বাংলা নিউজ > ভোটযুদ্ধ > গ্রামের লড়াই > Panchayat Vote Violence: আগামী ১০ দিন বাংলার আইনশৃঙ্খলা রক্ষায় কাজে লাগাতে হবে কেন্দ্রীয় বাহিনীকে, নির্দেশ হাই কোর্টের

Panchayat Vote Violence: আগামী ১০ দিন বাংলার আইনশৃঙ্খলা রক্ষায় কাজে লাগাতে হবে কেন্দ্রীয় বাহিনীকে, নির্দেশ হাই কোর্টের

কেন্দ্রীয় বাহিনী নিয়ে বড় নির্দেশ হাই কোর্ট (Utpal Sarkar)

WB Panchayat Election Latest News: ভোট গণনা পর্বেও রক্ত ঝরেছে। কারচুপির অভিযোগে ছড়িয়েছে উত্তেজনা। প্রাণ গিয়েছে অনেকের। মনোনয়ন পর্ব থেকে এখনও পর্যন্ত হিংসার বলি হয়েছে ৪০ জনেরও বেশি। এই আবহে কেন্দ্রীয় বাহিনীকে নিয়ে বড় নির্দেশ দিল হাই কোর্ট। ভোট পরবর্তী হিংসায় যেন আর প্রাণ না যায়, তাই এই নির্দেশ।

মনোনয়ন পর্ব থেকে ভোট গণনা পর্যন্ত রাজ্যে প্রাণ হারিয়েছেন ৪০ জনেরও বেশি। কোথাও বোমা ফেটে মৃত্যু হয়েছে শাসকদলের কর্মীর। কোথাও আবার 'প্রতিরোধের' নামে খুন হয়েছেন তৃণমূল সমর্থক। এদিকে বিরোধী দলের কর্মীরাও প্রাণ হারিয়েছেন পঞ্চায়েত হিংসায়। ভোটপর্ব মেটার পর গণনার দিনও উত্তপ্ত হয়ে ওঠে ভাঙড়। মৃত্যু হয় তিন যুবকের। এই আবহে বুধবার পঞ্চায়েত মামলার শুনানির সময় বড় নির্দেশ দিল হাই কোর্ট। আদালতের তরফে জানানো হল, আগামী ১০ দিন রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের যে পরিকল্পনা রাজ্য সরকার করবে, তার অংশ হতে হবে কেন্দ্রীয় বাহিনীকেও। উল্লেখ্য, আইনশৃঙ্খলা রক্ষার বিষয়টি একান্ত ভাবেই রাজ্যের অধীনে। তবে বিগত দিনে বাংলা জুড়ে যে হিংসার চিত্র সামনে এসেছে, তাতে উদ্বেগ প্রকাশ করেছে উচ্চ আদালত। বর্তমানে রাজ্যে রয়েছে ৫৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তাছাড়াও অন্য রাজ্যের ২৫৫ কোম্পানি সশস্ত্র পুলিশও আছে বাংলায়।

এমনিতে এবারের পঞ্চায়েত ভোট কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তায় করানোর নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। তবে বাহিনী জটিলতায় হিংসা রোখা সম্ভব হয়নি। আদালতের নির্দেশ অনুযায়ী, ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে চেয়েছিল কমিশন। তবে সময় মতো সব বাহিনী আসেন। এদিকে যে বাহিনী এসেছে, তাদেরকেও সঠিক ভাবে কাজে না লাগানোর অভিযোগ উঠেছে কমিশনের বিরুদ্ধে। ভোটের দিন ডানকুনিতে যে বাহিনী এসেছে, তাদের অন্য জেলায় নিয়োগ করা হয়েছে। এদিকে হুগলিতে নিয়োগ করার জন্য খড়গপুর থেকে বাহিনী নিয়ে আসা হয়েছে। এই ধরনের একাধিক অভিযোগ উঠেছে। বিএসএফ কর্তা নিজে অভিযোগ করেছে, কমিশনের তরফে স্পর্শকাতর বুথের তালিকা তুলে দেওয়া হয়নি তাদের হাতে। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে কমিশন। তবে রাজীব সিনহা মেনে নেন, রাজ্যের ১০ শতাংশ বুথেই বাহিনী মোতায়েন সম্ভব হয়েছে। এই আবহে আদালতের ভর্ৎসনার মুখে পড়তে হয়েছে কমিশনকে।

উল্লেখ্য, পঞ্চায়েত ভোটে অশান্তি ও পুনর্নিবাচনের দাবিতে কলকাতা হাই কোর্টে দায়ের করা হয়েছে তিনটি জনস্বার্থ মামলা। শুভেন্দু অধিকারী, প্রিয়ঙ্কা টিবরেওয়াল এবং ফরহাদ মল্লিক এই মামলাগুলি করেছেন। কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে এই মামলাগুলির শুনানি হয় গতকাল। সেখানেই আদালতের তরফে জানানো হয়, কেন্দ্রীয় বাহিনীকে সঙ্গে নিয়েই রাজ্যের আইনশৃঙ্খলা বজায় রাখতে হবে প্রশাসনকে। এদিকে রাজ্যের আইনশৃঙ্খলা বজায় রাখতে বিশেষ কমিটি গড়তে হবে। সেই কমিটিতে থাকবেন রাজ্য পুলিশের ডিজি, এডিজি (আইনশৃঙ্খলা), কেন্দ্রীয় বাহিনীর নোডাল অফিসার হিসেবে নিযুক্ত আইজি (বিএসএফ), কেন্দ্রীয় বাহিনীর অন্যান্য অফিসার। এদিকে আদালত আরও নির্দেশ দিয়েছে, কমিশনের নোডাল অফিসারদের সংশ্লিষ্ট জেলাতেই থাকতে হবে আগামী ১০ দিন। এদিকে গতকাল আদালতে জমা পড়ে কেন্দ্রীয় বাহিনীর রিপোর্ট। সেই রিপোর্টে কেন্দ্রীয় বাহিনী কমিশনের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ করেছে। এই আবহে আদালতের পর্যবেক্ষণ, এই রিপোর্ট সত্যি হলে বোঝা যাবে কমিশন ইচ্ছে করেই আদালতের নির্দেশ অমান্য করেছে। এই আবহে রাজ্য সরকার ও কমিশনের থেকে জবাবদিহি চেয়েছে আদালত। এদিকে সব জেলায় যাতে কেন্দ্রীয় বাহিনীকে সঠিক ভাবে ব্যবহার করা হয়, সেই দায়িত্ব নবান্নের ঘাড়ে চাপিয়েছে আদালত।

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

‘আমি অনন্তের মধ্যে আমার বাবা ধীরুভাইকে দেখতে পারি’, আবেগপ্রবণ মুকেশ আম্বানি বিয়ের ৪মাসের মাথায় যমজ সন্তানের মা, ২ বছরও গেল না, স্বামীকে আনফলো করলেন নয়নতারা অনুপম-প্রশ্মিতার বিয়েতে কী হচ্ছে শনিবারে? হিন্দুস্তান টাইমস বাংলাকে বললেন উপল ধরা পড়ার আগে কোথায় ছিলেন?‌ সিআইডি’‌র জেরার মুখে ঔদ্ধত্য হারালেন শাহজাহান বল ধরে বাউন্ডারির দিকে ছুঁড়ে দিলেন ফিল্ডার, মনে করালেন লগানের লাখাকে- ভিডিয়ো বদলে গেল পোস্টাল ব্যালটের সর্বনিম্ন বয়স, ৮০ বছরেও ভোট দিতে হবে বুথেই বল হাতে ফিলিপস, ব্যাট হাতে রাচিন রবীন্দ্রের লড়াই, জমে উঠেছে NZ vs AUS 1st Test রাঁচিতে ম্যাচের সেরা হয়েছেন, এবার সেই পুরস্কার প্রিয়জনের হাতে তুলে দিলেন ধ্রুব 'ছাল ছাড়ানো মুরগি', সুস্মিতাকে ‘বাংলার উরফি’র তকমা! কী এমন করলেন জিতের নায়িকা? Turmeric Benefits: নিয়মিত খেয়ে দেখুন হলুদ, অনেক উপকার পেতে পারেন।

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.