বাংলা নিউজ > ভোটযুদ্ধ > অক্ষত দেশের একমাত্র বামদুর্গ, বাংলার ভরাডুবি সত্ত্বেও কেরলে লাল ঝড় বিজয়নদের

অক্ষত দেশের একমাত্র বামদুর্গ, বাংলার ভরাডুবি সত্ত্বেও কেরলে লাল ঝড় বিজয়নদের

কেরলে জয় বামজোটের (ফাইল ছবি)

চার দশকের প্রথা ভাঙল কেরলে। বুথ ফেরত সমীক্ষাকে সত্যি প্রমাণিত করে কেরলে ফের সরকার গড়তে চলেছে সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ।

চার দশকের প্রথা ভাঙল কেরলে। বুথ ফেরত সমীক্ষাকে সত্যি প্রমাণিত করে কেরলে ফের সরকার গড়তে চলেছে সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ। এদিন ফল প্রকাশ শুরু হতেই কংগ্রেসকে অনেকটা পিছনে ফেলে এগিয়ে যায় এলডিএফ। শেষ পর্যন্ত ৯৫টি আসনে জয়ী বা এগিয়ে থেকে লালদুর্গ অক্ষত রাখলেন পিনারাই বিজয়ন। উল্লেখ্য, গত চার দশকে কেরলে পরপর দুই দফায় কোনও দলসরকার গঠন করতে পারেনি। তবে সেই প্রথা ভেঙে কেরলে লাল ঝড় বইয়ে দেন বিজয়নরা। এদিকে কেরলে দুর্দান্ত প্রত্যাবর্তনের মাঝেই বাংলায় মুখ পুড়েছে বামেদের। একটিও আসন না পেয়ে বাংলায় অভূতপূর্ব ভরাডুবি বামেদের। 

১৪০ আসন বিশিষ্ট কেরল বিধানসভায় ম্যাজিক ফিগার ৭১। সেই সংখ্যার ধারের কাছেও যেতে পারেনি কংগ্রেস। মাত্র ৪৪-এই আটকে যান তারা। অপরদিকে বিজেপি প্রাথমিক ভাবে চারটি আসনে জিতলেও শেষ পর্যন্ত তাদের ঝুলি শূন্যই থেকে যায়।

২০১৯ সালের লোকসভার নির্বাচনে সেরাজ্যের ২০টি আশনের মধ্যে কংগ্রেসের ঝুলিতে গিয়েছিল ১৯টি। সিপিএম জিতেছিল মাত্র একটিতে। তবে সেই ভরাডুবি থেকে ঘুরে দাঁড়িয়ে ২০২০ সালের স্থানীয় নির্বাচনে কংগ্রেসকে নাস্তানাবুদ করে বামজোট। আর সেই ফলের প্রেক্ষাপটেই ২০২১-এর লড়াই জেতার ছক কষতে শুরু করে সিপিএম। মূলত তারুণ্যের উপর ভরসা করেই লালদুর্গ অক্ষত রাখার পরিকল্পনা করে এলডিএফ।

মূলত করোনা আবহে প্রশাসনিক দক্ষতার দেখিয়ে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া ঘুরিয়ে দিয়েছিলেন পিনারাই বিজয়নরা। করোনা আবহে অনুষ্ঠিত পঞ্চায়েত এবং পৌরসভা নির্বাচনে কংগ্রেসকে অনেকটাই পিছনে ফেলে দেয় সিপিএম। তরুণ মুখদের সামনে রেখে সেই জয়লাভ করে লাল শিবির। সেই হাওয়া ধরে রেখেই বিধানসভা নির্বাচনে নামে এলডিএফ। এবং সেই ফর্মুলাতেই জয়ের মুখ দেখল বাম জোট।

ভোটযুদ্ধ খবর

Latest News

বিমানবন্দরে দীপিকাকে নকল করে তরুণীর 'ধেই ধেই' করে নাচ! নেটপাড়া বলছে... রাজ্যসভার মনোনয়ন জমা দিলেন এনসিপির অজিত পাওয়ারের স্ত্রী, বিজেপি-শিবসেনা কোথায়? সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের Bangladesh বনাম Netherlands ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বৃহস্পতিবারের ব্রত পালন করেছেন? তাহলে জেনে নিন এই ব্রতর গুরুত্বপূর্ণ নিয়ম বিধি চার বছর পর! ওড়িশা সচিবালয়ের দরজা খুলল সাংবাদিকদের জন্য, নিষেধ করেছিল নবীন সরকার 'ডুবে আছি', শুভশ্রীকে ট্যাগ করে কেন এমন লিখলেন! রাজের পোস্ট ঘিরে রহস্য… ফ্যাসিবাদের চরম, রাজভবনে ঢুকতে বাধা পেয়ে বললেন শুভেন্দু, রিপোর্ট তলব রাজ্যপালের T20I-তে ভারতের হয়ে সব থেকে বেশি উইকেট, বুমরাহকে টপকে সেরা তিনে হার্দিক

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.