বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Silchar Lok Sabha Elections 2024- শিলচর লোকসভা কেন্দ্র ২০২৪: লড়াইয়ে আছে TMC সুস্মিতা দেবের প্রাক্তন সিটে

Silchar Lok Sabha Elections 2024- শিলচর লোকসভা কেন্দ্র ২০২৪: লড়াইয়ে আছে TMC সুস্মিতা দেবের প্রাক্তন সিটে

শিলচরে দলীয় প্রার্থীর হয়ে প্রচারে অমিত শাহ ও হিমন্তবিশ্ব শর্মা (Pitamber Newar)

ত্রিমুখী লড়াইয়ে শেষ হাসি কে হাসে, তার দিকেই নজর থাকবে শিলচরে। বরাক উপত্যকার মূলত বাঙালি প্রধান অংশ এটি।

শিলচর লোকসভা কেন্দ্রটি অসমের বরাক উপত্যকার একটি লোকসভা কেন্দ্র। ১৯৫১ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত শিলচরের এই কেন্দ্রটির নাম ছিল কাছার। লোকসভা কেন্দ্রটি পরবর্তীকালে শিলচর লোকসভা কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করে। ২০১৯ সালে শিলচর লোকসভা কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ছিল ১১ লক্ষ ৯১ হাজার ২৮৯ জন। বর্তমানে ভারতীয় জনতা পার্টির ডঃ রাজীব রায় এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। তবে এবার এই আসনটি সংরক্ষিত হয়ে গিয়েছে। 

বিজেপি দাঁড় করিয়েছে বিধায়ক পরিমল শুক্লবৈদ্যকে। কংগ্রেসের প্রার্থী অপেক্ষাকৃত অনামী সূর্যকান্ত সরকার। অন্যদিকে এখানে লড়াইয়ে আছে তৃণমূলও। তাঁদের প্রার্থী রাধেশ্যাম বিশ্বাস, যিনি এআইডিউএফের প্রাক্তন সাংসদ। মমতা বন্দ্যোপাধ্যায় এখানে প্রচারেও এসেছিলেন। তবে মোটের ওপর তৃণমূলের নজর যে পরের বিধানসভা নির্বাচন ও এবার শুধু তারা সলতে পাকানোর কাজ করছেন, সেটাও কার্যত স্বীকার করে নিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। দ্বিতীয় দফায় ২৬ এপ্রিল এখানে ভোটগ্রহণ হবে। 

এই কেন্দ্রটিতে ১৯৭৭ সাল থেকে সাম্প্রতিকতম নির্বাচন পর্যন্ত ভারতীয় জাতীয় কংগ্রেস এবং ভারতীয় জনতা পার্টি দুটি দলই পর্যায়ক্রমে এই আসনটি দখল করেছে। ১৯৭৭-এর লোকসভা নির্বাচনে দেখা যায় ভারতীয় জাতীয় কংগ্রেসের রাশিদা চৌধুরী এই কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন। ১৯৮০ এবং ১৯৮৪, ১৯৮৯ এই তিনটি নির্বাচনে পরপর জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে সন্তোষমোহন দেব এই কেন্দ্রে জয়লাভ করেন। ১৯৯১ সালের নির্বাচনে কবীন্দ্র পুরকায়স্থ ভারতীয় জনতা পার্টির পক্ষ থেকে এই আসনটি ছিনিয়ে নেন। ১৯৯৬ সালের নির্বাচনে ফের সন্তোষ মোহন দেব কংগ্রেসের পক্ষ থেকে এই আসনটিতে সংসদ নির্বাচিত হন। বিজেপির প্রার্থীকে তিনি ৬৮ হাজার ১৪১ ভোটে পরাজিত করেছিলেন।

১৯৯৮ সালের লোকসভা নির্বাচনে জাতীয় কংগ্রেস দশটি আসন পায় এবং বিজেপি একটি আসন পায় এবং ইউনাইটেড মাইনোরিটি ফ্রন্ট একটি আসন পায়। কবীন্দ্র পুরকায়স্থ বিজেপির পক্ষ থেকে কুড়ি হাজারের কাছাকাছি ভোটে কংগ্রেস প্রার্থীকে পরাজিত করেন ১৯৯৯ সালের নির্বাচনে।  ভারতীয় জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে সন্তোষ মোহন দেব ১ লক্ষ ৭৭৫২ ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করেন। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপির পক্ষ থেকে কবীন্দ্র পুরকায়স্থ আরেকবার এই কেন্দ্র থেকে জয়ী হন। দ্বিতীয় স্থান দখল করে গণতান্ত্রিক মোর্চা। ৪০ হাজারের কাছাকাছি ভোটে বিজেপি এই কেন্দ্র থেকে জয়যুক্ত হয়। ২০০৯ এর লোকসভা নির্বাচনে ৭০ শতাংশ মানুষ এই কেন্দ্রে ভোটদান করেছিল। 

২০১৪ সালের নির্বাচনে শিলচর কেন্দ্রে বিজেপির জয়ী প্রার্থী কবীন্দ্র পুরকায়স্থকে ৩৫ হাজারের কাছাকাছি ভোটে পরাজিত করেন কংগ্রেসের সুস্মিতা দেব। ২০১৯ সালে কংগ্রেস-বিজেপি দ্বিমুখী প্রতিদ্বন্দ্বিতায় এই কেন্দ্রটি থেকে ডঃ রাজদীপ রায় ৮১৫৯৬ ভোটে সুস্মিতা দেবকে পরাজিত করেন শিলচর কেন্দ্রে। এই নির্বাচনের রেকর্ড হারে ভোটদানে অংশগ্রহণ করেছিলেন মানুষ। শিলচর লোকসভা কেন্দ্রটি কাছার জেলার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে অবস্থিত। এই অঞ্চলে অহমিকা জনগোষ্ঠীর পাশাপাশি বেশ কিছু বাঙালি বসবাস করেন। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে শিলচর কেন্দ্রটি থেকে বিজেপির দীপায়ন চক্রবর্তী জয়যুক্ত হন। এছাড়া ধলাই, উধারবন্দ, লক্ষ্মীপুর এই তিনটি কেন্দ্রেও বিজেপির পক্ষ থেকে যথাক্রমে পরিমল শুক্ল বৈদ্য, মিহিরকান্তি সোম ও কৌশিক রায় সাংসদ নির্বাচিত হন। অন্যদিকে বরখোলা এবং কাটিগড়া কেন্দ্র দুটি জাতীয় কংগ্রেসের প্রার্থী যথাক্রমে মিসবাউল ইসলাম লস্কর এবং খলিলউদ্দিন মজুমদারের দখলে যায়। একমাত্র সোনাই লোক বিধানসভা কেন্দ্রটি সংযুক্ত গণতান্ত্রিক পরিষদের দখলে যায়। শিলচর লোকসভার অন্তর্গত বিধানসভা কেন্দ্রগুলিতে বিজেপি অনেকটাই অ্যাডভান্টেজ অবস্থানে রয়েছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

স্বাধীন ভারতের ইতিহাসে প্রথমবার! স্পিকার পদের জন্য হবে নির্বাচন, মনোনয়ন সুরেশের নিজেদের রক্ত দিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছে ভারত, ঢাকায় ফিরে বললেন শেখ হাসিনা ‘ফার্নিচারের মতো এক কোণে পড়ে থাকতাম..’, বলিউড থেকে কেন হারিয়ে গেলেন রিমি সেন? চলন্ত দুন এক্সপ্রেসে দুষ্কৃতী হামলা, লাঠির আঘাতে মাথা ফাটল যাত্রীদের, আলোড়ন বৃষ্টির পড়লেই বাড়ে এই রোগ, কী এই সিকেল সেল ডিজিজ ডিভোর্সের পর সোহমেই ভবিষ্যত দেখছেন শোলাঙ্কি? দেখা করালেন কাছের মানুষের সঙ্গে নদিয়ায় নিয়োগ দুর্নীতির আরও এক ‘চন্দন’! নাম প্রকাশ্যে আসতেই বেপাত্তা পরিমল নিজেদের নাক কেটেও আফগানদের যাত্রা ভঙ্গ করতে পারল না বাংলাদেশ, মাথায় বাজ অজিদের আপুইয়া নাকি ইস্টবেঙ্গল জার্সিতে! কটাক্ষ করে ‘জটায়ুর’ মতো ছিনিয়ে নিল মোহনবাগান ইলিশের ডিম খেলে কী হয়? ডিমভর্তি নাকি ডিমছাড়া, কোন মাছ কিনবেন

T20 WC 2024

ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.