বাংলা নিউজ > ভোটযুদ্ধ > ২০১৭ সালে উত্তরপ্রদেশে ডাহা ফেল করে এক্সিট পোল! এবার কী মিলবে বুথ ফেরত সমীক্ষা?

২০১৭ সালে উত্তরপ্রদেশে ডাহা ফেল করে এক্সিট পোল! এবার কী মিলবে বুথ ফেরত সমীক্ষা?

২০১৭ সালে উত্তরপ্রদেশে ডাহা ফেল করে এক্সিট পোল, প্রতীকী ছবি (রয়টার্স) (REUTERS)

উত্তরপ্রদেশ নিয়ে ২০১৭ সালে সংবাদ সংস্থাগুলি কী ভবিষ্যদ্বাণী করেছিল… দেখুন একনজরে

গত ৭ মার্চ উত্তরপ্রদেশের ভোট সম্পন্ন হতেই সন্ধ্যায় একে একে ভারতের প্রথম সারির প্রতিটি খবরের চ্যানেলে প্রকাশিত হয় পাঁচ রাজ্যের বুথ ফেরত সমীক্ষা। বিভিন্ন সংস্থার সাহায্যে করা এই সমীক্ষার প্রায় সবকটিতেই দাবি করা হয়েছে, বিজেপি উত্তরপ্রদেশে ফিরে আসবে। আবার উত্তরাখণ্ড, গোয়ায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনার কথা বলা হয়েছে। প্রায় প্রতিটি সংস্থাই দাবি করেছে যে পঞ্জাবে জিতবে আম আদমি পার্টি। তবে এই বুথ ফেরত সমীক্ষা কতটা সঠিক, তা জানা যাবে আগামীকাল। তবে এর আগে ২০১৭ সালে উত্তরপ্রদেশের বুথ ফেরত সমীক্ষা কতটা সঠিক প্রমাণিত হয়েছিল? দেখুন একনজরে:

উত্তরপ্রদেশ নিয়ে ২০১৭ সালে সংবাদ সংস্থাগুলি কী ভবিষ্যদ্বাণী করেছিল:

ইন্ডিয়া টুডে - এসপি+কংগ্রেস (১২০), বিজেপি (১৮৫), বিএসপি (৯০), অন্যান্য (৯)

টাইমস নাও - এসপি-কংগ্রেস (১১০-১৩০), বিজেপি (১৯০-২১০), বিএসপি (৫৭-৭৪), অন্যান্য (৮)

এবিপি - এসপি-কংগ্রেস (১৫৬-১৬৯), বিজেপি (১৬৪-১৭৬), বিএসপি (৬০-৭২), অন্যান্য (২-৬)

ইন্ডিয়া টিভি - এসপি-কংগ্রেস (১৩৫-১৪৭), বিজেপি (১৫৫-১৬৭), বিএসপি (৮১-৯৩), অন্যান্য (৮-২০)

ফলাফল - বিজেপি ৩০০টিরও বেশি আসন জিতেছিল। উত্তরপ্রদেশের রাজনীতিতে দুই দশকেরও বেশি সময় ধরে আধিপত্য বিস্তার করে রাখা এসপি এবং বিএসপি অনেকটাই পিছিয়ে ছিল। বিএসপি মাত্র ১৯টি আসন জিতেছিল। ১৯৯১ সালের পর থেকে এটা তাদের সবচেয়ে খারাপ ফল। এসপি ৪৭ জিতেছিল। ১৯৯২ সালে দলটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এত বাজে ফল করেনি তারা।

ভোটযুদ্ধ খবর

Latest News

শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ!

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.