বাংলা নিউজ > ভোটযুদ্ধ > NOTA: নোটার বোতাম টিপতে একেবারেই মন নেই ভোটারদের, কত ভোট পড়ল তাতে?

NOTA: নোটার বোতাম টিপতে একেবারেই মন নেই ভোটারদের, কত ভোট পড়ল তাতে?

ভোটে এবার বিপুল জয় পেল বিজেপি (PTI Photo) (PTI)

২০১৩ সালে এই নোটা অপশনটা এসেছিল ভোটের মেশিনে। সেখানে একটা ব্য়ালট পেপার কালো দাগ দেওয়া চিহ্ন থাকে। ২০১৩ সালে সুপ্রিম কোর্টের একটা নির্দেশের পরে এই চিহ্নটা যুক্ত করা হয় ভোটের মেশিনের সঙ্গে।

সিং রাহুল সুনীলকুমার

বিজেপি তো বিপুল জয় পেয়েছে তিন রাজ্য়ে। কিন্তু নোটা কেমন ফল করল? ভোটের ফলাফল পর্যালোচনা করলে দেখা যাচ্ছে তিনি রাজ্য়ে ১ শতাংশের থেকেও কম ভোটার এবার নোটাতে ভোট দিয়েছেন। নির্বাচন কমিশন সূত্রে এমনটাই খবর।

রবিবার মধ্য়প্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় ও তেলাঙ্গানায় ভোটের ফলাফল বের হয়েছে। এবার সেই ভোটের ফলাফলে নোটাতে কত ভোট পড়ল সেদিকে একবার দেখা যাক। মধ্য়প্রদেশে ০.৯৯ শতাংশ ভোট পড়েছে। সব মিলিয়ে সেখানে ভোটের শতাংশ ছিল ৭৭.১৫ শতাংশ। ছত্তিশগড়ে দেখা যাচ্ছে ১.২৯ শতাংশ ভোটার নোটার বোতাম টিপেছেন। সেখানে ভোটের শতাংশ ছিল ৭৬.৩ শতাংশ।

তেলেঙ্গানায় সব মিলিয়ে ০.৭৪ শতাংশ ভোটার নোটার বোতাম টিপেছেন। সেখানে মোট ভোটের শতাংশ ৭১.১৪ শতাংশ। রাজস্থানে মোট ভোটের শতাংশ ছিল ৭৪.৬২ শতাংশ। আর নোটাতে তার মধ্য়ে ভোট পড়েছে ০.৯৬ শতাংশ।

নোটার ভোট নিয়ে এক্সিস মাই ইন্ডিয়ার প্রদীপ গুপ্তা বলেন, এবার নোটা .০১ শতাংশ থেকে বড়জোর ২ শতাংশ হয়েছে। তাঁর মতে, যদি কোথাও নোটা সকলকে ছাপিয়ে যায় তবে সেই প্রার্থীদের ভোটে লড়তে দেওয়াটা ঠিক হবে না, কারণ মানুষ তাদের প্রত্যাখান করেছে। যদি এটা ঘটে তবে মানুষ নোটার অপশনটা গ্রহণ করবেন। না হলে এটা শুধুই কথার কথা হিসাবেই থেকে যাবে।

২০১৩ সালে এই নোটা অপশনটা এসেছিল ভোটের মেশিনে। সেখানে একটা ব্য়ালট পেপার কালো দাগ দেওয়া চিহ্ন থাকে। ২০১৩ সালে সুপ্রিম কোর্টের একটা নির্দেশের পরে এই চিহ্নটা যুক্ত করা হয় ভোটের মেশিনের সঙ্গে। তবে যদি সংখ্য়াগরিষ্ঠ ভোটার নোটার পক্ষে ভোট দেন তবে ফের ভোট করার ব্যাপারে নির্বাচন কমিশনকে কোনও নির্দেশ দেওয়ার ক্ষেত্রে বিরত ছিল সুপ্রিম কোর্ট।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

প্রিয়বন্ধুর শোকেই আত্মঘাতী চন্দ্রকান্ত? ইঙ্গিত দিয়ে লিখেছিলেন, 'অপেক্ষা কর. লোকেশকে ছাঁটতে পারে LSG, তবে কি রোহিতকে টার্গেট গোয়েঙ্কার? জোর চর্চা এই ছবি ঘিরে কলকাতার ভোটে যাচাই হবে কাউন্সিলরদের দক্ষতা, নজর রাখবেন মেয়র ফিরহাদ হাকিম নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন ‘কহো না প্যায়ার হ্যায়’তে হৃত্বিক রোশনের সেই ভাইকে মনে পড়ে? এখন সে কেমন দেখতে? ব্যবসা শুরুর ভালো সময়, চাকরিতে প্রমোশনের যোগ! মোহিনী একাদশী ২০২৪এ ৫ রাশি লাকি তাপপ্রবাহের মধ্যেই আজ ঝড়-বৃষ্টি বাংলায়, সোম থেকে দাপট বাড়বে, কেমন হবে আবহাওয়া? বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসে সকলের মধ্যে ছড়িয়ে দিন সচেতনতা, জানুন দিনটির ইতিহাস ভিডিয়োয় তৃণমূলের বিধায়ক নয়, পুলিশকে মারছে উত্তরপ্রদেশের বিজেপি কাউন্সিলর ভোটের সাতকাহন- ব্যারাকপুরে শান্তিদূত হতে চান সিপিএমের দেবদূত

Latest IPL News

শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.