বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > পূর্ণিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: পাপ্পুর বাউন্সার ইন্ডিয়াকে, জানুন কে জিতেছেন অতীতে

পূর্ণিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: পাপ্পুর বাউন্সার ইন্ডিয়াকে, জানুন কে জিতেছেন অতীতে

পূর্ণিয়া লোকসভা কেন্দ্র

২০১৪ সালে জনতা দল ইউনাইটেড-এর পক্ষ থেকে সন্তোষ কুমার কুশওয়াহা বিজেপি প্রার্থী উদয় সিংকে ১১ শতাংশের কিছু বেশি ভোটে পরাজিত করেন। ২০১৯ সালের নির্বাচনে ফের একবার সন্তোষ কুমার এই কেন্দ্র থেকে ৫৪.৮ শতাংশ ভোট নিয়ে জয়লাভ করেন।

বিমা ভারতীকে আপনারা না জেতালে জেডিইউ প্রার্থীকে জিততে দিন। অন্য কেউ নয়, আরজেডির তেজস্বী যাদব একথা বলেছেন হালেই। এতটাই প্রাক্তন সাংসদ পাপ্পু যাদবকে নিয়ে আতঙ্ক ইন্ডিয়া জোটের মধ্যে। যদিও এরকমটা হওয়ার কথা ছিল না। কংগ্রেসে যোগদান করে পূর্ণিয়া থেকে লড়ার কথা ছিল পাপ্পুর। কিন্তু আরজেডি সিটটি ছাড়তে রাজি না হওয়ায় নির্দল দাঁড়িয়েছেন এই বাহুবলী নেতা। ফলে জেডিইউ-র সন্তোষ কুশওয়াহা কিছুটা হলেও সহজ লড়াই পাবেন বলে মনে করা হচ্ছে। ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় পূর্ণিয়ায় ভোটগ্রহণ করা হবে। 

 অসংরক্ষিত এই লোকসভা কেন্দ্রটি থেকে সর্বশেষ লোকসভা নির্বাচনে জনতা দল ইউনাইটেড-এর পক্ষ থেকে সন্তোষ কুমার কুশওয়াহা সাংসদ নির্বাচিত হয়েছিলেন। পূর্ণিয়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছটি বিধানসভা কেন্দ্র হল কসবা, বনমানখি, রুপাউলি, ধামদহ, পূর্ণিয়া ও কোরহা। এর মধ্যে রুপাউলি ও কোরহা কেন্দ্র দুটি তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত। ১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত লোকসভা নির্বাচনে পূর্ণিয়া লোকসভা কেন্দ্রটি থেকে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে যথাক্রমে মোহাম্মদ ইসলামউদ্দিন, ফণীভূষণ সেনগুপ্ত, মহম্মদ তাহির নির্বাচিত হন। ১৯৭৭ সালের লোকসভা নির্বাচনে জনতা দলের লক্ষণ লাল কাপুর জাতীয় কংগ্রেস প্রার্থীকে পরাজিত করে জয়ী হন।

১৯৮০ এবং ১৯৮৪ সালে নির্বাচনে মাধুরী সিং, জাতীয় কংগ্রেস ইন্দিরা এবং জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে জয়ী হয়েছিলেন। ১৯৮৯ নির্বাচনে জনতা দলের পক্ষ থেকে তসলিমউদ্দিন জয়লাভ করেন এই কেন্দ্র থেকে। ১৯৯১ এবং ১৯৯৬-এর লোকসভা নির্বাচনে পাপ্পু যাদব প্রথমবার নির্দল প্রার্থী হিসেবে এবং পরের বার সমাজবাদী পার্টির প্রার্থী হিসেবে জয়ী হন। ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে জয়কৃষ্ণ মণ্ডল ১৯৯৮ নির্বাচনে জয়ী হন। ১৯৯৯ লোকসভায় ফের একবার পাপ্পু যাদব নির্দল প্রার্থী হিসেবে জয়লাভ করেন। ২০০৪ এবং ২০০৯ সালে ভারতীয় জনতা পার্টির উদয় সিংহ সাংসদ নির্বাচিত হন এই কেন্দ্র থেকে।

২০১৪ সালে জনতা দল ইউনাইটেড-এর পক্ষ থেকে সন্তোষ কুমার কুশওয়াহা বিজেপি প্রার্থী উদয় সিংকে ১১ শতাংশের কিছু বেশি ভোটে পরাজিত করেন। ২০১৯ সালের নির্বাচনে ফের একবার সন্তোষ কুমার এই কেন্দ্র থেকে ৫৪.৮ শতাংশ ভোট নিয়ে জয়লাভ করেন। ২০২০ সালের বিহার বিধানসভা নির্বাচনের দিকে চোখ রাখলে দেখা যাবে জাতীয় কংগ্রেস, বিজেপি, আরজেডি, জেডিইউ প্রত্যেকটি দলের প্রার্থীরাই কোনও না কোনও বিধানসভা ক্ষেত্র থেকে জয়লাভ করেছেন। কসবা কেন্দ্র থেকে জাতীয় কংগ্রেস প্রার্থী মোঃ আলম জয়ী হন। বনমানখি, কোরহা এবং পূর্ণিয়া কেন্দ্রতিনটিতে বিজেপির প্রার্থীরা জয়যুক্ত হন। অন্যদিকে, ধামদহ কেন্দ্রে প্রার্থী লেশি সিং বিধায়ক নির্বাচিত হন। আরজেডি প্রার্থী বিমা ভারতী রুপাউলি কেন্দ্র থেকে জয়ী হন।

এবার বিমা ভারতী আরজেডি প্রার্থী, অন্যদিকে সন্তোষ কুমার ফের সংযুক্ত দলের হয়ে মাঠে নেমেছেন। তবে শেষ পর্যন্ত এক্স ফ্যাক্টর হয়ে উঠতে পারেন পাপ্পু যাদব। তবে তিনি কিংমেকার হবেন না কিং, তা ভবিষ্যতেই জানা যাবে। 

ভোটযুদ্ধ খবর

Latest News

টসে জিতল Afghanistan , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.