বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > নবদ্বীপ (পশ্চিমবঙ্গ বিধানসভা) ভোট 2021 LIVE: জয়ী তৃণমূলের পুণ্ডরীকাক্ষ সাহা

নবদ্বীপ বিধানসভা নির্বাচনে ১,০০,৬৬১ ভোট পেয়ে জয়ী তৃণমূলের পুণ্ডরীকাক্ষ সাহা। পরাজিত বিজেপি প্রার্থী সিদ্ধার্থ নস্কর।

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন পুণ্ডরীকাক্ষ সাহা। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন সিদ্ধার্থ নস্কর। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের স্বর্ণেন্দু সিং।

নবদ্বীপ নদিয়া জেলার একটি সুপ্রাচীন শহর ও পুরসভা এলাকা। নবদ্বীপ চৈতন্য মহাপ্রভুর জন্মস্থান ও লীলাক্ষেত্রর জন্য বিখ্যাত। নবদ্বীপ পুরসভা ১৮৬৯ সালে স্থাপিত। বাংলায় সেন রাজাদের আমলে (১১৫৯ - ১২০৬) নবদ্বীপ ছিল রাজধানী। ১২০২ সালে রাজা লক্ষ্মণ সেনের সময় বখতিয়ার খলজি নবদ্বীপ জয় করেছিলেন, যা বাংলায় মুসলিম সাম্রাজ্যের সূচনা করে। চৈতন্যের সময়ে বাসুদেব সার্বভৌম, রঘুনাথ শিরোমণি, স্মার্ত রঘুনন্দন প্রমুখ এবং পরবর্তীতে কৃষ্ণানন্দ আগমবাগীশ, বুনো রামনাথ প্রমুখের পাণ্ডিত্যে তৎকালীন সময় থেকে নবদ্বীপ সংস্কৃতচর্চা ও বিদ্যালাভের পীঠস্থান হয়ে ওঠে। নবদ্বীপ ছিল সেই সময়ে বিদ্যালাভের পীঠস্থান ও একে বলা হত বাংলার অক্সফোর্ড।

নবদ্বীপের ইতিহাসের উল্লেখযোগ্য দৃষ্টান্ত সেন যুগ থেকে পাওয়া গেলেও বিভিন্ন ঐতিহাসিক পাল যুগে এবং শূরবংশে নবদ্বীপের উল্লেখ করছেন। সমসাময়িক লেখমালা ও পুঁথিপত্রে আদিশূরের উল্লেখ পাওয়া না যাওয়ায়, অনেক ইতিহাসবিদ আদিশূরকে ঐতিহাসিক চরিত্র হিসেবে না মানলেও ঐতিহাসিক ভিনসেন্ট আদিশূরের অস্তিত্ব স্বীকার করেছেন। ইংরেজ ঐতিহাসিক নবদ্বীপকে আদিশূরের রাজধানী বলে উল্লেখ করেছেন।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ৮৪ নম্বর নবদ্বীপ বিধানসভা কেন্দ্রটি নবদ্বীপ পৌরসভা, নবদ্বীপ সমষ্টি উন্নয়ন ব্লক ছাড়াও ভালুকা ও জোয়ানিয়া গ্রাম পঞ্চায়েতগুলি কৃষ্ণনগর-১ সমষ্টি উন্নয়ন ব্লকের অন্তর্গত। নবদ্বীপ বিধানসভা কেন্দ্রটি ১৩ নম্বর রানাঘাট লোকসভা কেন্দ্র তফসিলি জাতির অন্তর্গত। আগে এই কেন্দ্রটি নবদ্বীপ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

২০১৬ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের পুণ্ডরীকাক্ষ সাহা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের সুমিত বিশ্বাসকে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনেও তৃণমূল কংগ্রেসের পুণ্ডরীকাক্ষ সাহা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের সুমিত বিশ্বাসকে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের পুণ্ডরীকাক্ষ সাহা নবদ্বীপ কেন্দ্র জয়ী হয়েছিলেন। তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের ছায়া সেনশর্মাকে পরাজিত করেছিলেন।

২০০১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের পুণ্ডরীকাক্ষ সাহা সিপিআইএমের যমুনা ব্রহ্মচারীকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে সিপিআইএমের বিশ্বনাথ মিত্র কংগ্রেসের কার্তিক চট্টোপাধ্যায়কে পরাজিত করেছিলেন। ১৯৯১ ও ১৯৮৭ সালে সিপিআইএমের বিশ্বনাথ মিত্র কংগ্রেসের সতীশ দেবনাথকে পরাজিত করেছিলেন। ১৯৮২ ও ১৯৭৭ সালে সিপিআইএমের দেবীপ্রসাদ বসু কংগ্রেসের সস্তিভূষণ পলকে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের রাধারমণ সাহা এই আসনে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন