বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ফরাক্কা (পশ্চিমবঙ্গ বিধানসভা) 2021 LIVE:জয়ী তৃণমূলের মণিরুল ইসলাম

ফারাক্কা বিধানসভা কেন্দ্রে জয়ী তৃণমূল প্রার্থী মণিরুল ইসলাম। 

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন মণিরুল ইসলাম। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন হেমন্ত ঘোষ। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের মইনুল হক।

মুর্শিদাবাদ জেলা হল মালদহ বিভাগের একটি জেলা। এই জেলার মধ্য দিয়ে ভাগীরথী নদী বয়ে গিয়ে জেলাকে দু’‌ভাগে ভাগ করেছে। নদীর পশ্চিমের অংশ রাঢ় অঞ্চল ও পূর্বের অংশ বাগড়ি অঞ্চল নামে পরিচিত। ৫,৩১৪ বর্গ কিলোমিটার (২,০৬২ বর্গ মাইল) আয়তনের এলাকা এবং ৭১.০২ লাখ জনসংখ্যা থাকায় এটি একটি জনবহুল জেলা। মুর্শিদাবাদ ভারতের নবমতম (ভারতের ৬৪১টি জেলার মধ্যে) জনবহুল জেলা। এই জেলার সদর দফতর বহরমপুর শহরে অবস্থিত।

মুর্শিদাবাদ নবাবী আমলে বাংলার রাজধানী ছিল। বাংলার নবাব মুর্শিদ কুলি খানের নাম অনুসারে মুর্শিদাবাদ শহর এবং জেলার নামকরণ হয়েছে। ফরাক্কা মুর্শিদাবাদ জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি ফরাক্কা সমষ্টি উন্নয়ন ব্লক, গাজিনগর মালঞ্চ ও কাঞ্চনতলা গ্রাম পঞ্চায়েতগুলি সামশেরগঞ্জ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত রয়েছে। ফরাক্কা বিধানসভা কেন্দ্রটি মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে এটি জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী মইনুল হক জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৩ হাজার ৩১৪৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী মহম্মদ মুস্তফা। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৫৫ হাজার ১৪৭৷ কংগ্রেস প্রার্থী মইনুল হক তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী মহম্মদ মুস্তফাকে ২৮ হাজার ১৬৭ ভোটে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে কংগ্রেসের মইনুল হক তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের আবদুস সালামকে পরাজিত করেছিলেন। ২০০৬, ২০০১ ও ১৯৯৬ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের মইনুল হক ফরাক্কা বিধানসভা কেন্দ্র থেকে জিতেছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের আবদুস সালাম, মীর তারেকুল ইসলাম ও আবদুল হাসনাত খানকে পরাজিত করেছিলেন। ১৯৯১ ও ১৯৮৭ সালে সিপিআইএমের আবদুল হাসনাত খান কংগ্রেসের মইনুল হক, মইনুল শেখ, ১৯৮২ ও ১৯৭৭ সালে নির্দলের জেরাত আলিকে এই আসনে পরাজিত করেন। ১৯৭১—৭২ সালে সিপিআইএমের জেরাত আলি এই আসনে জিতেছিলেন। তার আগে ১৯৬৯ সালে বাংলা কংগ্রেসের শাদত হোসেন এই আসনে জয়লাভ করেছিলেন। ১৯৬৭ সালে বাংলা কংগ্রেসের টি.এ.এন.নবি জিতেছিলেন। ১৯৬২, ১৯৫৭ ও ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের মহম্মদ গিয়াসউদ্দিন ফরাক্কা আসনে জিতেছিলেন।

বন্ধ করুন