বাংলা নিউজ > ভোটযুদ্ধ > ব্যালটের বদলে আসছে ইভিএম, অসম পঞ্চায়েত নির্বাচন আইনে একাধিক সংশোধনী

ব্যালটের বদলে আসছে ইভিএম, অসম পঞ্চায়েত নির্বাচন আইনে একাধিক সংশোধনী

ব্যালটের বদলে আসছে ইভিএম, অসম পঞ্চায়েত নির্বাচন আইনে একাধিক সংশোধনী (প্রতীকি ছবি) (PTI)

গ্রাম পঞ্চায়েত সদস্যদের ম্যাট্রিকুলেশন পাস করতে হবে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসাবে এবং আঞ্চলিক এবং জেলা পরিষদের সদস্যদের পাস করতে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

দেশজুড়ে বিরোধী শিবির দাবি তুলেছে ২০২৪ সালে লোকসভা নির্বাচনে বাতিল করতে হবে ইভিএমে ভোট গ্রহণ প্রক্রিয়া। তার বদলে ফিরিয়ে আনতে হবে ব্যালট পেপার। ইভিএম কারচুপির অভিযোগের মঝেই এবার অসমের পঞ্চায়েত স্তরে ব্যবহৃত হতে চলেছে ইভিএম মেশিন। পঞ্চায়েত নির্বাচনে এবার শুরু হতে চলেছে ইলেকট্রনিক ভোটিং মেশিনের ব্যবহার। অসমের মন্ত্রিসভায় সম্প্রতি পঞ্চায়েত ইলেকশনে ইভিএম-এর ব্যবহার চালু করার জন্য পঞ্চায়েত আইনের বেশ কিছু বিধানের সংশোধনী অনুমোদিত হল। এর পাশাপাশি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা বৈবাহিক বয়সের বৈধতা ও আরও বেশ কিছু বিষয়ে আলোচনা হয় এবং সংশোধনী আসে।

(আরও পড়ুন: IND vs PAK Records: আগে ছিল ১৪০ রান, এবার হল ২২৮! ইতিহাসে পাকিস্তানকে সর্বাধিক মার্জিনে হারাল ভারত)

অসমের মন্ত্রিসভার আলোচনায় সংশোধনী বিধানে বলা হয়েছে জেলা পরিষদ আঞ্চলিক পরিষদ এবং গ্রাম পঞ্চায়েতগুলির নির্বাচনী এলাকার আকার নির্ধারণের জন্য একটি জেলা সীমানা কমিশন গঠন করা হবে। জনসংখ্যার ভিত্তিতে জেলাগুলির শ্রেণিবিভাগ হবে এবং সেই অনুযায়ী গ্রাম পঞ্চায়েতগুলিও পুনর্গঠিত এবং পুনর্বিন্যস্ত করা হবে বলে জানিয়েছে অসম সরকার। শিক্ষাগত যোগ্যতাকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে অসম মন্ত্রীসভা। এই সংশোধনীতে গ্রাম পঞ্চায়েত সদস্যদের ম্যাট্রিকুলেশন পাস করতে হবে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসাবে এবং আঞ্চলিক এবং জেলা পরিষদের সদস্যদের পাস করতে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। তবে সংরক্ষণের আওতায় থাকা তপশিলি জাতি, উপজাতি গোষ্ঠীসমূহের সদস্যদের ম্যাট্রিকুলেশন পরীক্ষায় উত্তীর্ণ হলেই হবে।

(আরও পড়ুন: Modi Vs Mamata: PM পদে মোদীর বিকল্প মমতা, মনে করছেন দেশের মাত্র ২.৭ শতাংশ মানুষ, বলছে সমীক্ষা

শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি পঞ্চায়েতের নির্বাচিত প্রতিনিধিরা যদি বৈধ বিবাহের বয়স লঙ্ঘন করে থাকেন এবং তার প্রমাণ পাওয়া যায়, তাহলে তার সদস্যপথ খারিজ হতে পারে। এছাড়া রাজনৈতিক দলের সদস্যরাও যদি সেই দল ত্যাগ করে, তাহলে দলত্যাগ বিরোধী আইনে অযোগ্য ঘোষণা হতে পারেন সেই জনপ্রতিনিধি, এমনই জানিয়েছেন মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা। পঞ্চায়েত নির্বাচনের ক্ষেত্রে জেলা পরিষদ এবং আঞ্চলিক পরিষদের ক্ষেত্রে রাজনৈতিক প্রতীক দেওয়া হলেও গ্রাম পঞ্চায়েত নির্বাচনে প্রার্থীদের কোনও দলীয় প্রতীক থাকবে না বলে জানিয়েছেন হেমন্ত বিশ্বশর্মা।

ভোটযুদ্ধ খবর

Latest News

১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া? 'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.