বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Odisha Election 2024 Date: পুরী, কটক-সহ ওড়িশার কোন কেন্দ্রে কবে লোকসভা ও বিধানসভা ভোট? দেখুন পুরো সূচি

Odisha Election 2024 Date: পুরী, কটক-সহ ওড়িশার কোন কেন্দ্রে কবে লোকসভা ও বিধানসভা ভোট? দেখুন পুরো সূচি

Odisha Election 2024 Dates: ওড়িশায় লোকসভা ও বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হল। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই ও পিটিআই প্রতীকী)

ওড়িশায় একইসঙ্গে লোকসভা নির্বাচন এবং বিধানসভা নির্বাচন হয়। ওড়িশায় মোট লোকসভা আসনের সংখ্যা হল ২১। আর ১৪৭টি বিধানসভা আসন আছে। ২০২৪ সালে কবে ওড়িশায় লোকসভা এবং বিধানসভা ভোট হবে, সেটার পূর্ণাঙ্গ সূচি জানাল নির্বাচন কমিশন।

ওড়িশায় লোকসভা এবং বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হল। একইসঙ্গে লোকসভা ও বিধানসভা ভোট হবে। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, গতবারের মতো এবারও চারটি দফায় ভোটগ্রহণ হবে ওড়িশায়।আগামী ১৩ মে, আগামী ২০ মে, আগামী ২৫ মে এবং আগামী ১ জুন ভোটগ্রহণ হবে। গতবার ওড়িশায় চারটি দফায় ১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল এবং ২৯ এপ্রিল ভোটগ্রহণ হয়েছিল।

(Lok Sabha Election 2024 Dates Live Updates- ২০২৪ সালের লোকসভা ভোটের নির্ঘণ্ট লাইভ আপডেট- ক্লিক করুন পড়ুন)

ওড়িশার লোকসভা কেন্দ্র

পশ্চিমবঙ্গে যতগুলি লোকসভা আসন আছে, সেটার ঠিক অর্ধেক লোকসভা কেন্দ্র আছে ওড়িশায়। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ওড়িশায় মোট ২১টি লোকসভা কেন্দ্র আছে। চারটি আসন সংরক্ষিত হল তফসিলি উপজাতিভুক্ত প্রার্থীদের জন্য। তফসিলি জাতির জন্য সংরক্ষিত হল চারটি আসন।

১) বারগড়।

২) সুন্দরগড় (তফসিলি উপজাতি)।

৩) সম্বলপুর।

৪) কেওনঝড় (তফসিলি উপজাতি)।

৫) ময়ূরভঞ্জ (তফসিলি উপজাতি)।

৬) বালাসোর।

৭) ভদ্রক (তফসিলি জাতি)।

৮) জাজপুর (তফসিলি জাতি)।

৯) ধেনকানাল।

১০) বোলাঙ্গির।

১১) কালাহান্ডি।

১২) নবরঙ্গপুর (তফসিলি উপজাতি)।

১৩) কান্ধামাল।

১৪) কটক।

১৫) কেন্দ্রপাড়া।

১৬) জগৎসিংপুর (তফসিলি জাতি)।

১৭) পুরী।

১৮) ভুবনেশ্বর।

১৯) আসকা।

২০) বেহরমপুর।

২১) কোরাপুট (তফসিলি উপজাতি)।

২০১৯ সালের ওড়িশায় লোকসভা নির্বাচনে ফলাফল

গতবার লোকসভা নির্বাচনে ওড়িশায় বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল। ১২টি আসনে জিতেছিল নবীন পট্টনায়েকের বিজু জনতা দল (বিজেডি)। একধাক্কায় কমেছিল আসন সংখ্যা। ভালো ফল করেছিল বিজেপি। গেরুয়া শিবিরের ঝুলিতে গিয়েছিল আটটি আসন। একটি আসনে জিতেছিল কংগ্রেস।

আরও পড়ুন: TMC's income through electoral bonds: ৫ বছরে নির্বাচনী বন্ড থেকে ১,৬০৯.৫৩ কোটি পেয়েছে ‘সেকেন্ড’ তৃণমূল, এগিয়ে শুধু BJP

অন্যদিকে, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে পুরো দেশে নরেন্দ্র মোদী ঝড় উঠলেও ওড়িশায় দাপট দেখিয়েছিল বিজেডি। ২১টি আসনের মধ্যে ২০টি আসনেই জিতেছিল। শুধুমাত্র সুন্দরগড় আসনে জিতেছিল বিজেপি।

ওড়িশার বিধানসভা নির্বাচন

ওড়িশায় মোট বিধানসভা আসনের সংখ্যা হল ১৪৭। অর্থাৎ একক সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য কমপক্ষে ৭৪টি আসনে জিততে হবে কোনও দলকে। ২০১৯ সালে ১১২টি আসনে জিতেছিল বিজেডি। বিজেপি জিতেছিল ২৩টি আসনে। কংগ্রেসের ঝুলিতে ন'টি আসন গিয়েছিল। একটি আসন গিয়েছিল বামেদের ঝুলিতে। ১৬টি আসনে প্রার্থী দিয়েছিল তৃণমূল কংগ্রেস। সব আসনেই জামানত জব্দ হয়েছিল। অন্যদিকে, ২০১৪ সালে ১১৭টি আসনে জিতেছি বিজেডি। ১৬টি আসনে জিতেছিল কংগ্রেস। ১০টি আসনে জিতেছিল বিজেপি।

আরও পড়ুন: Viral News: ঘোমটা টেনে পরিচয় লুকিয়ে স্বাস্থ্যকেন্দ্রে SDM! স্বমূর্তি ধারণ করতেই পর্দাফাঁস অব্যবস্থার

ভোটযুদ্ধ খবর

Latest News

চেসের সামনে কাজে এল না ডি'কক-হেন্ডরিক্সের ব্যাটিং ঝড়! সিরিজ দখল করল উইন্ডিজ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কান্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর পুদিনা চা খেয়ে দিন শুরু হলে পাবেন অতিরিক্ত সতেজতা বিয়ের পর মা-বাবার থেকে আলাদা ‘উচ্ছেবাবু’? জন্মদিনে আদৃতের বাড়িতে এলেন কারা ফুঁসছে রেমাল! কয়েক ঘণ্টায় বাড়বে শক্তি, বৃষ্টির লাল সতর্কতা কোন কোন জেলায়? আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের কেন রোহিতদের সঙ্গে T20 WC 2024-এর বিমান ধরলেন না কোহলি? সামনে এল বড় কারণ পুরুষদের মধ্যে কোলেস্টেরল বাড়লে এই লক্ষণগুলি দেখা যায়, আপনারও জানা উচিত মোদীর ‘মুজরা’ মন্তব্যে পাল্টা ‘শালীনতা’র পাঠ প্রিয়াঙ্কার!বললেন,‘দেশের ইতিহাসে..' ইতিহাস গড়ার পথে কোপা আমেরিকা, প্রথমবার ম্যাচ পরিচালনা করবেন মহিলা রেফারি!

Latest IPL News

IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কান্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.