বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > কাটিহার লোকসভা কেন্দ্র ২০২৪: অতীতে বারবার হয়েছে হাতবদল, এবার প্রেস্টিজ ফাইট

কাটিহার লোকসভা কেন্দ্র ২০২৪: অতীতে বারবার হয়েছে হাতবদল, এবার প্রেস্টিজ ফাইট

কাটিহার লোকসভা কেন্দ্র

সর্বশেষ লোকসভা নির্বাচনে তাহিক আনোয়ার জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বিতা করলে জনতা দল ইউনাইটেড-এর প্রার্থী দুলাল চন্দ্র গোস্বামীর কাছে প্রায় ৬ শতাংশ ভোটে পরাজিত হন। দুলাল চন্দ্র গোস্বামী ৫০.০৫ শতাংশ ভোট পেয়েছিলেন এই নির্বাচনে।

কাটিহার লোকসভা কেন্দ্র বিহারের চল্লিশটি লোকসভা কেন্দ্রের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি কেন্দ্র। সংরক্ষণহীন এই কেন্দ্রটিতে জনতা দল ইউনাইটেড-এর পক্ষ থেকে দুলালচন্দ্র গোস্বামী সর্বশেষ লোকসভা নির্বাচনে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। এবারও তিনিই প্রার্থী। সামনে কংগ্রেসের বরিষ্ঠ নেতা তারিক আনওয়ার, যিনি অতীতে এই কেন্দ্র থেকে সংসদে গিয়েছিলেন।  দ্বিতীয় দফায় ২৬ এপ্রিল কাটিহারে ভোটগ্রহণ করা হবে। 

কাটিহার, কাদোয়া, বলরামপুর,প্রাণপুর, মনিহারি এবং বারারি এই ছয়টি বিধানসভা কেন্দ্র নিয়ে কাটিহার লোকসভা কেন্দ্র গঠিত। ১৯৫৭ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে এ কে সিং জয়ী হয়েছিলেন। ১৯৬২ সালের নির্বাচনে প্রিয়া গুপ্তা প্রজা সমাজতান্ত্রিক দলের পক্ষ থেকে সাংসদ নির্বাচিত হন। পরবর্তী সময়ে ১৯৬৭ সালে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে সীতারাম কেশরী জয়ী হন এই কেন্দ্র থেকে। ১৯৭১ সালে ভারতীয় জনসঙ্ঘের পক্ষ থেকে জ্ঞানেশ্বর প্রসাদ যাদব সাংসদ নির্বাচিত হন এই কেন্দ্র থেকে।

১৯৭৭ নির্বাচনে জনতা দলের প্রার্থী যুবরাজ জাতীয় কংগ্রেসকে পরাজিত করে সাংসদ হন। ১৯৮০ ও ১৯৮৪ নির্বাচনে জাতীয় কংগ্রেসের দখলেই থাকে এই কেন্দ্রটি। ১৯৮৯ এবং ১৯৯১ নির্বাচনে জনতা দলের পক্ষ থেকে যথাক্রমে যুবরাজ এবং ইউনুস সেলিম কাটিহার লোকসভা কেন্দ্রটি থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৯৬ এবং ১৯৯৮ সালের নির্বাচনের জাতীয় কংগ্রেসের প্রার্থী তারিক আনোয়ার সাংসদ হিসেবে লোকসভায় প্রতিনিধিত্ব করেন। ২০০৯ সালের নির্বাচনে এনসিপি’র প্রার্থী তারিক আনোয়ারকে পরাজিত করে বিজেপির নিখিল কুমার চৌধুরী সাংসদ নির্বাচিত হন। এই নির্বাচনে ভারতীয় জনতা পার্টি ৩৭.২৭ শতাংশ ভোট পেয়েছিল। ২০১৪ সালের লোকসভায় দেখা যায় এনসিপি’র পক্ষ থেকে তারিক আনোয়ার ফের একবার এই কেন্দ্র থেকে জয়ী হয়েছেন বিজেপিকে পরাজিত করে। বিজেপির ভোটের শেয়ার প্রায় ৫ শতাংশ হ্রাস পায় এবং এনসিপি’র ভোটের শেয়ার ৯ শতাংশ বৃদ্ধি পায় এই নির্বাচনে।

২০১৯ লোকসভা নির্বাচনে তারিক আনোয়ার জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বিতা করলে জনতা দল ইউনাইটেড-এর প্রার্থী দুলাল চন্দ্র গোস্বামীর কাছে প্রায় ৬ শতাংশ ভোটে পরাজিত হন। দুলাল চন্দ্র গোস্বামী ৫০.০৫ শতাংশ ভোট পেয়েছিলেন এই নির্বাচনে। বিহারের সর্বশেষ বিধানসভা নির্বাচনের দিকে নজর রাখলে দেখা যাবে কাটিহার ও প্রাণপুর কেন্দ্রে বিজেপির পক্ষ থেকে যথাক্রমে কিশোর প্রসাদ এবং নিশা সিং জয়ী হন। অন্যদিকে, জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে মনোহর প্রসাদ সিং এবং শাকিল আহমেদ খান যথাক্রমে মনিহারি এবং কাদোয়া কেন্দ্র দুটিতে জয়ী হন। বলরামপুর কেন্দ্রে সিপিআইএমএল (লিবারেশন) প্রার্থী মাহবুব আলম জয়ী হয়েছিলেন সর্বশেষ বিধানসভা নির্বাচনে। সবমিলিয়ে দুই বরিষ্ঠ নেতাদের মধ্যে হতে চলেছে লড়াই। শেষ হাসি কে হাসেন, সেটাই দেখার। 

ভোটযুদ্ধ খবর

Latest News

কুকুর-বিড়ালও এবার বার্ড ফ্লু’র শিকার! স্তন্যপায়ী প্রাণীর মধ্যে সংক্রমণ বাড়ছে দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল? আবগারী দুর্নীতি মামলায় কেজরিওয়ালের জামিনে স্থগিতাদেশ! ধাক্কা দিল্লি হাইকোর্টে জি বাংলার ‘ডায়মন্ড দিদি জিন্দাবাদ’ নন্দিনীর বায়োপিক? মুখ খুললেন স্মার্ট দিদি বাংলায় কি বিরোধীদের ডেপুটি স্পিকার পদ দিয়েছে সরকার? মোক্ষম প্রশ্ন বিজেপির ‘হক থু করে থুতু ফেলুন’, মজার প্রশ্নে অদ্ভুত উত্তর শিক্ষিকার বাংলা ছবিতে ‘ঘাটিয়া’ বলেছিলেন, সেই পরিচালক অনুরাগের সঙ্গে কাজ করে কী বলছেন ঋদ্ধি সংখ্যাতত্ত্ব ২৬ জুন: কাল সুখ আসবে এই সব মানুষদের জীবনে, আটকে থাকা কাজ শেষ হবে ভারী বৃষ্টি হবে বাংলার ৫-৬ জেলায়, আবার ঝড় উঠবে বুধে! কোথায় কেমন থাকবে আবহাওয়া? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর

T20 WC 2024

দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.