বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > অসম বিধানসভা নির্বাচন ২০২১ > Assam poll dates 2021- তিন দফায় ভোট অসমে, ফলাফল ২ মে
মোদী ও সোনোওয়াল
মোদী ও সোনোওয়াল

Assam poll dates 2021- তিন দফায় ভোট অসমে, ফলাফল ২ মে

  • ২০১৬ সালে দুই দফায় ভোট হয় অসমে। তার আগের বার এক দফাতে হয়েছি

গত বারের চেয়ে আগেই প্রকাশিত হল অসম বিধানসভা ভোটের নির্ঘণ্ট। গতবার চার মার্চ প্রকাশিত হয়েছিল দিনক্ষণ। এবার প্রায় এক সপ্তাহ আগে ২৬ ফেব্রুয়ারি অসম সহ পাঁচ রাজ্যের সূচী প্রকাশ করল নির্বাচন কমিশন। তিন দফায় ভোট হবে অসমে। 

প্রথম দফায় ৪৭ আসনে ভোট হবে। তার জন্য নোটিফিকেশন বেরোবো ২ মার্চ, মনোনয়ন জমা করা যাবে ৯ মার্চ অবধি। ১২ তারিখ অবধি মনোনয়ন পত্র প্রত্যাহার করা যাবে। ভোট হবে ২৭ মার্চ। এরপরের দফায় ৩৯ কেন্দ্রে ভোট হবে। ৫ মার্চ নোটিফিকেশন বেরোবে এর জন্য। ১২ মার্চ অবধি মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ও ১৭ মার্চ অবধি মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। পয়লা এপ্রিল অসমে দ্বিতীয় দফার ভোট হবে। 

উত্তরপূর্বের এই রাজ্যের তৃতীয় দফার ভোট হবে ৬ এপ্রিল। এখানে ৪০টি আসনের জন্য ভোট নেওয়া হবে। ১২ মার্চ নোটিফিকেশন জারি করা হবে। ১৯ তারিখ অবধি চলবে মনোনয়নপত্র জমা দেওয়া। প্রার্থীপদ প্রত্যাহার করা যাবে ২২ মার্চ অবধি। তবে ৬ এপ্রিল চূড়ান্ত দফার ভোটের পর প্রায় এক মাস অপেক্ষা করতে হবে ভোটের ফলাফলের জন্য। ২ মে ভোটের ফল প্রকাশ হবে অসম সহ পাঁচ রাজ্যে। 

২০১৬ সালে দুই দফায় ভোট হয় অসমে। তার আগের বার এক দফাতে হয়েছিল। সব মিলিয়ে ১২৬ আসনে এপ্রিল মাসেই ভোট হয়ে গিয়েছিল। ফলাফল যদিও আসে ১৯ মে। ১৫ বছরের তরুণ গগৈইয়ের সরকারকে সরিয়ে ক্ষমতায় আসে বিজেপির সর্বানন্দ সোনোওয়ালের সরকার। এবার যদিও বিজেপি-অগপ জোটের সামনে কড়া লড়াই। কারণ জোট বেঁধেছে দুই প্রধান বিরোধী দল। একযোগে লড়ছে কংগ্রেস ও বদরুদ্দিন আজমলের এআইইউডিএফ। ফলে সংখ্যালঘুদের ভোট কার্যত ভাগ হবে না বলেই মনে করা হচ্ছে। 

বিজেপি অবশ্য আত্মবিশ্বাসী তাদের পাঁচ বছরের কাজের দ্বারাই ফের জনগণের আশীর্বাদ পাবে তারা। সোনোওয়াল ছাড়াও অসমের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা গত পাঁচ বছরে বিজেপির উত্তর পূর্বের অন্যতম মুখ হয়ে উঠেছেন। বিভিন্ন রাজ্যে সরকার গঠনে বড় ভূমিকা নিয়েছেন হিমন্ত। এবার অবশ্য নিজের ঘর রক্ষার লড়াই। অন্যদিকে তরুণ গগৈয়ের মৃত্যুর পর কংগ্রেসের নেতা হিসেবে কে উঠে আসেন, তাঁর ছেলেই কি হয়ে উঠবেন দলের নয়া মুখ, সেদিকেও সকলের নজর রয়েছে। 

 

 

বন্ধ করুন