫ ছয় মারার নজির গড়েন ভারতের নেতা।

ক্রিকেট খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.